kalerkantho

রবিবার। ২২ জানুয়ারি ২০১৭ । ৯ মাঘ ১৪২৩। ২৩ রবিউস সানি ১৪৩৮।


তাসকিনও নিষিদ্ধ হলেন!

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৬ ১৭:৫৩



তাসকিনও নিষিদ্ধ হলেন!

বাঁ হাতি স্পিনার আরাফাত সানির কিছু ডেলিভারি নিয়ে আসলেই সমস্যা ছিল। তিনি সাময়িক নিষিদ্ধ হবেন এটা অনুমিত ছিল। কিন্তু তাসকিন আহমেদ! আপনার অবিশ্বাস হতেই পারে। কিন্তু ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি যে আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে তাসকিনের বোলিং অ্যাকশন অবৈধ ঘোষণা করলো! ২০ বছরের এই ডান হাতি পেসার আন্তর্জাতিক ক্রিকেট থেকে সাময়িক নিষিদ্ধ হয়েছেন। সানির সাথে তারও টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হয়ে গেছে তাতে। এই দুই ক্রিকেটারকে আর না পাওয়া বাংলাদেশের জন্য বড় ধাক্কা। তাদের জায়গায় বিশ্বকাপে খেলতে যাচ্ছেন বাঁ হাতি স্পিনার সাকলাইন সজিব ও অফ স্পিনার শুভাগ হোম। সাকলাইন এখনো আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি। তিন ফরম্যাটেরই আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা আছে শুভাগতর।

শনিবার সানির খবরটা আগে আসে। নেদারল্যান্ডসের বিপক্ষে ৯ মার্চ ধর্মশালার প্রথম রাউন্ডের ম্যাচ থেকে সমস্যাটা বের হয়। নেদারল্যান্ডসের বিপক্ষে ওই ম্যাচের পর আইসিসির ম্যাচ রেফারি বাংলাদেশকে জানিয়ে দেয় খবরটি। আম্পায়ারদের সন্দেহ, স্পিনার সানি ও পেসার তাসকিনের অ্যাকশন অবৈধ। এরপর ১২ মার্চ সানি ও ১৫ মার্চ তাসকিন ভারতের চেন্নাইয়ে অ্যাকশনের পরীক্ষা দিয়ে আসেন। সেই পরীক্ষার ফলই জানালো আইসিসি।

আইসিসি জানিয়েছে, সানির অ্যাকশন বিশ্লেষণ করে দেখা গেছে তার অধিকাংশ ডেলিভারিতে সমস্যা আছে। বেশির ভাগ ডেলিভারিতে আইসিসি নির্ধারিত ১৫ ডিগ্রির চেয়ে বেশি বেঁকে যায় তার কনুই। তবে আইসিসি জানাচ্ছে, তাসকিনেরও সব ডেলিভারি বৈধ না। আরো নির্দিষ্ট করে কিছু জানায়নি তারা। এখন অ্যাকশন শুধরে আবার পরীক্ষা দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে হবে সানি ও তাসকিনকে।


মন্তব্য