kalerkantho


ম্যাচ হারের জন্য মাশরাফি দায়ী!

কালের কণ্ঠ অনলাইন   

২২ মার্চ, ২০১৬ ১৮:০১



ম্যাচ হারের জন্য মাশরাফি দায়ী!

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের খেলা নিয়ে ক্রিকেট বিশ্লেষক বোরিয়া মজুমদার বাংলাদেশ দলের অধিনায়কের কড়া সমালোচনা করেছেন। মজুমদার মনে করছেন 'জয়ের ম্যাচ হাতছাড়া করেছে বাংলাদেশ।

' আজ  বিবিসি বাংলাকে তিনি এসব কথা জানান।

বাংলাদেশ দল খেলতে নেমেই বিপর্যয়ে পড়ে। দুই রানের মাথায় পড়ে যায় দলের প্রথম উইকেট। এরপর কোনো ব্যাটসম্যানই তেমন সুবিধা করতে পারেন নি। তবে সাকিব আল হাসান এবং মাহমুদউল্লাহ দলের স্কোরকে অনেকটা এগিয়ে নিয়ে যেতে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন। কিন্তু এরপরেও শেষ রক্ষা হয় নি।

বাংলাদেশ ম্যাচ প্রসঙ্গে বোরিয়া মজুমদার বলেন, মাহমুদুল্লাহকে কেন বাংলাদেশ এত নীচে ব্যাট করতে নামাচ্ছে আমি বুঝতে পারছিনা। এশিয়া কাপে তাঁর ১৩ বলে ৩৩। বিশ্বকাপ ২০১৫তে পরপর দুটো সেঞ্চুরি করেছেন।

কিন্তু বারবার মাহমুদুল্লাহ ৬,৭ এ ব্যাট করতে কেন নামছেন আমি বুঝতে পারছিনা কেন এ স্ট্র্যাটেজিক ভুলটা বাংলাদেশ করছে?

কালকের ম্যাচেও ৪৯ নটআউট থেকে গেলেন উনি । খুব সহজেই তিনি আরও বেশি করতে পারতেন। আর বাংলাদেশের রানটা যদি ১৫৬ এর বদলে ১৭০ হতো তাহলে কিন্তু বাংলাদেশের সম্ভাবনা আরও অনেক অনেক বেশি থাকতো-বলেন মজুমদার।

মজুমদার বলেন, তারপর দ্বিতীয় বিষয়- যখন ৫টা উইকেট পড়ে গেছে অস্ট্রেলিয়ার, তখন সাকিব, আল আমিন, মুস্তাফিজ এ তিনজনেরই ১টা করে ওভার বাকি আছে , সেখানে কেন মাশরাফি এ তিনজনকে দিয়ে বল করিয়ে তখন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের ওপর চাপ দেবেননা? ওই সময় উনি এদের দিয়ে বল না করিয়ে হঠাৎ করে চলে গেলেন সাকলাইন সজীবের কাছে, ওই ওভারেই ১৩/১৪ রান হয়ে গেল। খেলাটা হাতের বাইরে চলে গেল।

সব মিলিয়ে স্ট্র্যাটেজিক ক্যাপ্টেন্সির ভুল আমার কাছে বাংলাদেশের হারের প্রধান কারণ বললেন বোরিয়া মজুমদার। তাঁর মতে, এটা বাংলাদেশের ম্যাচ ছিলো, বাংলাদেশ জিততে পারতো। এই হারের পর কি টুর্নামেন্টে বাংলাদেশের সম্ভাবনা থাকলো? বোরিয়া মজুমদার বলছেন অঙ্কের বিচারে হয়তো থাকে কিন্তু প্রায়োগিকভাবে নয়। রানরেটে বাংলাদেশ যেভাবে পিছিয়ে গেল, বিশেষ করে পাকিস্তানের কাছে বড় হারের পরে। অতি বড় সমর্থক হয়ে এটা আশা করা ঠিকনা বাংলাদেশ এগুবে। বাংলাদেশ এখন সম্মানের জন্য খেলবে। আমি ধরে নিচ্ছি ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে যদি বাংলাদেশ জিতেও যায় তারপরও সেমিফাইনালে উঠার সম্ভাবনা বাংলাদেশের নেই।

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ দলে তাসকিন না থাকায় দলের জন্য এটা বড় বিষয় বলে উল্লেখ করেছেন বোরিয়া মজুমদার। তিনি বলছিলেন, একদিক থেকে মুস্তাফিজ অন্যদিক থেকে যদি তাসকিন বল করা শুরু করতেন তাহলে হয়তো চিত্রটা অন্যরকম হতো।

বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার কথা টেনে এনে বোরিয়া মজুমদার বলেন, আমি একটা কথা বারবার আপনাকে বলছি-এই টিমে মাশরাফি কী হিসেবে খেলছেন? বল হিসেবে ১২০ মি: মিডিয়াম পেস যেটার প্র্যাকটিক্যালি এখন আর কোনও মূল্য নেই! ব্যাটসম্যান হিসেবে উনি সেই ধার হারিয়েছেন, ৭ বা ৮ বা ৯-এ ব্যাট করছেন কি শুধু ক্যাপ্টেন্সির জন্যে? মাশরাফির ট্যালেন্ট অনুযায়ী এই টিমে খেলার বিষয়টা উনি নিজে কিভাবে জাস্টিফাই করছেন বা সিলেক্টররা কিভাবে জাস্টিফাই করছেন –এই প্রশ্নটা আমি করতে চাই।


মন্তব্য