kalerkantho


টি-টোয়েন্টি বিশ্বকাপ

বাংলাদেশকে ফিল্ডিংয়ে পাঠালো পাকিস্তান

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ১৫:০৮



বাংলাদেশকে ফিল্ডিংয়ে পাঠালো পাকিস্তান

মাশরাফি বিন মর্তুজার টস ভাগ্যটা ভালো না। টানা ৬ ম্যাচের টস হারলেন। ইডেন গার্ডেন্সে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টেনের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে আগে বল করবে বাংলাদেশ। টস জিতে পাকিস্তানের অধিনায়ক শহীদ আফ্রিদি বেছে নিয়েছেন ব্যাটিং। টস জিতলে মাশরাফি আগে ব্যাট করতেন বলে জানালেন। এই ম্যাচে একটি পরিবর্তন নিয়ে খেলতে নামছে টাইগাররা। পেসার আবু হায়দার রনির জায়গায় একাদশে এসেছেন বাঁ হাতি স্পিনার আরাফাত সানি।

মঙ্গলবার ভারত-নিউজিল্যান্ড ম্যাচে বোঝা গেছে এই বিশ্বকাপে স্পিন একটা ফ্যাক্টর। বাংলাদেশ এই ম্যাচে পাচ্ছে সাকিব আল হাসান ও সানির স্পিন। দুইজনই বাঁ হাতি স্পিনার। এছাড়া মাহমুদ উল্লাহর অফ স্পিনও ব্যবহার করতে পারবেন মাশরাফি। বাংলাদেশের মতো পাকিস্তানেরও তিন পেসার। আফ্রিদির লেগ স্পিনের সাথে তারা ইমাদ ওয়াসিমের বাঁ হাতি স্পিন ও শোয়েব মালিকের অফ স্পিন ব্যবহার করতে পারবে।

সাম্প্রতিক রেকর্ডে পাকিস্তানের চেয়ে এগিয়ে মাশরাফির টাইগার দল। গত বছর বিশ্বকাপের পর সীমিত ওভারের ক্রিকেটে এই দুই দল ৫বার মুখোমুখি হয়েছে। প্রত্যেকবারই জিতেছে বাংলাদেশ। ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেছিল। দুটি টি-টোয়েন্টিও জিতেছে। এর একটি এই মাসে এশিয়া কাপে। ওই ম্যাচে হারিয়ে পাকিস্তানকে বিদায় করে এশিয়া কাপের ফাইনালে খেলেছিল বাংলাদেশ। এই পাকিস্তান দল এশিয়া কাপে শ্রীলঙ্কাকে হারিয়েছিল। কলকাতায় প্রস্তুতি ম্যাচেও লঙ্কানদের হারিয়েছে। কিন্তু ধারাবাহিকতার সমস্যাটা তাদের প্রবল।

বাংলাদেশ এবারের টি-টোয়েন্ট বিশ্বকাপের সুপার টেনে এসেছে প্রথম রাউন্ড পেরিয়ে। সেখানে তারা নেদারল্যান্ডস ও ওমানকে হারায়। আয়ারল্যান্ডের সাথে ম্যাচটা বৃষ্টিতে পণ্ড হয়েছিল। শেষ ম্যাচে তামিম ইকবাল অপরাজিত সেঞ্চুরি করেছেন। তার শেষ তিন ইনিংস যথাক্রমে অপরাজিত ৮৩, ৪৭ ও অপরাজিত ১০৩ রানের। দুর্দান্ত ফর্মে এই বাঁ হাতি ওপেনিং ব্যাটসম্যান।

বাংলাদেশ দল: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, সাকিব আল হাসান, মাহমুদ উল্লাহ, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), আরাফাত সানি, তাসকিন আহমেদ, আল-আমিন হোসেন।

পাকিস্তান দল: আহমেদ শেহজাদ, শারজিল খান, মোহাম্মদ হাফিজ, উমর আকমল, শোয়েব মালিক, সরফরাজ আহমেদ, শহীদ আফ্রিদি (অধিনায়ক), ইমাদ ওয়াসিম, ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ আমির, মোহাম্মদ ইরফান।  

 


মন্তব্য