টানা দুই জয়ে সুপার টেনের কাছে-334434 | খেলাধুলা | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০১৬। ১১ আশ্বিন ১৪২৩ । ২৩ জিলহজ ১৪৩৭


টি-টোয়েন্টি বিশ্বকাপ

টানা দুই জয়ে সুপার টেনের কাছে জিম্বাবুয়ে

কালের কণ্ঠ অনলাইন   

১০ মার্চ, ২০১৬ ১৯:৩০



টানা দুই জয়ে সুপার টেনের কাছে জিম্বাবুয়ে

টানা দুই ম্যাচে জিতলো জিম্বাবুয়ে। টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বে এবার তারা হারলো স্কটল্যান্ডকে। ১১ রানের এই জয়ে এবারের আসরের সুপার টেনের মূল পর্ব প্রায় নিশ্চিত করে ফেললো জিম্বাবুয়ে। 'বি' গ্রুপে দুই ম্যাচ হেরে স্কটিশরা আসর থেকে বিদায় নিলো।

বৃহস্পতিবার নাগপুরের এই ম্যাচে আগে ব্যাট করে ৭ উইকেটে ১৪৭ রান করেছিল জিম্বাবুয়ে। শন উইলিয়ামসের ৫৩ রানের বড় ভূমিকা ছিল তাতে। এরপর ২ বল হাতে রেখে স্কটল্যান্ডকে ১৩৬ রানে অল আউট করেছেন জিম্বাবুয়ের বোলাররা। বাঁ হাতি স্পিনার ওয়েলিংটন মাসাকাদজা ক্যারিয়ার সেরা বোলিং করেছেন। ৪ ওভারে ২৮ রানে ৪ উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচ তিনি।

ভাই হ্যামিল্টন মাসাকাদজা অধিনায়ক। তিনি ওয়েলিংটনের হাতে নতুন বল তুলে দিয়েছিলেন। আর এই স্পিনার যা শুরু করলেন তাতে জিম্বাবুয়ের স্কোরটাকে কখনো তেমন ছোটো মনে হয়নি। ২০ রানে ৪ উইকেট হারিয়েছে স্কটিশরা। এর ২ উইকেট ওয়েলিংটনের। অন্য প্রান্তে পেসার টেন্ডাই চাতারা নিয়েছেন ২ উইকেট। সিকান্দার রাজা অসাধারণ এক ক্যাচ নিয়ে ফিরিয়েছেন বিপজ্জনক কাইল কোয়েতজারকে (৩)।

রিচি বারিংটন এরপর ৩৬ রানের ইনিংস খেলেছেন। ৩১ রান এসেছে অধিনায়ক প্রেস্টন মমসেনের ব্যাট থেকে। এক পর্যায়ে ১৪ ওভারে ৫ উইকেটে ৯৩ রান ছিল স্কটিশদের। কিন্তু ১৫তম ওভারে ওয়েলিংটন জোড়া আঘাত হেনেছেন। মমসেনের পর তুলে নিয়েছেন শরিফকে। শেষের দিকে জশ ড্যাভি ১৩ বলে ২৪ রান করলেও জয়ে এনে দিতে পারেননি দলকে।

জিম্বাবুয়ের ইনিংসে সবার আগে বলতে হবে শন উইলিয়ামসের ৩৬ বলে করা ৫৩ রানের কথা। দল পঞ্চম ওভারে ১৯ রানে হারিয়েছিল দুই উইকেট। সেখান থেকে চমৎকার ব্যাটিংয়ে জিম্বাবুয়ের ইনিংস টেনে নিয়ে গেছেন উইলিয়ামস। তৃতীয় উইকেটে তার সাথে ৩২ রানের জুটি গড়েন রিচমন্ড মুতুম্বামি (১৯)।

এরপর সিকান্দার রাজা (৯), ম্যালকম ওয়ালাররা (১৩) কিছু রান দিয়ে গেছেন। দলের ১২৮ রানের সময় পেসার সাফাইয়ান শরিফের শিকার হয়েছেন উইলিয়ামস। শেষের দিকে যা রান পাবার তা এল্টন চিগুম্বুরার ব্যাটে পেয়েছে জিম্বাবুয়ে। ১৭ বলে ২০ করা এই ব্যাটসম্যান ইনিংসের শেষ বলে আউট হয়েছেন।

ওপেনার অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা (৪) টানা দ্বিতীয় ম্যাচে রান আউট হয়েছেন। এদিন একটি রান নিতে গিয়ে ভুসি সিবান্দার সাথে সামনা সামনি ধাক্কা লাগে তার। তিনি রান আউট হন। সিবান্দা হন আহত। পরে ১২ রান করেই ফিরে যান গত ম্যাচে ফিফটি করা সিবান্দা। স্কটিশ বাঁ হাতি স্পিনার মার্ক ওয়াট মাত্র ২১ রানে ২ উইকেট নিয়েছেন। দুটি করে উইকেট শরিফ ও আরেক পেসার আলাসডাইর ইভান্সের। পেসার জশ ড্যাভিও ৪ ওভারে ২১ রান দিয়েছেন। যদিও উইকেট পাননি।

মন্তব্য