kalerkantho

সোমবার। ২৩ জানুয়ারি ২০১৭ । ১০ মাঘ ১৪২৩। ২৪ রবিউস সানি ১৪৩৮।


মহিলা টেনিস নিয়ে বিতর্কিত মন্তব্য, পিছু হটলেন টেনিস কর্তা

কালের কণ্ঠ অনলাইন   

২৩ মার্চ, ২০১৬ ২০:২৩



মহিলা টেনিস নিয়ে বিতর্কিত মন্তব্য, পিছু হটলেন টেনিস কর্তা

প্রাইজ মানি নিয়ে যতই গলা ফাটান না কেন মহিলা টেনিসের কর্তারা, আসল ছবিটা যে অন্য ফের তার প্রমাণ মিলল। বিতর্কটা শুরু হয়েছিল ইন্ডিয়ান ওয়েলস টুর্নামেন্টে।

টুর্নামেন্টের সিইও রেমন্ড মুর ফাইনালের আগে সাক্ষাৎকারে নিজের মন খুলে কথা বলাতেই বিপত্তির শুরু।

মহিলা টেনিস তারকারা যে এখনও পুরুষ টেনিসের সাফল্যের ডানায় ভর করে বাজিমাত করছে, খোলাখুলি তাই জানিয়েছিলেন রেমন্ড। একই সুর শোনা গিয়েছিল টুর্নামেন্টে পুরুষদের চ্যাম্পিয়ন নোভাক জকোভিচের গলাতেও। কিন্তু, শেষমেশ তার ‘সেক্সিস্ট’ মন্তব্যের জন্য পদ খোয়ালেন বা বলা ভাল সরে দাঁড়াতে বাধ্য হলেন রেমন্ড মুর। চাপটা যে ক্রমশই বাড়ছিল!

সেরেনা উইলিয়াম বনাম ভিক্টোরিয়া আজারেঙ্কা ফাইনালের আগে গত রবিবার ওই বিতর্কিত সাক্ষাৎকার দেন সিইও তথা টুর্নামেন্ট ডিরেক্টর রেমন্ড। তিনি বলেন, “আমি মহিলা প্লেয়ার হলে প্রতি রাতে হাঁটু গেড়ে ঈশ্বরকে এই বলে ধন্যবাদ দিতাম যে, রজার ফেডেরার-রাফায়েল নাদালরাই টেনিসকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য রয়েছেন। সত্যিই!” এতেই থামেননি রেমন্ড। বেশ কয়েক জন মহিলা প্লেয়ারকে ‘শারীরিক ভাবে আকর্ষণীয়’ বলতেও ছাড়েননি। যদিও রেমন্ড পরে তার মন্তব্যের জন্য ক্ষমা চেয়ে নেন। কিন্তু তা সত্ত্বেও রেমন্ড মুরের মন্তব্য ঘিরে এর পরেই সমালোচনার ঝড় থামানো যায়নি।

টুর্নামেন্টের রানার্স-আপ সেরেনা উইলিয়ামস প্রকাশ্যে এর তীব্র প্রতিবাদ করেন। তিনি বলেন, “রেমন্ডের বক্তব্য সঠিক বলে আমি মনে করি না। আমার মনে হয়, বহু মহিলা প্লেয়ার আছেন যাঁদের খেলা খুবই ‘আকর্ষণীয়’, ঠিক যে ভাবে বহু পুরুষ প্লেয়ারের খেলা ‘আকর্ষণীয়’। ” সেরেনার সঙ্গে সহমত হয়ে মুখ খুলেছেন টেনিসবিশ্বের আরও তারকা। আর এতেই নড়েচড়ে বসেন টুর্নামেন্ট কর্তৃপক্ষ। ক্যালিফোর্নিয়ার ওই টুর্নামেন্টের মালিক ল্যারি এলিসন মঙ্গলবার টুইট করে জানান, রেমন্ড মুর সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। শুধু তাই নয়, একটি বিব্রতি প্রকাশ করে মহিলা টেনিসের উন্নতিতে বিলি জিন কিং, মার্টিনা নাভ্রাতিলোভা, সেরেনা ও ভেনাস উইলিয়ামস-সহ বহু তারকার প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেন। তবে রেমন্ড মুরের পদত্যাগে কি চিড়ে ভিজবে? ক্ষতের উপর কতটা প্রলেপ পড়বে তা বলবে সময়। -সংবাদমাধ্যম


মন্তব্য