kalerkantho


ভারতের বিপক্ষে প্রত্যয়ী টাইগারবাহিনী

কালের কণ্ঠ অনলাইন   

২৩ মার্চ, ২০১৬ ১৫:০১



ভারতের বিপক্ষে প্রত্যয়ী টাইগারবাহিনী

আইসিসি টি২০ বিশ্বকাপের ষষ্ঠ আসরে সুপার টেন পর্বে বাংলাদেশ দল তাদের সাফল্য ধরে রাখতে পারেনি। নিজেদের প্রথম দুই ম্যাচে পেয়েছে হারের তিক্ততা।

আর তৃতীয় ম্যাচে তাদের প্রতিপক্ষ শক্তিশালী দল ভারত। ম্যাচটি বাংলাদেশ সময় রাত আটটায় বেঙ্গালুরুর এম চিন্নাস্বমী স্টেডিয়ামে শুরু হবে। বাংলাদেশ প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৫৫ রানে পরাজিত হয়েছে। আর দ্বিতীয় ম্যাচে ফেবারিট অস্ট্রেলিয়ার বিপক্ষে দুরন্ত লড়াই করেও শেষ অবধি হেরেছে ৩ উইকেটে। এর ওপর আছে দলের দুই সেরা বোলারকে দল থেকে হারানোর কষ্ট। সব মিলিয়ে মানসিকভাবে বিপর্যস্ত একটি দল এখন বাংলাদেশ। সবকিছু সত্ত্বেও নিজেদের পরের দুটি ম্যাচে তারা শতভাগ দিয়ে খেলতে চায়।

অন্যদিকে ভারতও কিন্তু বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার জন্য বেশ ভালো প্রস্তুতিই নিচ্ছে। তারা প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে পরাজিত হলেও পরের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে জয় তুলে নিয়েছে।

আর টাইগাররা এ সময়ে মানসিকভাবে বিপর্যস্ত থাকলেও তাদেরকে মোটেও হালকাভাবে নিচ্ছে না ভারত। আশিষ নেহরার মতে, বাংলাদেশকে হারাতে হলে ভারতকে তাদের সেরাটাই খেলতে হবে। আর বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমানকে নিয়ে তার মত, মুস্তাফিজ ঈশ্বর প্রদত্ত প্রতিভা।

ভারতের বিপক্ষে বাংলাদেশের বিশ্বকাপের রেকর্ডটা যদিও পক্ষে নেই তাদের। শুধুমাত্র ২০০৭ সালের ওয়ানডে বিশ্বকাপেই ভারতের বিপক্ষে যা একবার জয়ের দেখা পেয়েছিল টাইগাররা। তবে বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্সের ফলে দলের ওপর সকলের প্রত্যাশাও বেড়েছে অনেক। গত বছর ভারতকে হারানোর পর থেকেই বাংলাদেশ-ভারত ম্যাচ নিয়ে অন্যরকম উত্তেজনা বিরাজ করে সকলের মাঝে।

 


মন্তব্য