kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠছে আজ

কালের কণ্ঠ অনলাইন   

৮ মার্চ, ২০১৬ ০৯:০৬



টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠছে আজ

হংকং ও জিম্বাবুয়ের ম্যাচ দিয়ে আইসিসি টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপের পর্দা উঠছে আজ। ভারতের নাগপুরের বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে আজ মঙ্গলবার বিকাল ৩টায় শুরু হবে ষষ্ঠ আসরের প্রথম খেলাটি।

সন্ধ্যা সাড়ে ৭টায় দ্বিতীয় খেলায় স্কটল্যান্ডের মুখোমুখি হবে আফগানিস্তান। বিশ্বকাপে বাংলাদেশের প্রথম খেলা আগামীকাল বুধবার। হিমাচল প্রদেশের ধর্মশালার এইচপিসিএ ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকাল ৩টায়। একই দিন দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ড মুখোমুখি হবে ওমানের।
 
স্বাগতিক ভারত ও বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাসহ এবারের বিশ্বকাপে মোট ১৬টি দল অংশ নিচ্ছে। প্রথম পর্যায়ে বাংলাদেশসহ ৮টি দল দুই গ্রুপে বিভক্ত হয়ে খেলবে। বাংলাদেশের সাথে 'এ' গ্রুপে রয়েছে নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড ও ওমান। 'বি' গ্রুপের দলগুলো হচ্ছে আফগানিস্তান, হংকং, স্কটল্যান্ড ও জিম্বাবুয়ে। দুই গ্রুপের সেরা দুটি দল সুপার টেনে উঠবে। সুপার টেন পর্যায়ে 'এ' গ্রুপে রয়েছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও 'বি' গ্রুপের সেরা দল। 'বি' গ্রুপের দলগুলো হলো ভারত পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও 'এ' গ্রুপের সেরা দল।

ভারতের নাগপুর, মোহালি, ধর্মশালা, বেঙ্গালুরুসহ ৭টি শহরে এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে। টুর্নামেন্টের প্রথম সেমিফাইনাল নয়া দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে ৩০ মার্চ এবং দ্বিতীয় সেমিফাইনাল ৩১ মার্চ মুম্বাইয়ের ওয়াঙখেদে স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। বহু কাঙ্ক্ষিত ফাইনালটি হবে ভারতের প্রাচীনতম স্টেডিয়াম কলকাতার ইডেন গার্ডেনসে ৩ এপ্রিল।
 
পুরুষদের পাশাপাশি নারীদের জন্য আয়োজিত আইসিসি উইমেন্স টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে এবার মোট ১০টি দল অংশ নিচ্ছে। 'এ' গ্রুপে রয়েছে অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা নারী ক্রিকেট দল। 'বি' গ্রুপের দলগুলো হলো বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। ১৫ মার্চ উইমেন্স টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে স্বাগতিক ভারত ও বাংলাদেশের মধ্যে। ফাইনাল ম্যাচটি হবে যথারীতি কলকাতার ইডেন গার্ডেনে ৩ এপ্রিল। উইমেন্স টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপের ইতিহাসে এবারই প্রথম সর্বোচ্চসংখ্যক ১৩টি ম্যাচ টিভিতে সরাসরি সম্প্রচার করা হবে।
 
এবারের বিশ্বকাপ শুরুর আগে ভারত পাকিস্তানের ম্যাচকে কেন্দ্র করে মাঠের বাইরে তুমুল জল্পনা শুরু হয়েছে গত কয়েক দিন ধরেই। টুর্নামেন্টের সবচাইতে আলোচিত এই ম্যাচটি ১৯ মার্চ ধর্মশালায় হওয়ার কথা। তবে ইতিমধ্যে সেখানকার কয়েকটি গ্রুপ পাকিস্তানকে প্রতিহত করার ঘোষণা দেওয়ায় ম্যাচটি আয়োজন নিয়ে সংশয় দেখা দিয়েছে। কেননা হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী বীরভদ্র সিং ওই ম্যাচে নিরাপত্তা দেওয়া সম্ভব নয় বলে ইতিমধ্যে ভারতের কেন্দ্রীয় সরকারকে জানিয়ে দিয়েছেন। অন্যদিকে পর্যাপ্ত নিরাপত্তা না পেলে বিশ্বকাপ থেকে সরে দাঁড়ানোর হুমকি দিয়েছে পাকিস্তান। তারা ইতিমধ্যে নারী দলকে ভারতে যেতে দেয়নি এবং সার্বিক পরিস্থিতি খতিয়ে দেখতে সেখানে একটা নিরাপত্তা দলও পাঠিয়েছে।

 


মন্তব্য