kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


সর্বকালের সেরার তালিকায় নেই মেসি!

কালের কণ্ঠ অনলাইন   

১১ মার্চ, ২০১৬ ১৭:০০



সর্বকালের সেরার তালিকায় নেই মেসি!

আর্জেন্টিনায় ডিয়েগো ম্যারাডোনার মর্যাদা ফুটবল ঈশ্বরের। কিন্তু লিওনেল মেসির? না, ইতিহাসে সবচেয়ে বেশিবার ভ্যালন ডি'অর জেতা মেসি স্বদেশিদের কাছে এখনো সমালোচনাই শোনেন।

দেশকে বিশ্বকাপ ও কোপা আমেরিকার ফাইনালে নিয়েছেন অধিনায়ক হিসেবে। জেতাতে পারেননি শিরোপা। আর আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো কোচ কার্লোস বিলার্দো যে মেসিকে ইতিহাসের সেরাদের মধ্যেই রাখেন না!

১৯৮৬'র বিশ্বকাপ একা জেতানোর জন্য ম্যারাডোনার কথা বলা হয়। তবে সেই দলের কোচ হিসেবে বিলার্দো একেবারে কম কৃতিত্ব পাননা। ১৯৯০ বিশ্বকাপেও কোচ ছিলেন তিনি। আর্জেন্টিনা ফাইনালে খেলেছিল। একটুর জন্য শিরোপা ধরে রাখতে পারেনি। সেই বিলার্দো এখন ৭৬ বছরের। এখন আর্জেন্টিনা জাতীয় ফুটবল দলের জেনারেল ম্যানেজার। তার চোখে, মেসি বর্তমান বিশ্বের সেরাদের একজন। সর্বকালের সেরাদের তালিকায় তাকে রাখার উপায় নেই।

দুই মাস আগে বিলার্দো বলেছিলে, মেসিকে ফুটবলের ইতিহাসের সেরা খেলোয়াড় মনে করেন না। তার অবস্থানের পক্ষে সম্প্রতি যুক্তি দিয়েছেন বিলার্দো, "(আলফ্রেদো) দি স্তেফানো ছিলেন সুপারম্যান। গোল দিয়ে খেলা শুরু ও শেষ করতে পারতেন তিনি। এরপর আসে পেলে ও ম্যারাডোনা। মেসি আছে এখন। ওরা ভিন্ন যুগের। মেসি জিতবে (ব্যালন ডি'অর) জানতাম। ওটা তার প্রাপ্য। আমি তাকে সেরাদের মধ্যে রাখি। কিন্তু ইতিহাসের সেরাদের মধ্যে রাখি না। সে শুধু এই সময়ের সেরা। " এর সাথে তিনি যোগ করেছেন, "নিজের সর্বোচ্চ জায়গায় পৌঁছেছে সে। যতোটা জিতেছে তার চেয়ে বেশি জেতার নেই তার। তবে বিশ্বকাপ জেতার প্রেরণা আছে তার। "

বিলার্দো অবশ্য তার স্বদেশিদের বলেছেন মেসির সমালোচনা বন্ধ করতে। তার ভাষায়, "সে বিশ্বের অন্যতম সেরা। তার খেলায় আমি বিস্মিত না। অনেক বছর আগেই বলেছিলাম, একসময় কতোটা গুরুত্বপূর্ণ হবে সে। আমাদের তার সমালোচনা বন্ধ করতে হবে। সে ত্যাক্ত হয়ে উঠবে একদিন। তারপর আর এখানে (আর্জেন্টিনা) ফিরবেই না। "


মন্তব্য