kalerkantho


টি-টোয়েন্টি বিশ্বকাপ

এবার অস্ট্রেলিয়াকে চমকে দেবে নিউজিল্যান্ড!

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মার্চ, ২০১৬ ১৮:০১



এবার অস্ট্রেলিয়াকে চমকে দেবে নিউজিল্যান্ড!

টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা বরাবরই লুকোচুরি খেলে অস্ট্রেলিয়ার সাথে। আর এবারের আসরটা ভারতে।

তাই কাজটা আরো কঠিন। প্রথমবারের মতো ২০ ওভারের বিশ্ব শিরোপা জেতার মিশন শুক্রবার শুরু করছে তারা। আর তা শুরু হচ্ছে প্রথম ম্যাচেই স্বাগতিক ভারতকে বিস্ময় জাগানো হার উপহার দেওয়া নিউজিল্যান্ডের সাথে ম্যাচ দিয়ে। গত বছর ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে দেখা হয়েছিল তাদের। এবারের বিশ্বকাপে শুরুতেই দেখা হচ্ছে। হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে গ্রুপ টুর ম্যাচটি শুরু হবে দুপুর সাড়ে ৩টায়।

এবারের আসরের প্রথম রাউন্ড বা বাছাই পর্বের এক গ্রুপের খেলা হয়েছে ধর্মশালায়। ওখানে বৃষ্টির প্রভাব থাকে। খেলা পরিত্যক্ত হয়।

বৃহস্পতিবারও বৃষ্টির কারণে মাঠ কাভারে ঢাকা ছিল। শুক্রবারের ম্যাচ নিয়ে অনিশ্চিয়তা আছে। তবে এখানের উইকেটে স্পিন বেশ ধরে। কিন্তু বাছাইয়ের পর কিউরেটররা এই ম্যাচের জন্য নতুন উইকেট তৈরি করেছেন। সেই উইকেটে টি-টোয়েন্টির জন্য আদর্শ ব্যাটিংয়ের কথা মাথায় রাখা হয়েছে।

নাগপুরে কিউইরা ভারতকে ৪৭ রানে হারিয়ে বিশ্বকাপের শুরুটা করেছে অসাধারণ। তারাও কখনো শিরোপা জেতেনি। ওই ম্যাচে নতুন বলের দুই পেসার ট্রেন্ট বোল্ট ও টিম সাউদিকে বসিয়ে রেখেছিল কিউইরা। খেলিয়েছিল তিন স্পিনার ন্যাথান ম্যাককালাম, মিচেল স্যান্টনার ও ইশ সোধিকে। তিনজন ৯ উইকেট নিয়ে ধসিয়ে দিয়েছিলেন ভারতের শক্তিশালী ব্যাটিং লাইন আপ।

অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ বৃহস্পতিবার ধর্মশালায় প্রথম ম্যাচ নিয়ে কথা বলছিলেন। সেখানে জানালেন, ভারতের বিপক্ষে সাউদি ও বোল্ট না খেলায় খুব অবাক হয়েছিলেন। তবে এবারের বিশ্বকাপে একেক মাঠের একেক চরিত্রের কথা মাথায় রাখছেন তিনি। তাই বলছেন, "এটা নিয়েই কথা বলছি আমরা। কন্ডিশনের সাথে মানিয়ে খেলতে হবে। এখানে হয়তো এক রকম দল খেলাতে হবে, ব্যাঙ্গালুরুতে হয়তো একেবারে ভিন্ন কন্ডিশন থাকবে। ওখানে হয়তো পুরো ভিন্ন দল খেলাতে হবে। " স্পিনের কথা মাথায় রেখেই দল সাজিয়ে এসেছে অস্ট্রেলিয়া। বিশ্বকাপের আগে দক্ষিণ আফ্রিকাকে ২-১ এ সিরিজ হারিয়েছে তারা। তবে তার আগে দেশের মাটিতে ভারতের কাছে ৩-০ তে হোয়াইওয়াশ হয়েছে।

দারুণ আত্মবিশ্বাস নিয়েই এই ম্যাচে মাঠে নামবে নিউজিল্যান্ড। এবার করতে হবে ভিন্ন পরিকল্পনা। কোচ মাইক হেসন দলের পা মাটিতে রাখার চেষ্টা করে যাচ্ছেন। তিনি বলছেন গ্রুপটাই এমন যে সেখান থেকে সেমিফাইনালে ওঠা দারুণ কঠিন। এখানে আছে পাকিস্তান ও বাংলাদেশও। হেসন বলেছেন, "আমাদের শুরুটা অসাধারণ হয়েছে। কিন্তু গ্রুপ পর্ব পার হওয়াই অবিশ্বাস্য হওয়ার কথা। "


মন্তব্য