পাকিস্তানকে নিয়ন্ত্রণেই রেখেছে-331374 | খেলাধুলা | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০১৬। ১২ আশ্বিন ১৪২৩ । ২৪ জিলহজ ১৪৩৭


এশিয়া কাপ

পাকিস্তানকে নিয়ন্ত্রণেই রেখেছে বাংলাদেশ

কালের কণ্ঠ অনলাইন   

২ মার্চ, ২০১৬ ২০:৪৩



পাকিস্তানকে নিয়ন্ত্রণেই রেখেছে বাংলাদেশ

পাকিস্তানকে হারালেই এশিয়া কাপের ফাইনালে টাইগাররা। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে এমন ম্যাচে শুরু থেকেই প্রতিপক্ষকে চেপে ধরেছেন স্বাগতিক বোলাররা। টস জিতে ব্যাট করতে নেমে ধারাবাহিক বিরতিতে উইকেট হারিয়েছে পাকিস্তান। এরপর পঞ্চম উইকেটে রুখে দাড়িয়েছে তারা। কিন্তু বোলারদের দারুণ বোলিং, আর ফিল্ডারদের দুর্দান্ত ফিল্ডিংয়ে পাকিস্তানকে নিয়ন্ত্রণেই রেখেছে স্বাগতিকরা। এই রিপোর্ট লেখার সময় ১৫ ওভারের খেলা শেষ হয়েছে। ৪ উইকেটে ৭৯ রান পাকিস্তানের। শোয়েব মালিক ২৬ ও সরফরাজ ৩৬ রানে ব্যাট করছেন।

ব্রেক থ্রু এনে দিতে জানেন আল-আমিন হোসেন! এই পেসার নিজের প্রথম বলেই তুলে নিয়েছেন খুররম মাঞ্জুরের (১) উইকেট! উইকেটের পেছনে মুশফিকুর রহিমকে ক্যাচ দিয়ে ফিরে গেছেন তিনি। ১ রানেই ১ উইকেট নেই পাকিস্তানের। টি-টোয়েন্টিতে তৃতীয়বার প্রথম ওভারেই উইকেট পেলেন আল-আমিন। বাঁ হাতি স্পিনার আরাফাত সানি এই টুর্নামেন্টে আজই প্রথম সুযোগ পেয়েছেন। আর আস্থার প্রতিদান দিয়েছেন নিজের পঞ্চম বলে শারজিল খানকে (১০) পরিস্কার বোল্ড করে। আল-আমিনকে একটি ছক্কা মারার পর সানিকে একটি বাউন্ডারি মেরেছিলেন শারজিল। পঞ্চম ওভারে নিজেই বল হাতে নেন মাশরাফি। পঞ্চম বলে মোহাম্মদ হাফিজ (২) হয়ে যান এলবিডাব্লিউর শিকার। ১৮ রানে ৩ উইকেট হারায় পাকিস্তান।

পাওয়ার প্লের ৬ ওভারে ৩ উইকেটে ২০ রান পাকিস্তানের। প্রতিপক্ষকে টাইগার বোলাররা দারুণভাবে চেপে ধরেছিলেন। পুরোই ব্যাটিং উইকেটে খেলা। কিন্তু দারুণ বুদ্ধিমত্তায় বোলিং পরিবর্তন করে যাচ্ছিলেন মাশরাফি। বোলাররাও আত্মবিশ্বাসী বোলিং করছিলেন। নবম ওভারে চতুর্থ উইকেট পায় টাইগাররা। তাসকিন আহমেদকে তুলে মারতে গেলেন উমর আকমল (৪)। ক্যাচটা সহজেই নিলেন সাকিব আল হাসান। ২৮ রানে ৪ উইকেট হারিয়ে আরো চাপে পড়ে পাকিস্তান। এরপর শোয়েব ও সরফরাজ উইকেট পতন ঠেকিয়েছেন। বাংলাদেশের উইকেট দরকার।     

এই ম্যাচে বাংলাদেশ জিতলে কোনো হিসেব নিকেশের অপেক্ষায় আর থাকতে হবে না। টাইগাররা ৬ মার্চের ফাইনালে খেলবে ভারতের সাথে। তবে বাংলাদেশ হারলেও ফাইনালে খেলার আশা থাকবে। এই ম্যাচ জিতে শ্রীলঙ্কাকেও হারালে ফাইনালে যাবে পাকিস্তান। কিন্তু পাকিস্তান এই ম্যাচ জিতলে এবং শ্রীলঙ্কার কাছে হারলে তখন সামনে চলে আসবে নেট রান রেট। পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশের মধ্যে যে দল এগিয়ে থাকবে তারা উঠবে ফাইনালে।

মন্তব্য