kalerkantho


টি-টোয়েন্টি বিশ্বকাপ

স্তানিকজাইয়ের 'ক্যাপ্টেন্স নকে' শ্রীলঙ্কাকে আফগানদের চ্যালেঞ্জ

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মার্চ, ২০১৬ ২১:৫৭



স্তানিকজাইয়ের 'ক্যাপ্টেন্স নকে' শ্রীলঙ্কাকে আফগানদের চ্যালেঞ্জ

আফগানদের বিশ্বকাপের প্রথম ইনিংসটা নেহাত মন্দ হয়নি। আসগার স্তানিকজাই খেলেছেন 'ক্যাপ্টেন্স নক'। তার ৪৭ বলের ৬২ রানের ইনিংসের সাথে যোগ হয় সামিউল্লা শেনওয়ারির ১৪ বলে ৩১ রানের ঝড়। নিচের দিকের ব্যাটসম্যানরা শেষ ওভারে এনে দিয়েছেন ১৭ রান। তাতে লড়ার মতো চমৎকার এক সংগ্রহ গড়েছে আফগানিস্তান। শ্রীলঙ্কার বিপক্ষে ৭ উইকেটে ১৫৩ রান তুলেছে তারা। দুই দলেরই এটি প্রথম ম্যাচ।

কলকাতার ইডেন গার্ডেন্সের এই ম্যাচের আগে টি-টোয়েন্টিতে কখনো দেখা হয়নি এই দুই দলের। শ্রীলঙ্কা বর্তমান চ্যাম্পিয়ন। আফগানিস্তান টুর্নামেন্টে আইসিসির একমাত্র সহযোগী দেশ। টস জিতে আগে ব্যাট করা আফগানরা লঙ্কানদের বোলিং তছনছ করেছে ইনিংসের মাঝে। তাতে কৃতিত্ব স্তানিকজাই ও শেনওয়ারির। মাত্র ৫.১ ওভার ব্যাট করেছেন তারা। পঞ্চম উইকেটে ১১.০৯ গড়ে তুলেছেন ৬১ রান। দলকে ভালো একটি সংগ্রহের দিকে ঠেলে দিয়েছেন তারাই।

১১ ওভারে ৪ উইকেটে ৫১ রান ছিল আফগানিস্তানের। সেখান থেকে বাকি ৯ ওভারে তারা ১০১ রান তুলবে তা কে ভেবেছিল! লঙ্কানরাও ভাবেনি। মিলিন্দা সিরিওয়ার্দানেকে পরপর দুই ছক্কা মেরেছেন স্তানিকজাই। ওই ওভারে ১৬ রান দেয়া সিরিওয়ার্দানে আর বলই পাননি! অভিজ্ঞ পেসার নুয়ান কুলাসেকারাও রক্ষা পাননি। ৪ ওভারে ৪৩ রান দিয়েছেন তিনি। ৩ উইকেট নেয়া থিসারা পেরেরা পরের দিকে মার খেয়েছেন। ২ উইকেট নেয়া স্পিনার রঙ্গনা হেরাথকেও ছেড়ে কথা বলেননি আফগানরা। হেরাথকে একটি করে ছক্কা হাঁকিয়েছেন স্তানিকজাই ও শেনওয়ারি।

শেনওয়ারির ১৪ বলের সাহসী ইনিংসে ২টি ছক্কা ও ৩টি চার। ১৭তম ওভারে তিনি আউট হলেও থামেনি আফগানরা। স্তানিকজাই ক্যারিয়ারের তৃতীয় ফিফটি তুলে নিয়েছেন। তার ইনিংসে ৪টি ছক্কা ও ৩টি বাউন্ডারি। ১৯তম ওভারের শেষ বলে অধিনায়কের ফেরার সময় আফগানরা লড়ার মতো স্কোর পেয়ে গেছে। ৩ বলে নাজিবুল্লা জারদানের অপরাজিত ১২ রান সেই সংগ্রহটাকে আরো বড় করেছে।   


মন্তব্য