kalerkantho


চট্টগ্রামে আয়কর মেলা

দ্বিতীয় দিন ৭১ কোটি টাকার কর আদায়

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৫ নভেম্বর, ২০১৮ ০০:০০



চট্টগ্রামে আয়কর মেলার দ্বিতীয় দিন বুধবার ৭১ কোটি ২৯ লাখ টাকার কর আদায় হয়েছে। যা প্রথম দিনের চেয়ে দ্বিগুণের বেশি। আর দ্বিতীয় দিন মেলায় আয়কর রিটার্ন জমা পড়েছে ৪ হাজার ২৬৯টি। নতুন ইটিআইন জমা পড়েছে ২৮৩টি।

চট্টগ্রাম শহরের জিইসি কনভেনশন সেন্টারের কর মেলা এবং খাগড়াছড়ি জেলা, আনোয়ারা, সাতকানিয়া ও টেকনাফ উপজেলায় অনুষ্ঠিত আয়কর মেলা থেকে এ রাজস্ব আয়ের তথ্য জানা গেছে। জিইসি কনভেনশন সেন্টারে

মঙ্গলবার সকাল থেকে শুরু হয়েছে চলবে ১৯ নভেম্বর পর্যন্ত।

মেলার তথ্য ব্যবস্থাপনা উপকমিটির আহ্বায়ক অতিরিক্ত কমিশনার মাহমুদুর রহমান কালের কণ্ঠকে বলেন, ‘শুধু জিইসি কনভেনশন সেন্টারের কর মেলা থেকে ৭০ কোটি ৫৩ লাখ টাকার কর জমা হয়েছে। এর বাইরে বুধবার থেকে ধাপে ধাপে জেলা ও উপজেলা পর্যায়ে এই মেলা শুরু হয়েছে। সেখান থেকে কর জমা পড়েছে আরও ৭৫ লাখ ২৫ হাজার টাকা। এই কারণে রাজস্ব জমার পরিমাণও প্রথমদিনের চেয়ে বেড়েছে।’

আয়োজকরা জানান, চট্টগ্রামের চারটি কর অঞ্চল ও একটি জরিপ অঞ্চল এবং বৃহৎ করদাতা ইউনিটের বুথে সর্বমোট ৭১ কোটি ২৯ লাখ টাকার কর জমা হয়েছে। এর মধ্যে দ্বিতীয় দিনে সর্বোচ্চ ৩৬ কোটি টাকার কর জমা হয়েছে চট্টগ্রাম কর অঞ্চল-১ থেকে।

কর মেলায় ইটিআইএন রেজিস্ট্রেশন ও রি-রেজিস্ট্রেশন, অনলাইনে রিটার্ন দাখিল (আইডি ও পাসওয়ার্ড), বৃহৎ করদাতা ইউনিট (এলটিএ), কেন্দ্রীয় জরিপ অঞ্চল, সিনিয়র সিটিজেন ও প্রতিবন্ধী করদাতা, বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর), উৎসে কর্তিত কর (টিডিএস), কর আপিল অঞ্চল, চট্টগ্রাম চেম্বার, চট্টগ্রাম উইম্যান চেম্বার, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার, চট্টগ্রাম কাস্টম হাউস, চট্টগ্রাম কাস্টমস এক্সাইজ ও ভ্যাট, জাতীয় সঞ্চয় পরিদপ্তর, কর শিক্ষণ ফোরামের বুথ রয়েছে। আর রাজস্ব জমা দেওয়ার জন্য সোনালী ব্যাংক ছাড়াও জনতা ব্যাংক, বেসিক ব্যাংকের বুথ রাখা হয়েছে।



মন্তব্য