kalerkantho


টি-টোয়েন্টি বিশ্বকাপ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইংল্যান্ডের ১৮২

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ২১:৪৮



ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইংল্যান্ডের ১৮২

ভারতের কন্ডিশন অধিকাংশ ক্যারিবিয়ানের দারুণ চেনা। আইপিএলে খেলার কারণেই।

ইংল্যান্ডের এই সুবিধা নেই। সেই হিসেবে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে তো এগিয়ে থেকেই শুরু করলো ক্যারিবিয়ানরা। কিন্তু ইংলিশরা টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দারুণ ব্যাটিংই করলো। টস হেরে আগে ব্যাট করে ৬ উইকেটে ১৮২ রান করেছে তারা। এই রান তাড়া করে জিততে হলে ক্রিস গেইলদের তাণ্ডবই দেখাতে হবে।
 
শান্ত একটা শুরু ছিল ইংল্যান্ডের। প্রথম দুই ওভারে ৫ রান। কিন্তু পরের দুই ওভারে লাফ দিয়ে ৩৬ এ পৌঁছে যাওয়া। জ্যাসন রয়কে (১৫) বিপজ্জনক হয়ে ওঠার আগেই থামিয়ে দিয়েছেন আন্দ্রে রাসেল। ৩৭ রানে প্রথম উইকেটের পতন। কিন্তু এরপর ৫৫ রানের জুটি গড়েন অ্যালেক্স হেলস ও জো রুট। রান রেট কখনোই ৮ এর নিচে নামতে দেননি তারা।  

হেলস ২৮ রানে আউট হলেও রুট আরো কিছুক্ষণ ভুগিয়েছেন ক্যারিবিয়ানদের। ২৬ বলে ২৮ রান করেছেন হেলস। রুট ৪৮ রান করেছেন ৩৬ বলে। প্রথম ১০ ওভারে ৮১ রান তুলেছে ইংল্যান্ড। পরের ১০ ওভারে ১০১!

চতুর্থ উইকেটে জশ বাটলার ও অধিনায়ক এউইন মরগ্যান ঝড়ের কবলে ফেলেছিলেন প্রতিপক্ষকে। ২১ বলে ৩৮ রানের জুটি গড়েছেন তারা। মরগ্যান ছিলেন শেষ পর্যন্তই। ৩ ছক্কায় ২০ বলে বাটলার ৩০ রান করেছেন। ১৮তম ওভারে তাকে তুলে নিয়ে হাফ ছাড়ার চেষ্টা করেছে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু ৭ বলেই ১৫ রান দিয়ে গেলেন বেন স্টোকস। শেষ চার ওভারে ৫৪ রান এসেছে। শেষ ওভারে ১৮। মরগ্যান ২০ বলে ৩ ছক্কায় ৩০ রানে অপরাজিত থেকেছেন।

ওয়েস্ট ইন্ডিজের বোলারদের সবাইকে মেরেছেন ইংলিশ ব্যাটসম্যানরা। বাঁ হাতি স্পিনার সুলিমান বেনের ৩ ওভারে ১ উইকেটে ২৩ রানই সবচেয়ে ভালো বোলিং। দুই মিডিয়াম পেসার রাসেল ও ডোয়াইন ব্রাভো নিয়েছেন ২টি করে উইকেট। রাসেল ৪ ওভারে ৩৬ ও ব্রাভো ৪ ওভারে ৪১ রান দিয়েছেন। লেগ স্পিনার স্যামুয়েল বদ্রি ৪ ওভারে দিয়েছেন ৩৪ রান।


মন্তব্য