রেকর্ড না, দেশের হয়ে শিরোপা চাই মেসির -331327 | খেলাধুলা | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বৃহস্পতিবার । ২৯ সেপ্টেম্বর ২০১৬। ১৪ আশ্বিন ১৪২৩ । ২৬ জিলহজ ১৪৩৭


রেকর্ড না, দেশের হয়ে শিরোপা চাই মেসির

কালের কণ্ঠ অনলাইন   

২ মার্চ, ২০১৬ ১৭:২২



রেকর্ড না, দেশের হয়ে শিরোপা চাই মেসির

মাত্র ১৩ বছর বয়সে শারীরিক সমস্যা নিয়ে পাড়ি জমিয়েছিলেন স্পেনে। সেই থেকে বার্সেলোনার তিনি। আজীবন বার্সেলোনাতেই থাকার ইচ্ছে লিওনেল মেসির। ইউরোপের অন্য কোনো ক্লাবে খেলার ইচ্ছে নেই। কিন্তু ক্যারিয়ারের শেষটায় হলেও দেশ আর্জেন্টিনার ঘরোয়া ফুটবলে খেলার খুব ইচ্ছা মেসির। এই ফুটবল যাদুকর সেই কথাই আরো একবার জানালেন। সেই সাথে এও বললেন যে, রেকর্ড তাকে খুব একটা টানে না। তাকে টানে দেশের হয়ে ফুটবল খেলা। জয়। আর্জেন্টিনার জার্সি শরীরে অন্তত একটি বিশ্ব শিরোপা জেতার অদম্য ইচ্ছা তার মনে।

মেসির জন্ম ফুটবল পাগল এক পরিবারে। আর ৬ বছর বয়স থেকে মেসি নিউওয়েলস ওল্ড বয়েজের খেলোয়াড়। ছোটোদের দল পেরিয়ে একদিন হয়তো বড় দলেও খেলতেন। কিন্তু হরমোনের সমস্যায় ব্যয়বহুল চিকিৎসার পথ করতে বার্সেলোনার চলে যেতে হয়। মেসি তবু একদিন দেশে ফিরতে চান, "আমি এটা করতে চাই। জানি না কবে, কিন্তু এটা একটা সম্ভাবনা। কাছের বা দুরের কোনো লক্ষ্য আমি ঠিক করিনি। আমার শরীর যতদিন অনুমতি দেয় এবং দলকে যতদিন দিতে পারি ততদিন খেলবো। যখন বুঝবো সময় হয়েছে তখন সিদ্ধান্ত নিয়ে নেবো।"

২৮ বছরের মেসি রেকর্ড ৫ বার জিতেছেন ফিফার বিশ্ব বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি'অর। ক্লাব বার্সেলোনার সাথে সবই জিতেছেন। জিতে চলেছেন। কিন্তু আর্জেন্টিনার হয়ে সেই সাফল্যটা পাননি। বিশ্বকাপের ফাইনালে খেলেছেন, শিরোপা জেতা হয়নি। লাতিন আমেরিকার মহাদেশীয় আসর কোপা আমেরিকার ফাইনালে খেলেছেন, চ্যাম্পিয়ন হওয়া হয়নি। এই দুঃখ পোড়ায় মেসিকে।

"খুব কষ্ট পাই আর্জেন্টিনার হয়ে হারলে। কারণ, জানি আমাদের জেতা উচিৎ। বিশ্বকাপ ও কোপা আমেরিকা জেতার জন্য সবকিছু করেছি আমরা।" মেসি দেশের হয়ে গ্যাব্রিয়েল বাতিস্তুতার সর্বোচ্চ গোলের রেকর্ড ভাঙ্গার দিকে এগিয়ে যাচ্ছেন। বাতিস্তুতা করেছিলেন ৫৬ গোল। মেসির এখন ৪৯টি। কিন্তু দেশের জয়ের তুলনায় এসব রেকর্ড আর্জেন্টাইন অধিনায়ক মেসির কাছে তুচ্ছ, "আমি জাতীয় দলের হয়ে কিছু জিততে চাই। রেকর্ডে আগ্রহ নেই আমার। রেকর্ড হয়। কিন্তু তাতে তো আর শিরোপা জেতা যায় না।"

মন্তব্য