kalerkantho


চ্যাম্পিয়ন্স লিগ

মেসিদের ধ্রুপদী ফুটবলে শেষ আটে বার্সেলোনা

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মার্চ, ২০১৬ ১৫:২৫



মেসিদের ধ্রুপদী ফুটবলে শেষ আটে বার্সেলোনা

বার্সেলোনা তাদের চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো থেকে বিদায় করে দিল। কিন্তু ফুটবল যারা ভালোবাসেন তারা ভালোবাসতে বাধ্য আর্সেনালের কোচ আর্সেন ওয়েঙ্গারকে। কারণ, হেরেও যে তিনি লিওনেল মেসিদের শৈল্পিক ফুটবলের গুণমুগ্ধ একজন! বললেন, "শিল্পকে আমাদের ভালোবাসতেই হবে। তাদের দু-তিনজন খেলোয়াড় তো সাধারণ জীবনকেও শিল্প বানিয়ে ফেলে। "

এই কথাটা নিশ্চয়ই ফুটবলের ইতিহাসে ঢুকে পড়েছে এর মধ্যে। নিজেদের মাঠ নু ক্যাম্পে বার্সেলোনার বিখ্যাত ত্রয়ী লিওনেল মেসি, লুই সুয়ারেস ও নেইমার পেয়েছেন গোল। তাতে গেল রাতে ৩-১ গোলে জিতেছে কাতালানরা। বর্তমান চ্যাম্পিয়নরা শেষ আটে উঠেছে ৫-১ গোলের অ্যাগ্রেগেটে। প্রথম লেগে গানারদের মাঠ থেকে ২-০ গোলের জয় তুলে এনেছিল তারা। দুটি গোলই করেছিলেন পাঁচবারের ব্যালন ডি'অর জয়ী আর্জেন্টাইন জাদুকর মেসি।

স্পেনে বিখ্যাত ত্রয়ীকে আদর করে ডাকা হয় এমএসএন নামে। কিন্তু আর্সেনালের বিপক্ষে এই ম্যাচে গোল অর্ডারে নামটা হবে এনএসএম- নেইমার, সুয়ারেস, মেসি। মরিয়া আর্সেনাল আক্রমণাত্মক ফুটবল খেলেছে জয়ের জন্য। দারুণ গোছানো ছিল তারা। কিন্তু বার্সার ত্রিশুলে বিদ্ধ। যে ধ্রুপদী খেলা মেসিরা উপহার দিলেন তা শুধু জয়ের জন্য নয়। আসলে এটা শিল্পের জন্যই শিল্প!

আর্জেন্টিনা, উরুগুয়ে ও ব্রাজিলের তিন খেলোয়াড়, যারা বার্সার প্রাণভোমরা। এই লাতিন আমেরিকানদের কাছেই হার মানতে হয় আর্সেনালকে যেমন হার মানতে হচ্ছে সব প্রতিপক্ষকেই। গোলের মুখে তাদের বোঝাপড়াটাও দুর্দান্ত। এই মৌসুমে এর মধ্যে ১০৬ গোল হয়ে গেছে এই তিনের। তাদের সামনে আগের ১২২ গোলকে ছাড়িয়ে যাওয়ার হাতছানি। এখনো মৌসুমের দুই মাস বাকি। সেটা সহজেই হয়তো তারা পেরিয়ে যাবেন। আর বার্সেলোনাও গতবারের মতো ট্রেবল তুলে নেওয়ার দিকে এগিয়ে যাচ্ছে অপ্রতিরোধ্য ভাবে।
 
আর্সেনালের ফেরার লড়াইয়ে প্রথম দেয়ালটা তুলে দেন নেইমার। ১৮ মিনিটে ডি বক্সে পাওয়া সুয়ারেসের দারুণ বলকে জালে জড়িয়ে লিড এনে দেন। বিরতির পর সমতায় আসে আর্সেনাল। গোল করেন মিসরের মিডফিল্ডার মোহাম্মদ এলনেনি। কিন্তু ৬৫ মিনিটে জাদু দেখান সুয়ারেস। দানি আলভেসের ক্রসে সিজার কিকে গোল করেন তিনি। বাকি ছিল মেসির গোল। খেলা শেষ হওয়ার দুই মিনিট আগে চোখ জুড়ানো গোল করেছেন তিনি। ডি বক্সে দুই ডিফেন্ডারের মাঝ থেকেও এগিয়ে আসা গোলকিপার দাভিদ অসপিনাকে দারুণভাবে বোকা বানিয়েছেন। তার মাথার ওপর দিয়ে জালে বল জড়িয়েছেন মেসি। আর্সেনালের কোচ ওয়েঙ্গার তো এমন খেলা দেখে মুগ্ধ হবেনই!


মন্তব্য