kalerkantho


টি-টোয়েন্টি বিশ্বকাপ

শ্রীলঙ্কার গেইল পরীক্ষা এবার

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৬ ১৫:৫৯



শ্রীলঙ্কার গেইল পরীক্ষা এবার

ক্রিস গেইল প্রথম ম্যাচেই ঘটিয়েছেন বিস্ফোরণ। এই দানবীয় ব্যাটসম্যানের তাণ্ডবে টি-টোয়েন্টি বিশ্বকাপে উড়ন্ত সূচনা পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডকে উড়িয়ে দিয়েছে তারা। শ্রীলঙ্কাও জিতেছে। তবে সেটা আফগানিস্তানের বিপক্ষে। বর্তমান চ্যাম্পিয়নরা টুর্নামেন্টে প্রথম সত্যিকারের পরীক্ষার সামনে রবিবার। ব্যাঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে কিভাবে তারা ঠেকাবে ইনফর্ম গেইলকে? রাত ৮টায় শুরু খেলা।

টি-টোয়েন্টিতে ২০১২র বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। বিশ্ব র‌্যাংকিংয়ে তারা দ্বিতীয়। এর আগে টি-টোয়েন্টিতে লঙ্কানদের সাথে আটবার দেখা হয়েছে তাদের। মাত্র দুবার জিততে পেরেছে। ছয়বার হেরেছে। গেল বিশ্বকাপের সেমিফাইনালেও হেরেছিল এই দলের সাথে। কিছু হিসেব-নিকেশ তাই বাকি তাদের।

মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারার অবসরের পর শ্রীলঙ্কা দল দুর্বল হয়েছে। বিশ্ব র‌্যাংকিংয়ে এখন আট নম্বরে তারা। যদিও বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাই। টুর্নামেন্ট শুরুর সময় তাদের টি-টোয়েন্টির নতুন অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস তো নিজেদের 'আন্ডারডগ'ই বলেছেন। তবে জয় দিয়ে বিশ্বকাপ শুরুর পর তার মনে হচ্ছে এই দলের যেকোনো কিছু করে ফেলার সামর্থ্য আছে। ম্যাথুসের ভাষায়, "কার সাথে খেলেন ব্যাপার না। ইতিবাচক থাকতে হবে। আমরা খুব দূরের কথা ভাবছি না। আমরা একসাথে জ্বলে উঠতে পারলে যেকোনো কিছু করতে পারি। " প্রথম ম্যাচে ৫৬ বলে ৮৩ রানের অপরাজিত ইনিংস খেলে জিতিয়েছেন ওপেনার তিলকারত্নে দিলশান।

কিন্তু এবারের ম্যাচে তো গেইলের সামনে পরীক্ষা দিতে হবে তাদের। ৪৭ বলের সেঞ্চুরিতে ইংল্যান্ডের হাত থেকে সেদিন ম্যাচটা কেড়ে নিয়েছেন এই জ্যমাইকান ব্যাটিং বিস্ময়। ছক্কার ফুলঝুরি ছুটিয়েছিলেন। ক্যারিবিয়ান কোচ ফিল সিমন্স মনে করেন, ধ্বংসাত্মক ব্যাটসম্যান হিসেবে কিংবদন্তি স্যার ভিভ রিচার্ডসের পাশে গেইলের জায়গা হওয়া উচিত। সিমন্স চাইছেন প্রতি ম্যাচে গেইল ২০ ওভারের ১৫টি পর্যন্ত ব্যাট করুন। তাতেই কেল্লা ফতে হবে। সিমন্স বলেছেন, "১৫ ওভার ব্যাট করলেই আমরা টার্গেটের কাছে চলে যাবো বা টার্গেট দিতে পারবো। " ওয়েস্ট ইন্ডিজ দলটাকে বলা হয় ম্যাচ উইনারের দল। সবাই জেতাতে জানেন। কিন্তু এখন লাইম লাইটে গেইল। লড়াইটা তাই শ্রীলঙ্কা বনাম গেইলেরই!


মন্তব্য