kalerkantho

বুধবার । ১৮ জানুয়ারি ২০১৭ । ৫ মাঘ ১৪২৩। ১৯ রবিউস সানি ১৪৩৮।


২০ শতাংশ ফিট থাকলেও মুস্তাফিজ খেলবে: মাশরাফি

কালের কণ্ঠ অনলাইন   

২০ মার্চ, ২০১৬ ১৭:৪৭



২০ শতাংশ ফিট থাকলেও মুস্তাফিজ খেলবে: মাশরাফি

"মুস্তাফিজুর ২০ শতাংশ ফিট থাকলেও খেলবে। আমাদের আর কোনো খেলোয়াড় নেই। সে ভালো হয়ে উঠছে। কিন্তু ইনজুরি থেকে ফিরে আসা তো সহজ কথা না। প্রধান বোলারের সহায়কের ভূমিকা পালন করতে পারে সে। " কতোটা অসহায় হলে এমন কথা বলতে পারেন একজন অধিনায়ক! ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির সিদ্ধান্তে সোমবার অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামার আগে বাংলাদেশ আসলে এমনই এক অসহায় দল। অবৈধ অ্যাকশনের দায়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টেনের শুরুতেই হারাতে হয়েছে ইনফর্ম দুই বোলার তাসকিন আহমেদ ও আরাফাত সানিকে। ইনজুরি থেকে সেরে ওঠার প্রক্রিয়ায় ছিলেন 'কাটার বিশেষজ্ঞ' মুস্তাফিজুর রহমান। এখন পুরো ফিট না হলেও মাঠে নেমে পড়তে হচ্ছে তাকে। মাশরাফি বিন মর্তুজা সেই কথাই জানিয়ে দিলেন রবিবারের সংবাদ সম্মেলনে।

ব্যাঙ্গালুরুতে দুপুরের এই সংবাদ সম্মেলনে নিষিদ্ধ হওয়া দুই বোলারকে নিয়ে আবেগ আক্রান্ত হয়েছেন মাশরাফি। তরুণ প্রতিভা তাসকিনের কথা বলতে গিয়ে চোখে জল এসেছে। সম্মেলন শেষ করে অঝোরে কেঁদেছেন। এই টুর্নামেন্টের প্রথম রাউন্ড খেলে সুপার টেনে এসেছে টাইগাররা। কিন্তু পুনর্বাসন প্রক্রিয়ায় থাকা বোলিং বিস্ময় মুস্তাফিজের এখন পর্যন্ত একটি ম্যাচেও খেলা হয়নি। এখন তাকে খেলানো ছাড়া উপায় নেই। তার মানে মাশরাফির সাথে পেসার আল-আমিন হোসেন ও মুস্তাফিজ থাকবেন। ব্যাটিং উইকেটে রান ঠেকাতে স্পিনারের ওপরও ভর করতে হবে। নাসির হোসেনের সুযোগ আসার সম্ভাবনা বেশি।

নিষিদ্ধ দুই বোলারের জায়গায় পাঠানো হয়েছে বাঁ হাতি স্পিনার সাকলাইন সজিব ও অফ স্পিনার শুভাগত হোমকে। সাকলাইনের আন্তর্জাতিক অভিষেক হয়নি। তিন ফরম্যাটেরই আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা আছে শুভাগতর। রবিবার ব্যাঙ্গালোরে পা রেখেই পরের দিন বিশ্বকাপের খেলায় নেমে পড়া প্রায় অসম্ভব এই চিন্তাই। মাশরাফি বললেন, "যে দুজন আসছে তাদের সামর্থ্য আছে। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে ফর্মে থাকা এবং কারো আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা সম্পুর্ণ ভিন্ন ব্যাপার। তাসকিন ও সানি অসাধারণ ছিল। হোম ও সজিব অবশ্যই সেরাটাই দেবে। রাতে তাদের ঘুম হওয়ার কথা না। তাই সারাদিন ঘুমাতে হবে। আমাদের পরিকল্পনা করতে হবে। সে অনুযায়ী সিদ্ধান্ত নেব। "


মন্তব্য