kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


বিবিসি বাংলার প্রতিবেদন

মাহমুদুল্লাহকে আগে নামালে ভালো হতো

কালের কণ্ঠ অনলাইন   

৭ মার্চ, ২০১৬ ১২:৩০



মাহমুদুল্লাহকে আগে নামালে ভালো হতো

এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশকে হারিয়ে শিরোপা ঘরে তুলেছে ভারত। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ফাইনালের আগে হঠাৎ করেই ঝড়-বৃষ্টি শুরু হওয়ায় খেলা দেরীতে শুরু হয়।

টসে হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ ৫ উইকেটে করে ১২০ রান। জবাবে মাত্র দুই উইকেট হারিয়েই জয় পেয়ে যায় ভারত। ফাইনাল ম্যাচে বাংলাদেশ দলের পারফরম্যান্সের খুঁটিনাটি নিয়ে বিবিসির সাথে আলাপ করেছেন জনপ্রিয় ক্রিকেট সাইট, ক্রিকইনফোর বাংলাদেশ প্রতিনিধি মোহাম্মদ ইসাম।

মোহাম্মদ ইসাম বলছিলেন সমস্যা একটু ছিল বাংলাদেশের ব্যাটিং অর্ডারে। তারা মাহমুদুল্লাহকে দেরী করে নামিয়েছে। খেলা ছিল ১৫ ওভারের। মাহমুদুল্লাহ যদি সাকিবের আগে নামতো, আরেকটু বেশি ওভার খেলতে পারতো তাহলে আরও ভালো হতো বাংলাদেশের জন্য। সাংবাদিক ইসামের মতে বাংলাদেশের বোলিংও ভালো হয়নি। বাংলাদেশ সত্যিকথা বলতে মুস্তাফজিকে মিস করেছে। তাসকিন বোলিং কিছুটা ভালো করেছে। কিন্তু খুব একটা ভালো বল হয়নি কারও পক্ষ থেকে। তবে ১২০ রান করা সহজ কিছু ছিলনা। কিন্তু ভারতে যেটা হয় শেষ পর্যন্ত ধোনির মতো ব্যাটসম্যান থাকে। বেশি কিছু করা লাগেনি। যেটা ১২ বলে করার কথা সেটা পাঁচ বলে করে দিলো-বলেন ইসাম।

খেলা শুরুর আগে বৃষ্টি কি কোনও প্রভাব ফেলেছে? এ প্রসঙ্গে ইসাম বলেন যে তার মনে হয়না বৃষ্টি কোনও প্রভাব ম্যাচে পড়েছে। মিরপুরে ড্রেনেজ সিস্টেমের গ্রাউন্ড ফ্লোলের যে কাজ ছিল তা ৯০ মিনিটে সব কাজ সুন্দর করে ফেললো। যেটা অবিশ্বাস্য। যারা কাজ করেছে তাদের জন্য আসলে ম্যাচটা হলো। তাদের কেউ ধন্যবাদ দিলোনা। তারাই আসলে হিরো ছিল। বাংলাদেশ শুরু করতে যাচ্ছে বিশ্বকাপ টি-টোয়েন্টি মিশন। আর এক্ষেত্রে বোলিংয়ের দিকেও নজর দিতে হবে বলেন ইসাম। ধরমশালায় নতুন একটি জায়গায় খেলতে যাচ্ছে বাংলাদেশ সুতরাং বোলিং ব্যাটিং সব দিকেই সমন্বয় করা প্রয়োজন বলে মনে করেন ইসাম।

ইসাম বলছেন যে মোমেন্টাম তৈরি করেছে সেটা যেন বাংলাদেশ দল ধরে রাখে সেদিকে নজর দিলে হবে। আর এশিয়া কাপ ম্যাচে শুরুর দিকে চারের বল দিয়ে দিচ্ছিল এ জায়গাটায় একটু সংশোধন দরকার। আর আমার মনে হয় স্পিনারদের আরও একটু ইম্প্রুভ করতে হবে। পুরো খেলায় মাহমুদুল্লাহ রিয়াদের পারফরম্যান্সকে অসাধারণ বলে বর্ণনা করেছেন ক্রিকইনফোর এই সাংবাদিক। আমার মনে হয় মাহমুদুল্লাহ বাংলাদেশে এশিয়া কাপের ম্যান অব দ্য টুর্নামেন্ট। আরও টি-টোয়েন্টি বিশ্বকাপেও সে ব্যাটিং, বোলিং, ফিল্ডিং সব ক্ষেত্রেই ভালো করবে বাংলাদেশের জন্য-বলেন ইসাম।

 


মন্তব্য