kalerkantho


কোচকে কথা দিয়েই সেঞ্চুরি করলেন তামিম!

কালের কণ্ঠ অনলাইন   

১৩ মার্চ, ২০১৬ ২২:১১



কোচকে কথা দিয়েই সেঞ্চুরি করলেন তামিম!

তামিম ইকবালের স্বপ্নটা সবসময়ই অনেক বড়। রেকর্ড তাকে বেশ টানে।

বাংলাদেশের ব্যাটিংয়ের এই গোল্ডেন বয় এবার যে রেকর্ডটি গড়েছেন, তা তাকে এনে দিয়েছে অমরত্ব। রবিবার ধর্মশালায় বাংলাদেশের ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টিতে সেঞ্চুরি করেছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে সেঞ্চুরি করেছেন প্রথম বাংলাদেশি হিসেবে। প্রথম বাংলাদেশি হিসেবে হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন। এই তিনের একটি রেকর্ডও তামিমের কাছ থেকে কোনোদিন কেড়ে নিতে পারবেন না কেউ। আর তার অপরাজিত ১০৩ রানের ওপর ভর করে ওমানের বিপক্ষে ২ উইকেটে ১৮০ রানের পাহাড়ে উঠেছে বাংলাদেশ।

তামিমের উদযাপনটা সবসময় অন্যরকম। ভিন্ন। লর্ডসে টেস্ট সেঞ্চুরি করে অনরারি বোর্ডে নাম তোলার জন্য পিঠের দিকে হাত দেখিয়েছিলেন।

রানের খরার পর রানে ফিরে দুই হাতের আঙ্গুলের ইশারায় নিন্দুকদের কথা বলা বন্ধ করার দিকে ইঙ্গিত করেছিলেন। এই বিশ্বকাপে দারুণ কিছু করলে মাত্র কদিন আগে জন্ম নেয়া ছেলেকে নিয়ে কিছু উদযাপন করবেন বলে ধারণা ছিল। ধর্মশালায় ইতিহাস গড়া সেঞ্চুরির পর বাতাসে উড়ে বরাবরের মতো ঘুসি মারলেন। তারপর ড্রেসিং রুমের দিকে তাকিয়ে মাথার তালুতে হাত ঘষে কি যেন দেখালেন! বিষয়টা কি!

ম্যাচের ইনিংস বিরতির সময় এই উদযাপন রহস্য উন্মোচন করেছেন তামিম নিজেই, "আমাদের কোচকে (চন্দিকা হাতুরাসিংহে) আমরা বলি চান্দি (মাথায় চুল নেই বলে)। এই ইঙ্গিত করে বোঝালাম, তাকে দেয়া প্রতিশ্রুতি আমি রেখেছি। কোচকে বলেছিলাম এবারের বিশ্বকাপে আমি তাকে সেঞ্চুরি এনে দেবো। কথা রেখেছি। "



এই ম্যাচে ১১ রান করলেই হাজার রানের মাইলফলক স্পর্শ করার হাতছানি ছিল তামিমের সামনে। সেটা করেছেন। এরপর টুর্নামেন্টে নিজের দ্বিতীয় ফিফটি করেছেন। সৌম্য সরকারের সাথে শুরুটা ভালো ছিল না। পাওয়ার প্লের ৬ ওভারে মাত্র ২৯ রান আসে। এরপর ৯৭ রানের জুটি তামিম গড়েছেন সাব্বির রহমানের সাথে। দ্রুত ছুটেছে রানের চাকা। তামিম বলছিলেন, "শুরুটা খুব ভালো পাইনি। ওরা ভালো বল করছিল। পরিকল্পনা ছিল পাওয়ার প্লেতে ৩৫-৪০ রান নেবো। শীর্ষ তিনের একজনের লম্বা ব্যাটিংয়ের পরিকল্পনা ছিল। আমরা তাই করেছি। " এই টুর্নামেন্টে তামিমের পারফরম্যান্স আগুন ঝরা। ৩ ম্যাচে রান যথাক্রমে অপরাজিত ৮৩, ৪৭ ও অপরাজিত ১০৩! মোট ২৩৩ রান। গড়ও ২৩৩। স্ট্রাইক রেট ১৫৮.৫০।

ইনিংসের মাঝে একটি দ্রুত রান নিতে গিয়ে ব্যথা অনুভব করেছিলেন তামিম। সেঞ্চুরির উদযাপনের সময়ও সেই ব্যথার অস্বস্তি বোঝা গেছে। তামিম অবশ্য বললেন উদযাপন করতে গিয়েই ইনজুরিতে পড়ে যাচ্ছিলেন প্রায়! বোঝা গেলো, সমস্যা হয়নি। স্বস্তি পেলো ভক্তরা। ২৬ বছরের তামিম তার অপরাজিত ১০৩ রানের ইনিংসটি মাত্র ৬০ বলে খেলেছেন। ১০টি বাউন্ডারির পাশে ঝকঝকে ৬টি ছক্কা হাঁকিয়েছেন। ওয়ানডেতে বাংলাদেশের প্রথম সেঞ্চুরিয়ান মেহরাব হোসেন অপি। টেস্টে দেশের ইতিহাসের প্রথম ম্যাচেই সেঞ্চুরি করেছিলেন আমিনুল ইসলাম বুলবুল। আর ওয়ানডে বিশ্বকাপে গত বছর মাহমুদ উল্লাহ করেছেন প্রথম সেঞ্চুরি। তামিমের সেঞ্চুরির আরো মহাত্ম আছে। তিন ফরম্যাটের ক্রিকেটেই সেঞ্চুরি করা প্রথম বাংলাদেশি তিনি। আর তিন ফরম্যাটেই সেঞ্চুরি পাওয়া মাত্র ১১তম ব্যাটসম্যান তামিম।


মন্তব্য