kalerkantho


তাসকিনকে ছাড়া কেমন খেলবে বাংলাদেশ?

কালের কণ্ঠ অনলাইন   

২১ মার্চ, ২০১৬ ১৩:১৫



তাসকিনকে ছাড়া কেমন খেলবে বাংলাদেশ?

টি-টোয়েন্টি বিশ্বকাপ আসরে আজ টিকে থাকার লড়াই বাংলাদেশ দলের। অস্ট্রেলিয়ার বিপক্ষে রাত ৮টায় মাঠে নামবে মাশরাফি বাহিনী। আইসিসি থেকে তাসকিন এবং আরাফাত সানিকে সাময়িক নিষিদ্ধ করার পর এটিই বাংলাদেশের প্রথম খেলা। প্রথম ম্যাচে হারার পর এই টুর্নামেন্টে টিকে থাকার জন্য বাংলাদেশের জন্য এই ম্যাচে জেতা খুবই জরুরি। বিশ্লেষকরা বলছেন আজ বাংলাদেশের ডু অর ডাই ম্যাচ। তাসকিন এবং সানির না থাকাটা অস্ট্রেলিয়ার সাথে লড়াইয়ে কতটা প্রভাব ফেলবে?

ক্রিকেট বিশ্লেষক বোরিয়া মজুমদার বলেছেন এখন এই মুহূর্তে বাংলাদেশের বেস্ট বোলার ও ভালো ফিল্ডার তাসকিন। তিনি ম্যাচের ওপর প্রভাবও ফেলতে পারছিলেন। তাসকিন না থাকায় একটা প্রভাবতো পড়বেই। কিন্তু শুধু একটা প্লেয়ারের ওপর নির্ভর করেতো একটা টিম খেলা উচিত নয়। আমার মনে হয় মুস্তাফিজ যদি ফিট হয়ে যান এবং মুস্তাফিজ যদি তাসকিনকে রিপ্লেস করেন তাহলে অনেকটাই সেটা মেকাপ হয়ে যাবে। সানির প্রভাব খুব এটা পড়বে না, পড়া উচিত নয়। কারণ বাকি স্পিনার যারা আছেন সাকিব, মাহমুদুল্লাহ, নাসিরকে দিয়ে বাংলাদেশ সেটা মেকাপ করে নিতে পারে- বলছিলেন মজুমদার।

বোরিয়া মজুমদার বলছিলেন বাংলাদেশ দল এখন যেভাবে খেলছে তাতে আমরা সবাই ইম্প্রেসড। দুই বছর আগের বাংলাদেশ দলের সাথে এখনকার দলের কোনো তুলনা হয় না। তারা সবদিক দিয়ে যথেষ্ট উন্নতি করেছে। বাংলাদেশ দলের যথেষ্ট ভালো প্রস্তুতি আছে বলে মনে করেন মি. মজুমদার। বাংলাদেশ দলের বোলারদের মনস্তাত্ত্বিকভাবে কতটা চাঙা করা গেছে সেটা গুরুত্বপূর্ণ। তাসকিন ও সানির নিষেধাজ্ঞার বিষয়টা ছাপিয়ে উঠতে হবে।

অধিনায়ক দলের মনোবল কতটা চাঙা করে তুলতে পেরেছেন সেটা গুরুত্বপূর্ণ। আপনি যদি একটা বা দুইটা খেলোয়াড়ের ওপর নির্ভর করে টিম করেন সেটাতো হতে পারে না। এবং মুস্তাফিজ ফিট হয়ে গেছেন, খেলবেন বলে আমার ধারণা। সেখানে ক্যাপ্টেন তাসকিনের অভাব মিটিয়ে নেবেন- বলেন মজুমদার। অস্ট্রেলিয়ার বোলিং খুব একটা ভালো নয় উল্লেখ করে বোরিয়া মজুমদার বলেছেন তাদের শিবিরে দুটো সমস্যা রয়েছে। একটা হলো ডেভিড ওয়ার্নার কোথায় ব্যাট করবেন সেটা নিয়ে সমস্যা রয়েছে। ব্যাটিং অর্ডার নিয়ে তাদের নিজেদের মধ্যে সমস্যা রয়েছে।

এ ছাড়া তাদের স্পিনারও খুব একটা ভালো নয়। এদের খেলতে বাংলাদেশের খেলতে খুব একটা সমস্যা হবার কথা নয়। এই অস্ট্রেলিয়া কিন্তু সেই অস্ট্রেলিয়া নয়। সুতরাং বাংলাদেশকে মনস্তাত্ত্বিকভাবে বিশ্বাস করতে হবে আমরা অস্ট্রেলিয়াকে হারাতে পারবো এবং ফিল্ডিংটা ভালো করতে হবে- আর তাহলেই বাংলাদেশের আজকে জেতার ভালো সুযোগ রয়েছে বলে মনে করছেন বোরিয়া মজুমদার।

 


মন্তব্য