সেরা ফিনিশারের নাম ধোনি, বললেন কোহলি-333603 | খেলাধুলা | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০১৬। ১২ আশ্বিন ১৪২৩ । ২৪ জিলহজ ১৪৩৭


সেরা ফিনিশারের নাম ধোনি, বললেন কোহলি

কালের কণ্ঠ অনলাইন   

৮ মার্চ, ২০১৬ ১৫:৪৬



সেরা ফিনিশারের নাম ধোনি, বললেন কোহলি

না হয় স্বাচ্ছন্দে টিম ইন্ডিয়ার ড্রেসিংরুমে টি-টোয়েন্টি এশিয়া কাপ ঢুকেছে। কিন্তু পাশাপাশি তুলে দিয়েছে সেই পুরনো প্রশ্ন- ক্রিকেটগ্রহের সেরা ফিনিশার কে? যার উত্তরের মধ্যেও বেরিয়ে এলো সেই ধোনি বনাম কোহালি শ্রেষ্ঠত্বের লড়াই!

মজার ব্যাপার, স্বয়ং বিরাট কোহলি মনে করেন সেরা ফিনিশারের নাম মহেন্দ্র সিংহ ধোনি। কিন্তু তাতে কী? গৌতম গম্ভীরের মতো তারকার মত অন্য। ধোনি নয়, বিরাট আমার কাছে গ্রেটেস্ট ফিনিশার, একই দিনে মন্তব্য তাঁর।

শের-ই-বাংলা স্টেডিয়ামে গত পক্ষকালজুড়ে ছিল কোহালির ব্যাটিং-গর্জন। এমনকী রবিবার ফাইনালেও। কিন্তু ওস্তাদের মার শেষ রাতে-র মতো ধোনি দুটি বিশাল ছক্কায় ভারতকে ট্রফি এনে দেওয়ার পর আচমকা সার্চলাইটের আলোর প্রায় পুরোটা ক্যাপ্টেন কুলের ওপর এখন। কোহলি পর্যন্ত প্রতিক্রিয়া না দিয়ে থাকতে পারেননি। বিসিসিআই ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে বলেন তিনি, আমি মনে করি শিখর ফাইনালে সত্যিই দারুণ জমে গিয়েছিল। আমার একটাই টার্গেট ছিল, অন্য প্রান্তটাও সচল রাখা। যাতে রান রেট না কমে। নিজের কাজটা বুঝে নিয়েছিলাম। শিখর ইনিংসের শেষের দিকে আউট হওয়ার পর আমি দু-তিনটে বাউন্ডারি মারি। যেটা আমাদের ওপর থেকে চাপ কিছুটা কমিয়ে দেয়। বলে কোহালি যোগ করেন, তার পর এম এস ধোনি ক্রিজে এসে যেটা ও সবচেয়ে ভালো ভাবে করে থাকে সেটাই করেছিল গতকাল। ধোনি বিশ্বের সেরা ফিনিশার। সব মিলিয়ে কালকে ঢাকায় একটা অসাধারণ ফাইনাল হয়েছে।

যে ফাইনাল জেতার জন্য শেষ দুই ওভারে ভারতের ১৯ রান দরকার ছিল। আর অধিনায়ক ধোনির ৬ বলে উইনিং স্ট্রোক-সহ ২০ নটআউটের পরের দিনও সেই ইনিংস নিয়ে আলোচনার অন্ত নেই। যদিও তাতে বিরুদ্ধ ব্যাখ্যাও থাকছে। জাতীয় দলের প্রাক্তন তারকা ওপেনার গম্ভীর, যাঁর টিম ইন্ডিয়া থেকে বাদ পড়ার পিছনে কেউ কেউ ধোনির হাত দেখেন, তিনি এ দিন এক নিউজ চ্যানেলের টক শো-এ বলেন, ফিনিশার শব্দটা মিডিয়ার দেওয়া একটা ট্যাগ। যেটা ধোনির নামের সঙ্গে বসানো হয়ে থাকে। কিন্তু আমার মতে ওই ট্যাগ বিরাট কোহলির প্রাপ্য। বিশ্বের সেরা ফিনিশারের যোগ্য ও-ই। সঙ্গে গম্ভীর আরও বলেছেন, একজন ওপেনারও ফিনিশার হতে পারে। এমন কোনো মানে নেই যে, ফিনিশারকে সব সময় সাত বা আট নম্বর ব্যাটসম্যানই হতে হবে। এমনকী গম্ভীর এমনও বলে দিচ্ছেন যে, ধোনি ঠিক কত নম্বরে নামবে সেটা টিমের সামনে ওর পরিষ্কার করে দেওয়া উচিত। আমরা তো ওকে বলতে শুনেছি যে, ও ব্যাটিং অর্ডারে ওপরের দিকে নামতে চায়। তবে আমার মতে ধোনির জন্য ছয় বা সাত নম্বরই ঠিক জায়গা।

নাইটদের দুইবার আইপিএল ট্রফি জেতানো অধিনায়ক গম্ভীরের আরও মত, একজন ক্যাপ্টেন ততটাই ভালো, যতটা ভালো তার টিম। বলেন, যদি কেবলমাত্র ভালো ক্যাপ্টেন্সি-ই বিশ্বকাপ জেতায়, তা হলে আমরা আরও বেশিবার বিশ্বচ্যাম্পিয়ন হতাম। কিন্তু আমরা মাত্র তিনটে বিশ্বকাপ জিতেছি। একজন অধিনায়ক শুধু পরিকল্পনাই করতে পারে। কিন্তু তার সঙ্গে বাকি ১০ প্লেয়ারকে মাঠে নেমে ঝাঁপাতে হয় ক্যাপ্টেনের গেমপ্ল্যানকে কার্যকর করার জন্য। এ দেশে মঙ্গলবারই শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপে ধোনির ভারতের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা নিয়ে গম্ভীরের বিশ্লেষণ, যুবরাজের ভালো ফর্মে থাকাটা ভারতের জন্য খুব গুরুত্বপূর্ণ। যুবিকে ওর সেরাটা দিতে হবে।

কোহলি আবার মনে করছেন, কোনও বিশেষ ক্রিকেটার নন, টিম ইন্ডিয়াকে ভালো ফর্মে থাকতে হবে। আর সেই আত্মবিশ্বাসটা ভারতের সদ্য এশিয়া কাপ জেতা থেকে আরও আসবে। ''আমাদের প্রত্যেককে আত্মবিশ্বাসী, ফোকাসড আর ফর্মে থাকতে হবে। শেষ কয়েকটা ম্যাচে যুবরাজ গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছে। রায়না টি-টোয়েন্টিতে বরাবর ভয়ঙ্কর প্লেয়ার। রোহিত অসাধারণ খেলছে। ধোনি তো সবার চেয়ে ভালো জানে নিজের কাজের ব্যাপারে। যেটা ওর মতো করে আর কেউ জানে না। হার্দি (হার্দিক পাণ্ড্য) একজন দুর্দান্ত স্ট্রোক প্লেয়ার। শিখর আবার ফর্মে ফিরেছে। আমিও ভাল মারছি। তো বিশ্বকাপ জোনে সবাই ভালো মানসিকতা, আত্মবিশ্বাস নিয়ে ঢুকছি। আশা করি সব কাজটা আমরা সহজ ভাবে করতে পারব। আর জয়ের ছন্দটাকে এগিয়ে নিয়ে যেতে পারব,'' বলেন কোহলি।

 

 

মন্তব্য