kalerkantho


দুই যুগ পরে ইডেনে বাংলাদেশ দল

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ১২:০৩



দুই যুগ পরে ইডেনে বাংলাদেশ দল

দুই যুগেরও বেশি সময় পর ইডেন গার্ডেনে আবারও বাংলাদেশ ক্রিকেট দল খেলতে নামবে। সময়টা আসলে অনেক দীর্ঘই বলতে হবে।

২৫ বছর সময়ের ব্যবধানে বাংলাদেশ দলে এসেছে ব্যপক পরিবর্তন। পার করেছে অনেক উত্থান-পতন। সেই সাথে দল অনেক পরিপুর্ণও হয়েছে আগের চেয়ে। দীর্ঘ এই সময়ের মাঝে বাংলাদেশ দল ঐতিহ্যবাহী ইডেনে আর খেলার সুযোগ হয়ে ওঠেনি। যদিও ২০১৪ সালে ইডেন গার্ডেনের ১৫০ বছর পুর্তি উপলক্ষ্যে সেখানে খেলার একটি সুযোগ তৈরি হয়েছিল। কিন্তু তারপর টুর্নামেন্টটি হঠাৎ করেই কোনে অনিবার্য কারনবশত কলকাতার যাদবপুরে অনুষ্ঠিত হয়।

তখন বাংলাদেশের ক্রিকেটাররা কিছুটা হতাশই হয়েছিল। তবে এবার তাদের সব অপেক্ষার অবসান হতে চলেছে। এবারের টি২০ বিশ্বকাপের আসরটি ভারতে অনুষ্ঠিত হচ্ছে।

সেই সুবাদে বাংলাদেশের সম্মুখে ইডেনে খেলার সুবর্ণ সুযোগটি তৈরি হয়েছে। এই মাঠে তাদের প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে মুখোমুখি হবে বাংলাদেশ দল। এরপর নিউজিল্যান্ডের বিপক্ষেও এই মাঠেই খেলতে নামবে তারা। যদি তারা ফাইনালে উঠতে পারে তবে তিনটি ম্যাচ এই মাঠে খেলার অভিজ্ঞতা হবে তাদের।

কলকাতার এই ইডেন গার্ডেনে বাংলাদেশ ক্রিকেট দল সর্বশেষ খেলেছিল ১৯৯০ সালে। সে সময় এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে তারা পরাজিত হয়েছিল ৭১ রানে। তখন দলের নেতৃত্বে ছিলেন মিনহাজুল আবেদিন নান্নু। সে সময় আতহার আলী খান একটি চমৎকার ইনিংস উপহার দিয়েছিলেন বাংলাদেশ দলকে। তিনি ৭৮ রানে অপরাজিত ছিলেন।

কলকাতার ইডেন গার্ডেন স্টেডিয়ামটি ১৫২ বছরের পুরানো। অনেক ইতিহাসের স্বাক্ষী এই স্টেডিয়াম। যেখানে জন্ম নিয়েছে অনেক গৌরবগাঁথা বিষয়ের। আবার সৃষ্টি হয়েছে কলঙ্কেরও। সেখানেই মাশরাফি-সাকিব-তামিমরা তাদের নাম লেখাতে চলেছেন। আর এবার তাদের নেতৃত্বে রয়েছেন অদম্য মাশরাফি বিন মর্তুজা।

 


মন্তব্য