চলে গেলেন কিংবদন্তী ব্যাটসম্যান-331661 | খেলাধুলা | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০১৬। ১২ আশ্বিন ১৪২৩ । ২৪ জিলহজ ১৪৩৭


চলে গেলেন কিংবদন্তী ব্যাটসম্যান মার্টিন ক্রো

কালের কণ্ঠ অনলাইন   

৩ মার্চ, ২০১৬ ০৯:৫২



চলে গেলেন কিংবদন্তী ব্যাটসম্যান মার্টিন ক্রো

নিউজিল্যান্ডের সর্বকালের সেরা ব্যাটসম্যান মার্টিন ক্রো ক্যান্সারের সঙ্গে দীর্ঘ লড়াই শেষে না ফেরার দেশে চলে গেছেন। তার বয়স হয়েছিল ৫৩ বছর। তার পরিবারের দেওয়া এক বিবৃতিতে বলা হয়, আমরা দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে জানাচ্ছি যে মার্টিন ক্রো মারা গেছে। সেপ্টেম্বর ২০১৪ থেকে টার্মিনাল ডাবল হিট লিম্ফোমায় ভোগার পরে বৃহস্পতিবার ৩ মার্চ শান্তিপূর্ণভাবে না ফেরার দেশে চলে গেছে। সেই সময় পরিবারের সদস্যরা তার পাশে ছিল।
 
১৯৮২-৯৫ এই ১৩ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ৭৭ টেস্টে ৪৫.৩৬ গড়ে ৫৪৪৪ রান করেছেন। সেঞ্চুরি করেছিলেন ১৭টি, ফিফটি ১৮টি। টেস্টে তার ২৯৯ রান ছিল দীর্ঘদিন নিউজিল্যান্ডের ব্যক্তিগত সর্বোচ্চ। এখনো তার সমান টেস্ট সেঞ্চুরি নিউজিল্যান্ডের কারো নেই। কিউইদের হয়ে অধিনায়কত্বও করেছেন চার বছর। এ ছাড়া ১৪৩টি ওয়ানডে খেলে ৩৮.৫৫ গড়ে করেছেন ৪০৭৪ রান। সেঞ্চুরি চারটি। বর্তমানে বিশ্ব মাতানো টি-টোয়েন্টির প্রথম ধারণাটাও এসেছিল ক্রোর কাছ থেকে।

অবসরের পরে স্কাই টেলিভিশনের জন্য ক্রিকেট ম্যাক্স নামে একটা অনুষ্ঠানের পরিকল্পনা করেছিলেন যেটা আধুনিক টি-টোয়েন্টির ভিত্তিভূমি। নিউজিল্যান্ড ক্রিকেটের ফেসবুক পেজে দেওয়া এক বিবৃতিতে ক্রোর মৃত্যুতে শোক প্রকাশ করে বলা হয়, নিউজিল্যান্ড ক্রিকেট তার সর্বকালের সেরা ব্যাটসম্যানকে হারিয়ে শোকে আচ্ছন্ন। মার্টিনের পরিবার ও বন্ধুর পাশাপাশি যারা মার্টিন ডেভিড ক্রোকে ভালোবেসেছিল তাদের জন্য আমাদের ভালোবাসা।  

 

মন্তব্য