ফাইনালের লড়াইয়ের অপেক্ষায় মাশরাফিরা -332113 | খেলাধুলা | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বুধবার । ২৮ সেপ্টেম্বর ২০১৬। ১৩ আশ্বিন ১৪২৩ । ২৫ জিলহজ ১৪৩৭


ফাইনালের লড়াইয়ের অপেক্ষায় মাশরাফিরা

কালের কণ্ঠ অনলাইন   

৪ মার্চ, ২০১৬ ১৬:৫৫



ফাইনালের লড়াইয়ের অপেক্ষায় মাশরাফিরা

মনের কথাটা মুখেও বলেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়ক নানা কারণে ব্যতিক্রমী। এই জাতির হৃদয় মন্দিরের চূড়ায় তার অবস্থান। মুখে ও মনে তার কোনো ফারাক নেই। তাই তিনি যখন বলেন, ফাইনালে ভারতই ফেভারটি তাতে কুটনীতি খোঁজার কিছু নেই। কারণ, সেই সাথে দলের এই প্রাণভোমরা সবার মনে উজ্জীবনী মন্ত্রটাও ঢুকিয়ে দেন। উপভোগ করতে হবে ফাইনাল। এশিয়া কাপের ফাইনাল নিয়ে এটাই তো মাশরাফির শেষ কথা।

বাস্তবতাকে কখনো এড়িয়ে যান না ক্যাপ্টেন। রবিবারের ফাইনালের আগে মনে করিয়ে দিচ্ছেন বিশ্ব র‌্যাঙ্কিংয়ে দুই ফাইনালিস্টের অবস্থান। তবে ফেভারিট ভারতের বিপক্ষে ফাইনাল নিয়ে তার একটাই কথা, লড়তে হবে। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে এই দলের কাছে হারলেও লড়ার আত্মবিশ্বাসটা টাইগারদের সবার মাঝেই আছে। বিশেষ করে সাবেক দুই বিশ্ব ও এশিয়া চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ও পাকিস্তানকে টানা দুই ম্যাচে হারানোর পর সেই আত্মবিশ্বাস পেয়েছে নতুন মাত্রা। নতুন যুগের সন্ধানে নামা বাংলাদেশ পারবে না কেন!

কিন্তু ওই যে। এমএস ধোনির দল এগিয়ে। মাশরাফির ভাষায়, "খুব পরিস্কারভাবেই ভারত ফেভারিট। এটা তো র‌্যাঙ্কিংয়ে এক নম্বরের সঙ্গে দশ নম্বরের খেলা।" এর সঙ্গে আছে মাশরাফির প্রত্যয়, "আমাদের অবশ্য কনফিডেন্স আছে ভাল লড়ব। মুস্তাফিজকে মিস করছি। ও থাকলে পাকিস্তান ১০০ করতে পারত না। ও থাকলে ফাইনালে অনেক সুবিধে হত। তবে  লড়ব। যা হবে হবে।"

কথা হলো, ভারতের বিপক্ষে ২০১৫ বিশ্বকাপের মেলবোর্ন ম্যাচটা কি টাইগারদের সামনে এসে দাঁড়াবে না? মাশরাফি কি বলবেন, চলো ওই অনৈতিক হারের প্রতিশোধ নেই! এসবে বিশ্বাস করেন না বাংলাদেশ অধিনায়ক। দলকে উজ্জীবীত করার আরো অনেক কিছুই যে জানা আছে তার। তাকে তাই বলতে শোনা গেলো, "না। কোনও টিমকে উদ্বুদ্ধ করার জন্য এই প্রতিহিংসা-টিংসা বলতে হবে আমি বিশ্বাস করি না। অবশ্যই জিততে চাই। কিন্তু তার জন্য কাউকে আঘাত করে কিছু বলতে হবে কেন? টিমকে শুধু এমন অ্যাঙ্গল থেকেই মোটিভেট করতে হবে কেন? মেলবোর্নের ওই ম্যাচের রেশ আজ আমাদের মধ্যে নেইও।"

মাশরাফির নিজের স্টাইল আছে। যেটা একান্তই মাশরাফি স্টাইল। আবারো সেই স্টাইলে জ্বলে উঠবে বাংলাদেশ, প্রথমবারের মতো মাথায় তুলবে এশিয়ার সেরা মুকুট সেই প্রত্যাশায় ক্রিকেট পাগল জাতি এখন মিরপুরে রবিবারের ফাইনালের দিকে তাকিয়ে।

মন্তব্য