kalerkantho

বুধবার । ১৮ জানুয়ারি ২০১৭ । ৫ মাঘ ১৪২৩। ১৯ রবিউস সানি ১৪৩৮।


ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে সব স্পটলাইট গেইলের ওপর

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মার্চ, ২০১৬ ১৮:৫১



ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে সব স্পটলাইট গেইলের ওপর

আগামীকাল মুম্বাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে টোয়েন্টি২০ বিশ্বকাপ মিশন শুরু করতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। সব বিতর্ককে পিছনে ফেলে স্বাভাবিক ভাবেই পুরো ম্যাচের স্পটলাইট থাকবে ক্যারিবীয় হার্ড হিটিং ব্যাটসম্যান ক্রিস গেইলের ওপর। প্রত্যাশার মাত্রাকে ছাপিয়ে নিজেকে এখন মাঠের লড়াইয়ে গেইল কতটুকু প্রমান করতে পারেন সেটাই দেখার বিষয়।
টেস্ট র‌্যাঙ্কিংয়ে ক্রমশই নীচের দিকে নামতে থাকলেও ছোট ফর্মেটে এখনো যে ওয়েস্ট ইন্ডিজ অন্যতম পরাশক্তি তা আগেই প্রমানিত হয়েছে। যদিও সাম্প্রতীক ফর্ম তা বলে না। অন্যদিকে ইংল্যান্ডের আশা যেভাবেই হোক সীমিত ওভারের ফর্মেটে নিজেদের আবারো ফিরিয়ে আনা। বিশেষ করে গত বছর আইসিসি বিশ্বকাপে বাংলাদেশের কাছে পরাজিত হয় প্রথম পর্ব থেকেই বিদায় নিয়েছিল ইংলিশরা, যে দু:সহ স্মৃতি থেকে বেরিয়ে আসাই এখন মূল লক্ষ্য।
ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের সাথে খেলোয়াড়দের আর্থিক বিষয় নিয়ে বিরোধ নতুন কিছু নয়। এবারও বিশ্বকাপের আগে এই বিষয়টাই সামনে চলে এসেছিল। যদিও শেষ মুহূর্তে বিরোধ মিটলেও বোর্ড ও খেলোয়াড়দের মধ্যে শীতল সম্পর্ক এখনো বিরাজমান। অল রাউন্ডার কিয়েরন পোলার্ড ও টি২০ ফর্মেটে দেশের হয়ে শীর্ষ পারফর্ম করা অফ স্পিনার সুনিল নারিনের অনুপস্থিতিতে উইন্ডিজের প্রস্তুতিতে ঘাটতি রয়েই গেছে। এই দুজনেরই ভারতের মাটিতে বেশ কিছুদিন ধরে আইপিএল খেলার অভিজ্ঞতা রয়েছে। কিন্তু গেইলের মত ব্যাটসম্যান যে দলে রয়েছে সে দলের আত্মবিশ্বাস যে তুঙ্গে থাকবে তা নি:সন্দেহে বলা যায়। গেইলের দিনে বিশ্বের যেকোন বোলারকেই হতাশ হতে হয়। যদিও মাঠের বাইরে ব্যক্তিগত জীবনে বেশ কিছু বিতর্কের জন্ম দিয়ে গেইল অনেকটাই আলোচনার বাইরে চলে গেছেন। জানুয়ারিতে বিগ ব্যাশ লীগে অস্ট্রেলিয়ান এক টেলিভিশন উপস্থাপিকার সাথে অশোভন আচরণের দায়ে নিষিদ্ধ হয়েছিলেন গেইল। অথচ ঐ টুর্নামেন্টেই তার ব্যাট থেকে এসেছে ১২ বলে হাফ সেঞ্চুরি।
টি২০ ক্রিকেটে ৩৬ বছর বয়সী গেইলের রয়েছে সর্বোচ্চ রানের রেকর্ড। মাত্র ৬৬ বলে ১৭৫ রান করে গেইল এখনো নিজেকে সর্বোচ্চ রানের মালিক হিসেবে ধরে রেখেছেন। ২০০৭ সালে প্রথমবারের মত আয়োজিত টোয়েন্টি২০ বিশ্বকাপে তিনিই প্রথম এই ধরনের ফর্মেটে সেঞ্চুরি করেছিলেন। তার সম্পর্কে বলতে গিয়ে ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ড্যারেন স্যামি বলেছেন, আমার জন্য সেই টি২০ ফর্মেটে সেরা ব্যাটসম্যান। টি২০তে সবচেয়ে বিধ্বংসী ব্যাটসম্যান গেইল।
কিন্তু ২০১২ সালের টি২০ বিশ্বকাপের শিরোপা জয়ী র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজকে বুধবার মুম্বাইয়ের ওয়ানখেড়ে স্টেডিয়ামে যে কঠিন লড়াইয়ের মুখে পড়তে হবে তাতে কোন সন্দেহ নেই। ২০১৫ সালের বিশ্বকাপে একটু আগে ভাগেই বিদায় নেবার পর থেকেই এউইন মরগ্যানের দল নিজেদের একটু একটু করে বিশ্বকাপের জন্য গড়ে তুলেছে। আরো বেশী আগ্রাসী মনোভাব নিয়ে তারা বর্তমানে এই ধরনের ফর্মেটে খেলে থাকে। মরগান ছাড়াও অল রাউন্ডার বেন স্টোকস, ওপেনার জেসন রয় ও দারুন ফর্মে থাকা ডান হাতি ব্যাটসম্যান জো রুট ইংল্যান্ডকে বাড়তি অনুপ্রেরণা যোগাচ্ছে। যদিও ইনজুরিতে পড়ে খেলতে পারছেন না ফাস্ট বোলার স্টিভেন ফিন। ২০১০ সালে টি২০বিশ্বকাপের শিরোপা জয়ী ইংল্যান্ড শনিবার অনুশীলন ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ৬ উইকেটে জয় তুলে নিয়েছে। আর এর থেকেই দলের আত্মবিশ্বাস আরো বেড়েছে বলেই জেসন রয়ের দাবী।
স্কোয়াড :
ওয়েস্ট ইন্ডিজ : ড্যারেন স্যামি (অধিনায়ক), স্যামুয়েল বাদ্রি, সুলাইমেন বেন, কার্লোস ব্রাথওয়েইট, ডুয়াইন ব্র্যাভো, জনসন চার্লস, আন্দ্রে ফ্লেচার, ক্রিস গেইল, জেসন হোল্ডার, এভিন লুইস, এ্যাশলে নার্স, দিনেশ রামদিন, আন্দ্রে রাসেল, মারলন স্যামুয়েলস, জেরম টেইলর।
ইংল্যান্ড : এউইন মরগ্যান (অধিনায়ক), মইন আলী, স্যাম বিলিংস, জোস বাটলার, লিয়াম ডওসন, এ্যালেক্স হেলস, ক্রিস জর্ডান, লিয়াম প্লানকেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, রিস টপলি, জেমস ভিনসে, ডেভিড উইলি।


মন্তব্য