kalerkantho


এসএ গেমসে পদকজয়ীরা অর্থ পুরস্কার পাচ্ছেন

কালের কণ্ঠ অনলাইন   

২২ মার্চ, ২০১৬ ১৭:১২



এসএ গেমসে পদকজয়ীরা অর্থ পুরস্কার পাচ্ছেন

ভারতের শিলং এবং গৌহাটিতে অনুষ্ঠিত ১২তম এস এ গেমসে বাংলাদেশ দলের পদক প্রাপ্ত খেলোয়াড়দের হাতে আজ আর্থিক পুরস্কার তুলে দিবে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন (বিওএ)।
হোটেল সোনারগাঁওয়ে আজ সন্ধ্যায় আয়োজিত বর্ণাঢ্য এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন অর্থ মন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, এমপি।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার, এমপি। অন্যান্যের মধ্যে আরো থাকবেন বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, উপ মহাসচিব ও এসএ গেমসের বাংলাদেশ দলের সেফ দ্য মিশন এবং বিওএ’র উপ-মহাসচিব আশিকুর রহমান, ডেপুটি সেফ দ্য মিশন মোঃ আহমেদুর রহমান ও কামরুন নাহার ডানা।
এবারের গেমসে বাংলাদেশের ক্রীড়াবিদরা ৪টি স্বর্ণ, ১৫টি রৌপ্য ৫৬টি ব্রোঞ্জপদক জয় করেছে। বিওএ’র পূর্ব নির্ধারিত ঘোষনা অনুযায়ী স্বর্ণ জয়ীরা প্রত্যেকে পাচ্ছেন ৫ লাখ টাকা, রৌপ্যজয়ীরা ৩ লাখ ও ব্রোঞ্জ পদক জয়ীরা পাচ্ছেন ১ লাখ টাকা করে। এই অর্থ পুরস্কার ব্যক্তিগত ও দলীয় সব ইভেন্টের ক্ষেত্রেই প্রযোজ্য। সেই হিসাব অনুযায়ী সর্বমোট ১ কোটি ২১ লাখ টাকা দিচ্ছে বিওএ।
দুটি স্বর্ণ পদক লাভ করায় সাঁতারু মাহফুজা আক্তার শিলা ১০ লাখ, ভারোত্তোলোক মাবিয়া আক্তর সীমান্ত ও শ্যুটার শাকিল আহমেদ পাচ্ছেন ৫ লাখ টাকা করে।
এছাড়া ব্যক্তিগত ও দলীয় ইভেন্টে রৌপ্য পদক জয়ীরা পাচ্ছেন সর্বমোট ৪৫ লাখ টাকা। রৌপ্য জয়ী ইভেন্টগুলো হচ্ছে শ্যুটিংয়ে পুরুষদের ব্যক্তিগত ১০ মিটার রাইফেলে শোভন চৌধুরী, কুস্তি ৬০ কেজিতে রিনা আক্তার, ৬৩ কেজিতে ফারজানা শারমিন, ৬৯ কেজিতে শিরিন সুলতানা, ভারত্তোলোন ৫৮ কেজিতে ফুলমতি চাকমা, ৬৯ কেজিতে সাথী সুলতানা, শ্যুটিংয়ে মহিলাদের দলগত ১০ মিটার পিস্তল, পুরুষদের দলগত ১০ মিটার এয়ার রাইফেল, মহিলা হ্যান্ডবল দল, কাবাডি মহিলা দল, খো খো পুরুষ ও মহিলা দল, আরচ্যারি কম্পাউন্ড, রিকার্ভ, মিশ্র ও কম্পাউন্ড মিশ্র দল।
ব্যক্তিগত ও দলীয় ৫৬টি ইভেন্টে ব্রোঞ্জজয়ীরা পাচ্ছেন ৫৬ লাখ টাকা। ব্রোঞ্জজয়ীরা হচ্ছেন- ভারোত্তোলনে ৬২ কেজি ওজন শ্রেণীতে মোস্তাইন বিল্লাহ, ৪৮ কেজিতে মোল্লা সাবিরা ও ৭৫ কেজিতে ফিরোজা পারভীন। কুস্তির ৮৬ কেজিতে মোহম্মদ রেহান, ৯৭ কেজিতে বিলাল হোসেন, ৪৮ কেজিতে নদী চাকমা, ৫৩ কেজিতে নাসিমা আক্তার, ৫৫ কেজিতে সুমা চৌধুরী, ৫৮ কেজিতে তানজিনা মাসুদি ও ৭৫ কেজিতে মিনা খাতুন। জুডো ৫২ কেজিতে তাহমিদা তাবাস্সুম জেরিন ও ৮১ কেজিতে হাবিবুর রহমান, সাঁতারে ৫০, ১০০, ২০০ ও ১৫০০ মিটার ফ্রিস্টাইলে মাহফিজুর রহমান সাগর চারটি, ৫০ মিটার ব্রেস্টস্ট্রোকে শাহজাহান আলী, ২০০ মিটার বাটারফ্লাই, ২০০ ও ৪০০ মিটার ইন্ডিভিজ্যুয়াল মিডলেতে জুয়েল আহমেদ ৩টি, ৪ গুনিতক ১০০ ও ৪ গুনিতক ২০০ মিটার ফ্রিস্টাইল ও ২০০ মিটার ব্রেস্টস্ট্রোক ও ৪ গুনিতক ১০০ মিটার মিডলে রিলেতে পুরুষ সাঁতারুরা ব্রোঞ্জ পদক অর্জন করেন। মহিলা সাঁতারুদের মধ্যে ১০ মিটার ব্রেস্টস্ট্রোকে চাতাত অরোরা, ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকে রোমানা আক্তার, ৪ গুনিতক ১০০ মিটার মিডলে রিলেতে দলীয়ভাবে তৃতীয় হয় বাংলাদেশ। টেবিল টেনিসে মহিলা দলগত, পুরুষ হ্যান্ডবল দল, পুরুষ ও মহিলা ফুটবল দল, হকি পুরুষ দল, কাবাডি পুরুষ দল, স্কোয়াশ পুরুষ দলগত বিভাগ, ব্যাডমিন্টনে পুরুষ ও মহিলা দলগত বিভাগে দুটি ব্রোঞ্জ এসেছে। তায়কোয়ানডোতে ৮৭ কেজিতে মিজানুর রহমান, ৪৯ কেজিতে প্রভা চাকমা ও সুমনা মুন্নী ৪৬ কেজিতে তৃতীয় হয়েছেন। উশুর থাউলুতে রহমতউল্লাহ কিশোর, সান্দাতে ৫২ কেজিতে নুর বানু, -৬০ কেজিতে মিলন আলি, -৭০ কেজিতে আনিসুর রহমান ও মহিলা বিভাগে ফরিদা পারভীন, বক্সিংয়ে ৭৫ কেজিতে বাসনা খন্দকার, ৫১ কেজিতে শামিমা আক্তার, ৬৯ কেজিতে আব্দুর রহিম ও ৫৬ কেজিতে অহিদুজ্জামান তৃতীয় হয়েছেন। আরচ্যারি রিকার্ভ বো ও কম্পাউন্ড বিভাগের পুরুষ ও মহিলা দল, এ্যাথলেটিক্সে মহিলা বিভাগে ৪ গুনিতক ১০০ মিটার ও ৪ গুনিতক ৪০০ মিটার রিলেতে দুটি, ,শ্যুটিংয়ে ৫০ মিটার পুরুষ পিস্তল টিম ইভেন্ট ও মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেলে ব্রোঞ্জ পদক জয় করেছে বাংলাদেশ।
এদিকে এসএ গেমসে স্বর্ণজয়ী চার ক্রীড়াবিদকে কাল বর্ণাঢ্য এক আয়োজনের মধ্য দিয়ে সংবর্ধিত করবে বাংলাদেশ মহিলা ক্রীড়া সংস্থা। সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্সে আয়োজিত অনুষ্ঠানেও প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, এমবি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার, এমপি ও উপমন্ত্রী আরিফ খান জয়, এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ মহিলা ক্রীড়া সংস্থার সভানেত্রী রাফিয়া আক্তার ডলি।
অনুষ্ঠানে ১২তম এসএ গেমসে স্বর্ণজয়ী ক্রীড়াবিদদের ৫০ হাজার টাকা করে অর্থ পুরস্কার প্রদান করা হবে।


মন্তব্য