kalerkantho


মর্যাদার লড়াইয়ে আইরিশদের হারালো ডাচরা

কালের কণ্ঠ অনলাইন   

১৩ মার্চ, ২০১৬ ২০:০৩



মর্যাদার লড়াইয়ে আইরিশদের হারালো ডাচরা

আয়ারল্যান্ড-নেদারল্যান্ডস ম্যাচ বরাবরই রোমাঞ্চের জন্ম দেয়। ধর্মশালায় গ্রুপ পর্বে তাদের শেষ ম্যাচের তেমন কোনো গুরুত্ব ছিল না।

কিন্তু দুই দলের কাছে এটা ছিল মর্যাদার লড়াই। বৃষ্টির কারণে সেই লড়াইটা ৬ ওভারের ম্যাচে এসে দাঁড়ায়। আর তাতে আইরিশদের ১২ রানে হারিয়েছে ডাচরা। তাদের পেসার পল ফন মিকারেন ৪ উইকেট নিয়ে হয়েছেন ম্যান অব দ্য ম্যাচ। একটি জয় নিয়ে টুর্নামেন্ট শেষ করলো নেদারল্যান্ডস। কোনো ম্যাচই জেতা হলো না আইরিশদের।

বৃষ্টির কারণে খেলা শুরু হতে পারেনি নির্দিষ্ট সময়ে। এরপর ডাকওয়ার্থ-লুইস বৃষ্টি আইনে প্রতি দলের জন্য ৬ ওভার নির্ধারিত হয়। টসটা আগেই জিতেছিল আয়ারল্যান্ড।

নেদারল্যান্ডস ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় ওভারে স্পিনার জর্জ ডকরেলের কারণে দুই উইকেট হারায়। তবে ওপেনার স্টিফান মাইবার্গ ১৮ বলে ২৭ রানের ইনিংস খেলেছেন। ৯ বলে ১৪ রান করেছেন অধিনায়ক পিটার বোরেন। তাতে ৫ উইকেটে ৫৯ রান করে ডাচরা।

জবাবে, ছোট্টো এই ম্যাচে ৭ উইকেট হারিয়ে ৪৭ রানে থামে আইরিশরা। আসলে তারা পারেনি মিকারেনের কারণে। এই পেসার ২ ওভারে ১১ রানে ৪ উইকেট নিয়েছেন। ডাচদের ইতিহাসের তৃতীয় সেরা বোলিং এটি। দুই ওভারে দুটি করে উইকেট নেন মিকারেন। এর মধ্যে আছে সর্বোচ্চ ১৫ রান করা পল স্টার্লিংয়ের উইকেটও। শেষ ওভারে জিততে ২০ রান দরকার ছিল আইরিশদের। কিন্তু ২ উইকেট নিয়ে মিকারেন রান দিয়েছেন মাত্র ৭। ডাচরা ষষ্ঠ দেখায় ৩ জয় নিয়ে এগিয়ে গেলো। ২টিতে জিতেছে আয়ারল্যান্ড। অন্যটি হয়েছে পরিত্যক্ত।   


মন্তব্য