kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


বাংলাদেশকে সমর্থন করা কি দেশদ্রোহিতা হবে? ভারতীয় কবির প্রশ্ন

কালের কণ্ঠ অনলাইন   

৪ মার্চ, ২০১৬ ১১:৩১



বাংলাদেশকে সমর্থন করা কি দেশদ্রোহিতা হবে? ভারতীয় কবির প্রশ্ন

এশিয়া কাপের ফাইনালে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের অসাধারণ জয়ে উচ্ছ্বসিত পশ্চিম বাংলার কবি শ্রীজাত। একই সঙ্গে বুধবারের ম্যাচে পশ্চিম বাংলার অনেক বাঙালির বাংলাদেশকে সমর্থন দেওয়া কি দেশদ্রোহিতা হবে কি না, এই প্রশ্ন তুলেছেন তিনি।

বুধবার এশিয়া কাপের শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তাকে ৫ উইকেটে হারিয়ে ফাইনালে ওঠে বাংলাদেশ। এই জয়ের পর কবি ও গীতিকার শ্রীজাত তাঁর ফেসবুকে লিখেছেন :

আজ এশিয়া কাপ-এ বাংলাদেশ পাকিস্তানকে ৫ উইকেটে হারাল। চমৎকার ব্যাপার, সন্দেহ নেই। আন্তর্জাতিক ক্রিকেটে ১১ জন বাঙালির জয়জয়কার। বাঙালি হিসেবে ভাললাগার মতো ঘটনা বৈকি। এখন মুশকিল হচ্ছে, গোটা সন্ধে যাবৎ অগুনতি ভারতীয় বাঙালি বাংলাদেশকে প্রকাশ্যে গর্বিত সমর্থন জানালেন। ১১ জন বাংলাদেশী বাঙালি পাকিস্তানকে হারানোয় অসংখ্য ভারতীয় বাঙালি জনসমক্ষে উদযাপনের ডাক দিলেন। স্বাভাবিকভাবেই, এক ভাষার এবং একদা একই মাটির অংশীদার হবার সুবাদে। এই আবেগ অবান্তর নয়।

কিন্তু প্রশ্ন হল, আগামীকাল কি তাহলে প্রভূত পরিমাণ ভারতীয় বাঙালির জেলে যাওয়া সুনিশ্চিত, দেশদ্রোহিতার অপরাধে? নাকি পাকিস্তান আমাদের প্রতিবেশীদের মধ্যে বেশি মাত্রায় না-পছন্দ হওয়ায় আরেক প্রতিবেশী রাষ্ট্রের প্রতি অকুণ্ঠ সমর্থন চলতেই পারে?

তাই যদি হয়, তাহলে বহু ভারতীয় নাগরিক পাকিস্তানের সঙ্গে এক ভাষা এবং একদা একই মাটি ভাগ করে নেবার সুবাদে 'পাকিস্তান জিন্দাবাদ' স্লোগান তুলতে পারেন। তাঁরা কি এ দেশে বসবাসের যোগ্য বলে বিবেচিত হবেন পরদিন থেকে? খুব ঝামেলার অঙ্ক। কিছুতেই মিলতে চাইছে না।


মন্তব্য