kalerkantho


বিশ্ব টি-টোয়েন্টি: বাংলাদেশ ক্রিকেট দলের জয়ের রেসিপি

কালের কণ্ঠ অনলাইন   

২৩ মার্চ, ২০১৬ ১০:৪৭



বিশ্ব টি-টোয়েন্টি: বাংলাদেশ ক্রিকেট দলের জয়ের রেসিপি

বাস্তবতার নিরিখে বিশ্ব টি-টোয়েন্টির সেমিফাইনালে খেলার সম্ভাবনা বাংলাদেশের আর তেমনটি নেই। তবে অংকের হিসেবে সম্ভাবনা একেবারে বিলীনও হয়ে যায়নি।

কিন্তু সেজন্য ভারতের বিরুদ্ধে আজকের ম্যাচে বাংলাদেশকে জিততেই হবে। সেই জয়ের রেসিপি কি? ক্রিকেট বিশ্লেষক বোরিয়া মজুমদার বলছেন, বেঙ্গালুরুতে যে উইকেটে খেলা হবে আজ সেটা হবে স্পিন বান্ধব। দুই দলেই ভাল ভাল স্পিনার আছে উল্লেখ করে মজুমদার বলছেন আজকের জয় নির্ভর করবে যারা ভাল ব্যাটিং করবে তাদের উপর। যদি ১৫০ রান ভারতের বিরুদ্ধে আগে ব্যাট করে বাংলাদেশ করে তাহলে ম্যাচ জিতবে না। অন্তত ১৭০-১৭৫ রান করতে হবে। বিবিসিকে বলছেন বোরিয়া মজুমদার।

তিনি মাহমুদুল্লাহ রিয়াদ ও সাব্বির রহমানকে ব্যাটিং অর্ডারের আরো উপরে নিয়ে আসার পরামর্শ দিচ্ছেন, এবং বলছেন অন্তত এক-দুজনকে বড় স্কোর করতে হবে। আর বোলিংয়ে শুরুতেই আঘাত হানতে হবে। আগেভাগেই যদি বিরাট কোহলি ও রোহিত শর্মার উইকেট নিতে হবে।

বেঙ্গালুরুর মাঠ কিন্তু যথেষ্ট ছোট। প্রথমেই এদের আউট করা না গেলে কিন্তু ভারতকে আটকে রাখতে পারবেন না। আজকের ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলেও ভবিষ্যদ্বাণী করছেন মজুমদার।

বাংলাদেশ যেমনটি আজ হারলে টুর্নামেন্ট থেকে ছিটকে যাবে, সেটা ভারতের জন্যও অনেকটাই প্রযোজ্য। নিউজিল্যান্ডের সাথে প্রথম ম্যাচ হারার পর এখন সুপার টেনের বাকি সবগুলো ম্যাচই ভারতের জন্য মাস্ট উইন হয়ে দাঁড়িয়েছে। তবে বোরিয়া মজুমদার বলছেন, তিনি ভারতীয় দলের অনেকের সাথেই কথা বলেছেন, তারা এখন আত্মবিশ্বাসের তুঙ্গে রয়েছে। তবে বাংলাদেশেকে তারা হালকা ভাবে নিচ্ছেন না।

 


মন্তব্য