kalerkantho


টি-টোয়েন্টি বিশ্বকাপ

সমস্যা জর্জরিত লঙ্কানদের সামনে আত্মবিশ্বাসী আফগানরা

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ২২:৩৮



সমস্যা জর্জরিত লঙ্কানদের সামনে আত্মবিশ্বাসী আফগানরা

টেস্ট খেলা জিম্বাবুয়েকে পেছনে ফেলে এসেছে আফগানিস্তান। টি-টোয়েন্টি বিশ্বকাপে তারাই আইসিসির একমাত্র সহযোগী দেশ।

আর বিশ্বকাপ শুরুর জন্য শ্রীলঙ্কাকে পেয়েছে প্রথম প্রতিপক্ষ হিসেবে। লঙ্কানরা হালে বেশ সমস্যায় আছে। আফগানরা তাই বাড়তি আত্মবিশ্বাস নিয়ে মাঠে নামতেই পারে। গ্রুপ ওয়ানের ম্যাচে কলকাতার ইডেন গার্ডেন্সে বৃহস্পতিবার মুখোমুখি হচ্ছে তারা। খেলা শুরু রাত আটটায়।

সাবেক চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা নামটা এখন ভারে কাটছে। ধারে কাটছে না। এশিয়া কাপে দারুণ ব্যর্থ তারা। কেবল সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে জিততে পেরেছিল।

এরপর নিয়মিত অধিনায়ক লাসিত মালিঙ্গা পদত্যাগ করেন। নতুন অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুসের নেতৃত্বে বিশ্বকাপে এসেছে তারা। আফগানদের সাথে টি-টোয়েন্টিতে লঙ্কানদের আগে কখনো দেখা হয়নি। তাদের মাঝে খেলা ২ ওয়ানডেতেই জিতেছে লঙ্কানরা। আফগানিস্তানের মতো দল যে কারো জন্য চ্যালেঞ্জ। শ্রীলঙ্কার জন্যও তাই।

বিশ্বকাপের প্রথম রাউন্ডটা আসলে বাছাই পর্ব ছিল। সেখানে নক আউট ম্যাচ হয়ে গিয়েছিল আফগানিস্তান-জিম্বাবুয়ের শেষ খেলাটা। ৫৯ রানের জয় নিয়ে সুপার টেনে চলে আসে আফগানরা। যদ্ধবিদ্ধস্ত দেশটি ২০১০ ইংল্যান্ড বিশ্বকাপ থেকে সব বড় আসরেই যোগ্যতা অর্জন করে খেলেছে। খেলেছে গত বছরের ওয়ানডে বিশ্বকাপেও। শেষ ১৯ টি-টোয়েন্টির ১৬টি জিতেছে তারা। তাদের উইকেটরক্ষক-ব্যাটসম্যান শাহজাদ মোহাম্মদী তারকা হয়ে উঠেছেন। ৩৪.৬৬ গড়ে এক সেঞ্চুরিতে গত এক বছরে ৬২৪ রান করেছেন। ৩১ বছরের এই বর্ণময় চরিত্রের ভাষ্য, "আমরা এখানে শুধু অংশ নিতে আসিনি, কিছু করতে এসেছি। "

২০১৪ টি-টোয়েন্টির চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। কিন্তু বিশ্ব চ্যাম্পিযন হওয়ার পর খেলা ১৪ ম্যাচের মোটে ৪টি জিতেছে তারা। বর্তমান চ্যাম্পিয়নরা খুব সমস্যায় আছে। তাদের অধিনায়ক ম্যাথুস অবশ্য নির্ভার চিত্তে বলছেন, "আমাদের কেউ গোনায় ধরছে না। আমাদের জন্য এটা ভালো। আমি চাই দল স্বাধীনতা নিয়ে খেলুক। আমার বিশ্বাস তেমনভাবে খেলতে পারলে অধিকাংশ দলকে হারাতে পারবো। "


মন্তব্য