kalerkantho

রবিবার। ২২ জানুয়ারি ২০১৭ । ৯ মাঘ ১৪২৩। ২৩ রবিউস সানি ১৪৩৮।


বিশ্বকাপে থাকছে না ‘বল-বয়’

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৬ ১৬:৫৪



বিশ্বকাপে থাকছে না ‘বল-বয়’

চলমান টুয়েন্টি টুয়েন্টি ক্রিকেট বিশ্বকাপের প্রথম রাউন্ডে দেখা যায়নি বল-বয়দের। এমনকি সুপার টেন, সেমিফাইনাল এবং ফাইনালেও দেখা যাবে না বল-বয়দের। নিরাপত্তার কারণেই চলমান টি-২০ বিশ্বকাপের পরের ম্যাচগুলোতেও বল-বয় না রাখার সিদ্বান্ত অটুট রেখেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।
বল-বয়ের সংজ্ঞাটা ক্রিকেট ভক্তরা ভালোভাবেই হয়তো জানেন। বাউন্ডারি লাইনের বাইরে বসে থাকে এক ঝাঁক কোমলমতি শিশু। বাটসম্যানদের মারা বল বাউন্ডারি পার হয়ে গেলেই তা কুড়িয়ে ফিল্ডারদের কাছে ছুঁড়ে মারেন কোমলমতি শিশুরা। পুরো ম্যাচে এ কাজটিই করে থাকেন বল-বয়রা। এতে ফিল্ডারদের কষ্ট কম হয় এবং সময়ও কিছুটা বেঁচে যায়। তাই ক্রিকেটের অন্যতম আর্কষণীয় একটি অংশ বল-বয়রা।
তবে চলমান টি-২০ বিশ্বকাপে দেখা যাচ্ছে না বল-বয়দের, এমনকি টুর্নামেন্টের বাকী অংশেও দেখা যাবে না। নিরাপত্তার কারণেই আইসিসির এমন সিদ্ধান্ত। মাঠের ভিতর মানুষের সংখ্যা কমাতেই এমনটি করা হয়েছে।
আইসিসির এমন সিদ্বান্তে বড় আকারেই প্রশ্ন জেগেছে একটি। বাউন্ডারি পেরিয়ে যাওয়া বলকে কুড়িয়ে আনবে কে, ফিল্ডাররা? তাতে কি সময়ক্ষেপণ হবে না! এমন প্রশ্নের উত্তর পাওয়া যাবে ম্যাচ চলাকালীনই।
অবশ্য প্রথম রাউন্ডের ম্যাচগুলোতে ঐ উত্তরের কিছুটা বুঝতেও পারা গেছে। যতবারই বল বাউন্ডারি ছাড়িয়ে গেছে, ততবারই বল কুড়িয়ে এনেছেন ফিল্ডাররা। আর তখন মনে হয়, বল-বয়দের খুবই মিস করেছেন ফিল্ডাররা।


মন্তব্য