kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


এশিয়া কাপ

ভারতের বিপক্ষে শ্রীলঙ্কার কঠিন লড়াই আজ

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৬ ১৫:১৮



ভারতের বিপক্ষে শ্রীলঙ্কার কঠিন লড়াই আজ

ফাইনালে এক পা দিয়েই রেখেছে ভারত। বিপদটা তাই শ্রীলঙ্কার।

এশিয়া কাপের বর্তমান চ্যাম্পিয়ন তারা। আজ মঙ্গলবার মিরপুরে তাদের ম্যাচ ভারতের বিপক্ষে। আর এই ম্যাচে জিততে না পারলে শ্রীলঙ্কার টুর্নামেন্টের ফাইনালে খেলার আশা অনেকটাই শেষ হয়ে যাবে। জিতলে ভারত চলে যাবে ফাইনালে। এই জটিল পরিস্থিতিতে লঙ্কানরা ঘুরে দাঁড়াতে পারবে? নাকি ভারত এবারের আসরে টানা তৃতীয় জয় তুলে নেবে?

এশিয়া কাপের আগে ভারতের মাটিতে টি-টোয়েন্টি সিরিজ খেলতে গিয়েছিল শ্রীলঙ্কা। প্রথম ম্যাচটা দাপটে জিতেছিল। কিন্তু পরের দুই ম্যাচে তাদের পাত্তা দেয়নি ভারত। সিরিজ স্বাগতিকরা জিতেছিল ২-১ এ। তার আগে ভারত আবার অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ করে এসেছে। লঙ্কানদের বিপক্ষে এই সবচেয়ে ছোটো সংস্করণের ক্রিকেটে অতীত রেকর্ডেও এগিয়ে এম এস ধোনির দল। ৯ দেখায় ৫ জয় ভারতের। ৪টিতে জিতেছে শ্রীলঙ্কা। আরেকটি জয় মানে সহজ একটি ম্যাচ হাতে রেখেই ফাইনালে ভারত। সংযুক্ত আরব আমিরাতের সাথে শেষ ম্যাচ তাদের।

লঙ্কানদের নিয়মিত অধিনায়ক লাসিথ মালিঙ্গা। ইনজুরিতে তিনি। তাকে হয়তো টুর্নামেন্টে আর পাওয়া হচ্ছে না লঙ্কানদের। এটা বড় সমস্যা শ্রীলঙ্কার জন্য। পেস আক্রমণের নেতাই নেই। শক্তি তো কমেছেই। শ্রীলঙ্কার জন্য টুর্নামেন্টটাকে আসলে কঠিন করে দিয়েছে বাংলাদেশ। প্রথম ম্যাচে আমিরাতকে হারায় শ্রীলঙ্কা। পরের ম্যাচে স্বাগতিক বাংলাদেশ হারিয়ে দেয় তাদের। লঙ্কানদের শেষ ম্যাচ পাকিস্তানের সাথে। ভারতের সাথে হারলে পাকিস্তানের সাথে নেট রান রেটের জটিল সমীকরণে পড়ার শঙ্কা আছে। ভারতের বিপক্ষে শ্রীলঙ্কা জিতলে এবারের এশিয়া কাপটা আরো জমে উঠবে। লঙ্কানদের সম্ভাবনাও ভালোভাবে থাকবে। ম্যাচটি তাই দারুণ জমে ওঠার ইঙ্গিত দিচ্ছে মাঠে গড়ানোর আগেই।


মন্তব্য