kalerkantho


বিশ্বকাপে আইপিএলের অভিজ্ঞতায় ভরসা অস্ট্রেলিয়ার

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০১৬ ১৮:২৪



বিশ্বকাপে আইপিএলের অভিজ্ঞতায় ভরসা অস্ট্রেলিয়ার

আইপিএল একটা সুবিধা করে দিয়েছে বিশ্বের বড় দলগুলোকে। সবচেয়ে দামী এই ঘরোয়া আসরে খেলার অভিজ্ঞতা অস্ট্রেলিয়া দলকেও করবে লাভবান। তাদের অধিনায়ক স্টিভ স্মিথ তো বলেই দিলেন, আইপিএলের অভিজ্ঞতাই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে কাজে লাগাবেন তারা।

অস্ট্রেলিয়া টেস্টে এক নম্বর। ওয়ানডেতে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ চালু হলো। কিন্তু এই একটি আসরেই ব্যর্থ অস্ট্রেলিয়া। একবারও চ্যাম্পিয়ন হতে পারেনি। ২০১০ সালে রানার্স আপ হয়েছিল। ওটাই সর্বোচ্চ অর্জন। এবার বিরুদ্ধ কন্ডিশনে খেলা।

ভারত তো অস্ট্রেলিয়ার জন্য সবসময়ই পুরোপুরি বিদেশি। তবু আইপিএলের কারণে আশা দেখছেন স্মিথ।

অস্ট্রেলিয়ার তিন ফরম্যাটের ক্রিকেটেরই অধিনায়ক স্মিথ অধরা টি-টোয়েন্টি শিরোপাকে ধরে দেখতে চান। ২৬ বছরের এই খেলোয়াড় ভারতে পা রেখে বলেছেন, "এই সংস্করণের ক্রিকেটে যতোটা ভালো আমরা খেলতে চাই ততোটা ভালো কখনোই খেলতে পারিনি। এই টুর্নামেন্ট আমাদের কাছ থেকে পালিয়ে বেড়াচ্ছে। এবার এসেছি এটা জেতার চেষ্টা করতে। "

সম্প্রতি আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেছেন লেগ স্পিনার অ্যাডাম জাম্পা। ভারতে তার কাছে অনেক চাওয়া অধিনায়কের। দলও এই কন্ডিশনে দ্রুত মানিয়ে নেবে। ভালো খেলবে। এটাই আশা স্মিথের। স্মিথ ও তার এই দলের ৫ সতীর্থ আইপিএলে খেলেন। কয়েক জনের অস্ট্রেলিয়া দলের হয়ে ভারত সফরের অভিজ্ঞতা আছে। টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের সম্ভাবনা তাই খুব দেখছেন স্মিথ, "এখানকার কন্ডিশনে কি করতে হবে তা জানি আমরা। আমরা অনেকেই এখানে আগে খেলেছি। হয় আইপিএলে খেলেছি। নয় ভারতের বিপক্ষে। আমরা তাই এখানকার চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। "

অস্ট্রেলিয়া এবারের টুর্নামেন্টে খেলতে এসেছে সিরিজ জিতে। দক্ষিণ আফ্রিকার মাটিতে স্বাগতিকদের সাম্প্রতিক সিরিজে ২-১ এ হারিয়েছে তারা। তার বিশ্ব র‌্যাঙ্কিংয়ে পঞ্চম। আর শুক্রবার নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ।


মন্তব্য