kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


জুভেন্তাসের পর বুফোনের রেকর্ডের অপেক্ষা

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০১৬ ১৬:০৯



জুভেন্তাসের পর বুফোনের রেকর্ডের অপেক্ষা

জুভেন্তাসের ডিফেন্স যেমন, গোলকিপারও তেমন। ইতালিয়ান সিরি 'এ' লিগ শিরোপার দিকে ছুটে চলছে দলটি।

৬ পয়েন্টে এগিয়ে থেকে শীর্ষে তারা। প্রতিপক্ষের জন্য তাদের জালে বল জড়ানো অসম্ভব এক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। ২০১৫-১৬ মৌসুমে ২৯ ম্যাচে তারা মাত্র ১৫ গোল হজম করেছে। শেষ ১০ ম্যাচে তাদের বিপক্ষে গোল করতে পারেনি কেউ। লিগে এটা নতুন রেকর্ড। তাদের কিংবদন্তি গোলরক্ষক জিয়ানলুইজি বুফোনকেও হাতছানি দিয়ে ডাকছে লিগে সর্বকালের শ্রেষ্ঠত্বের রেকর্ড।

বুফোন রেকর্ড ৫টি বিশ্বকাপে ইতালির দলে ছিলেন। চারটিতে ছিলেন এক নম্বর গোলকিপার। জিতেছেন বিশ্বকাপ ও টুর্নামেন্টের সেরা গোলকিপারের পুরস্কার। দেশের হয়ে সর্বোচ্চ আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ডও তার। ইতালির ইতিহাসের সেরা গোলকিপার তিনি। অনেকে বলেন, ফুটবল ইতিহাসের সেরা গোলকিপারও এই ইতালিয়ান। বহু রেকর্ড তার অধিকারে। ২০০১ সাল থেকে বিশ্ব ইতিহাসে সবচেয়ে দামি ফুটবলারের রেকর্ড ধরে রেখেছেন। ৩৮ বছর বয়সেই অপ্রতিরোধ্য বুফোন।

এই বুফোন থাকলে আর কি লাগে? ডিফেন্স যেখানে অপ্রতিরোধ্য সেখানে প্রতিপক্ষরা শেষ চেষ্টায় ব্যর্থ বুফোনের কাছে। গেল রাতে লিগে নিজেদের মাঠে ১-০ তে জুভেন্তাস জিতেছে সাসুলোর বিপক্ষে। তাতে দলের হয়েছে লিগে সর্বোচ্চ ম্যাচে গোল হজম না করার রেকর্ড। ৯২৬ মিনিট বুফোনের জালে বল জড়ায়নি। পরের ম্যাচে খেলার প্রথম তিন মিনিটে গোল না হলেই সিরি 'এ'র ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় গোল হজম না করার রেকর্ডটি হয়ে যাবে বুফোনের। ১৯৯৪ থেকে যে রেকর্ডটি ধরে রেখেছেন সেবাস্তিয়ান রসি।


মন্তব্য