kalerkantho

শনিবার । ২১ জানুয়ারি ২০১৭ । ৮ মাঘ ১৪২৩। ২২ রবিউস সানি ১৪৩৮।


অ্যাশেজের চেয়ে বড় ভারত-পাকিস্তান লড়াই!

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৬ ১৯:২২



অ্যাশেজের চেয়ে বড় ভারত-পাকিস্তান লড়াই!

ক্রিকেটের সবচেয়ে ঐতিহ্যবাহী লড়াই অ্যাশেজ। সবচেয়ে পুরনো লড়াই অ্যাশেজ। অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মর্যাদার সেই লড়াইয়ের চেয়েও বড় ভারত-পাকিস্তান লড়াই! হ্যাঁ, ভারতের অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন তাই মানেন। শনিবার কলকাতার ইডেন গার্ডেন্সে পাকিস্তানের সাথে ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ ম্যাচ। শুক্রবার সংবাদ সম্মেলনে যেটিকে অ্যাশেজের চেয়ে বড় বললেন অশ্বিন।

"এই প্রতিদ্বন্দ্বিতা বিরাট। এটা সম্ভবত অ্যাশেজের চেয়েও বড়। (সমর্থকরা) এই খেলাকে ক্রিকেটের খেলা হিসেবে দেখে না। তারা এটাকে সীমান্তের লড়াই হিসেবেই বেশি দেখে। " বর্ডারের এপার ওপারের চির প্রতিদ্বন্দ্বী দুই দলের লড়াইয়ের আগে খেলার উত্তেজনা বাড়িয়ে দিয়ে অশ্বিন বলেছেন, "এটা একে অন্যকে ছাড়িয়ে যাওয়ার লড়াই। এই খেলার সাথে মানুষের আবেগ জড়িয়ে থাকে। খেলোয়াড়দের জন্য এটা খেলা থেকে আবেগ বের করে নেয়ার ব্যাপার। "

এই ম্যাচে একটু এগিয়ে থেকেই নামছে স্বাগতিক ভারত। ৭ টি-টোয়েন্টি দেখায় তারা জিতেছে ৫বার। পাকিস্তান ১বার। অন্যটি টাই হয়েছে। সাম্প্রতিক এশিয়া কাপেও পাকিস্তানকে হারিয়েছে অশ্বিনদের ভারত। কিন্তু টি-টোয়েন্টি বোলিং র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে থাকা অশ্বিন কাউকে এই ম্যাচে এগিয়ে রাখতে রাজি না, "আমার মনে হয় না কেউ এগিয়ে আছে। আমরা নিজেদের সম্ভাবনা অনুযায়ী খেললে জিতবো। আমরা ভারত-পাকিস্তান ম্যাচ খেলতে অভ্যস্ত। আর ভারতের জন্যও এর প্রতিটি ম্যাচে প্রচণ্ড চাপ থাকে। "

নিউজিল্যান্ডের বিপক্ষে নাগপুরে প্রথম ম্যাচে হেরেছে ভারত। মাত্র ৭৯ রানে অল আউট হয়েছিল তারা। ১২৭ রানের টার্গেট তাড়া করে ৪৭ রানে হেরেছে। তবে এই হারকে খুব বড় করে দেখতে নারাজ অশ্বিন, "কোনো আন্তর্জাতিক দল যদি একটি হারকে পেছনে ফেলতে জানে তাহলে সেই দল আমরাই। আমাদের সাথে এটা এই প্রথমবার ঘটছে না। অতীতেও আমরা তা করে দেখিয়েছি। "


মন্তব্য