তিন ফরম্যাটেই এখন তামিম সেরা -334868 | খেলাধুলা | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০১৬। ১৫ আশ্বিন ১৪২৩ । ২৭ জিলহজ ১৪৩৭


তিন ফরম্যাটেই এখন তামিম সেরা

কালের কণ্ঠ অনলাইন   

১১ মার্চ, ২০১৬ ২৩:২৮



তিন ফরম্যাটেই এখন তামিম সেরা

বন্ধু সাকিব আল হাসান একটু এগিয়ে ছিলেন। সেই তাকে পেছনে ফেলে টি-টোয়েন্টি ক্রিকেটে এখন বাংলাদেশের সর্বোচ্চ রানের মালিক তামিম ইকবাল। তাতে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি- তিন ফরম্যাটেই দেশের সেরা ব্যাটসম্যান তামিম। এই বাঁ হাতি ওপেনারেরই অধিকারে দেশের সর্বোচ্চ রানের রেকর্ড। শুক্রবার আয়ারল্যান্ডের সাথে ম্যাচটা শেষ পর্যন্ত বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে বটে। তবে তার আগে রেকর্ডটা নিজের অধিকারে নিয়েছেন তামিম ৪৭ রান করে।

বৃষ্টি আইনে আইরিশদের সাথে ১২ ওভারের খেলার সিদ্ধান্ত হলো। বাংলাদেশের দরকার ছিল বিস্ফোরক শুরু। আগের ম্যাচে অপরাজিত ৮৩ রান করা তামিম যেখানে শেষ করেছিলেন সেখান থেকে শুরু করলেন। দ্বিতীয় ও তৃতীয় ওভারে একটি করে ছক্কা ও চার মেরেছেন। আরো দুটি ছক্কা মেরে টানা দ্বিতীয় ম্যাচে ফিফটির দিকে এগিয়ে গিয়েছিলেন। দলের রান ছুটছিল তরতর করে। কিন্তু অষ্টম ওভারের শেষ বলে তামিম আউট হলেন। বৃষ্টির কারণে খেলাও বন্ধ হলো। তামিম ফিরলেন রেকর্ড নিয়ে।

এই ইনিংসে ২৬ বলে ৩টি চার ও ৪টি ছক্কায় ৪৭ রান করেছেন তামিম। ৩৭ রান করেই ছাড়িয়ে গেছেন বন্ধু সাকিবকে। টি-টোয়েন্টিতে ৪৮ ম্যাচে ৪ ফিফটিতে ২২.৪৭ গড়ে তামিমের রান এখন ৯৮৯। ৪৯ ম্যাচে ৫ ফিফটিতে ২২.৭৬ গড়ে সাকিবের রান ৯৭৯।

ওয়ানডেতেও দেশের খেলোয়াড়দের রানের তালিকার শীর্ষে থাকা তামিমের ঠিক পেছনেই সাকিব। ১৫৩ ম্যাচে ৬ সেঞ্চুরি ও ৩২ ফিফটিতে তামিমের রান ৪৭১৩। গড় ৩১.৬৩। আর সাকিবের ১৫৭ ম্যাচে সমান ৬ সেঞ্চুরি ও ৩০ ফিফটিতে রান ৪৩৯৮। গড় ৩৫.১৮।

টেস্টে অবশ্য দুইয়ে নেই সাকিব। তিনি তৃতীয়। তামিম ১। ব্যাটিং গ্রেট হাবিবুল বাশার সুমন দ্বিতীয় স্থানে। তামিম ৪২ ম্যাচে ৭ সেঞ্চুরিতে ৩৯.৪৬ গড়ে ৩১১৮ রান করেছেন। আর সুমন ৫০ ম্যাচে ৩ সেঞ্চুরিতে ৩০.৮৭ গড়ে করেছিলেন ৩০২৬ রান। সাকিব ৪২ টেস্ট খেলেছেন। ৩ সেঞ্চুরিতে ৩৯.৭৬ গড়ে করেছেন ২৮২৩ রান। তামিম এখন টি-টোয়েন্টিতে এগিয়ে গেলেও তাকে সাকিবের আবার টপকে যাওয়ার সুযোগ আছে। কিন্তু ওয়ানডে ও টেস্টে সহসাই তামিমকে সাকিবের পার হয়ে যাওয়ার সম্ভাবনা একটু কম।   
 

মন্তব্য