kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


সাকিবের সামনে দারুণ এক মাইলফলক

কালের কণ্ঠ অনলাইন   

৬ মার্চ, ২০১৬ ১৭:৪০



সাকিবের সামনে  দারুণ এক মাইলফলক

বাংলাদেশের স্বপ্নের ফাইনালে সাকিব আল হাসানের সামনে দারুণ এক মাইলফকের হাতছানি। ভারতের বিপক্ষে এই ম্যাচে ৪৭টি রান করতে পারবেন সাকিব? করতে পারলেই টি-টোয়েন্টি ইতিহাসে অলরাউন্ড পারফরম্যান্সের নতুন উচ্চতায় উঠে যাবেন তিনি।

টি-টোয়েন্টি ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে তাহলে সাকিবের হবে ১ হাজার রান ও ৫০ উইকেটের 'ডাবল'। এই ক্লাবের একমাত্র সদস্য পাকিস্তানের শহীদ আফ্রিদি।

সাকিব টি-টোয়েন্টি বিশ্ব র‌্যাংকিংয়ে আছেন দুই নম্বরে। এই এশিয়া কাপ খুব ভালো যাচ্ছে না। গতকাল পর্যন্ত ইনজুরির একটু সমস্যাও ছিল। কিন্তু এমন একটি অভিজাত ক্লাবে ঢোকার ডাক সাকিব কি আর না শুনে পারবেন! তাও পরিসংখ্যানে আফ্রিদিকে পেছনে ফেলে!

এখন পর্যন্ত ৯৪ টি-টোয়েন্টি খেলে ১৭.৭৭ গড়ে ১৩১৫ রান করেছেন আফ্রিদি। ২৪.১১ গড়ে শিকার করেছেন ৯৩ উইকেট। ২০১৩ সালের ডিসেম্বরে টি-টোয়েন্টি ইতিহাসে অল রাউন্ড নৈপুণ্যের প্রথম 'ডাবল' এর রেকর্ড গড়েন আফ্রিদি। ১০০০ রান ও ৫০ উইকেট অর্জনের জন্য ৬৯ ম্যাচ খেলতে হয়েছিল তাকে।

আফ্রিদির চেয়ে ২২ ম্যাচ কম খেলেই সাকিবের এই অভিজাত ক্লাবে নাম লেখানোর সুযোগ আজ। ৪৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন বাংলাদেশের এই অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড়। শেষ সিরিজে ৫০ উইকেট হয়েছে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে। এখন ৬.৬১ ইকোনোমি ও ২০.৫৪ গড়ে তার শিকার ৫৫ উইকেট। ৯৫৩ রান তিনি করেছেন ২৩.২৪ গড় ও ১২১.৭১ স্ট্রাইক রেটে। করেছেন ৫টি ফিফটি। এশিয়া কাপে চার ম্যাচে ৫৬ রান করেছেন। যেটা তার নামের পাশে যুৎসই না। কিন্তু এখন হাজার রান ও ৫০ উইকেটের অনন্য ডাবলের সামনে দাঁড়িয়ে। অসাধারণ এই অর্জন তুলে নিতে সাকিব এই ফাইনালের মতো মঞ্চ আর পাবেন কোথায়!


মন্তব্য