ভারতকে সেমিফাইনালে দেখছেন দ্রাবিড় -335084 | খেলাধুলা | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০১৬। ১১ আশ্বিন ১৪২৩ । ২৩ জিলহজ ১৪৩৭


ভারতকে সেমিফাইনালে দেখছেন দ্রাবিড়

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০১৬ ১৬:৪৪



ভারতকে সেমিফাইনালে দেখছেন দ্রাবিড়

২০০৭ প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন ভারত। সেবার জিতেছিল ভারতের তখনকার নতুন অধিনায়ক এম এস ধোনির নেতৃত্বে। সেই ধোনি এখন ক্যারিয়ারের শেষ পর্যায়ে। এখনো অধিনায়ক। আর তার দলটি টি-টোয়েন্টিতে বিশ্ব র‌্যাংকিংয়ে ১ নম্বর। আছে দারুণ ফর্মে। এবার ঘরের মাটিতে ২০ ওভারের বিশ্বকাপ। ভারতের সাবেক অধিনায়ক রাহুল দ্রাবিড় এই দলের বিশ্বকাপ জেতার সম্ভাবনা দেখতেই পারেন। তবে অতদূর না গিয়ে প্রথমে সেমিফাইনালের কথা বলেছেন তিনি। তবে ভারতকে ফেভারিটই ধরছেন 'দ্য ওয়াল'।

"আমার মনে হয় ভারত শেষ চারে যাবে। এরপর সেমিফাইনাল ও ফাইনালে দিনটি যার হবে সেই জিতবে।" দ্রাবিড় বলেছেন, "ভারত দলের এই টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো তাদের দলের গভীরতা। এই মুহূর্তে দলে অল রাউন্ড সামর্থ্যও আছে।" সেই গভীরতার উদাহরণ দিতে গিয়ে দ্রাবিড় জানিয়েছেন, "হার্দিক পান্ডিয়া ও পবন নেগিরা দেখিয়েছে তারা ৮ ও ৯ নম্বরে ভালো ব্যাট করতে জানে। ভারতের কন্ডিশনে ব্যবহার করার মতো ছয় থেকে সাতজন বোলারও আছে দলে।"
 
ভারতের সাথে দক্ষিণ আফ্রিকাকেও এগিয়ে রাখছেন দ্রাবিড়। বলেছেন, "এবি ডি ভিলিয়ার্স, কুইন্টন ডি কক, হাশিম আমলার মতো খেলোয়াড় নিয়ে তারা সব সময় বিপজ্জনক।" অস্ট্রেলিয়াকে সম্ভাবনার খাতায় রাখছেন তিনি। তবে খুব বেশি কিছু বলছেন না তাদের নিয়ে। আরো তিনটি দল আছে দ্রাবিড়ের হিসেবে, "ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ উইনারের দল। পাওয়ার হিটার আছে। উপমহাদেশের দলের কথা বলতে হবে। পাকিস্তান ও শ্রীলঙ্কা দলে ভালো মানের স্পিনার আছে। কন্ডিশন কাজে লাগাতে পারলে তারা ভালো করবে।"

মন্তব্য