kalerkantho


নগরে আন্তর্জাতিক স্টিল কনফারেন্স

নতুন প্রজন্মকে নিরাপদ পৃথিবী উপহার দেওয়ার তাগিদ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৬ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



নতুন প্রজন্মকে নিরাপদ পৃথিবী উপহার দেওয়ার তাগিদ

চট্টগ্রাম নগরের হোটেল রেডিসন ব্লুতে গতকাল দুই দিনের আন্তর্জাতিক স্টিল কনফারেন্স শুরু হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন দেশের স্টিল খাতের প্রতিনিধিরা অংশ নেন। এতে দেশ-বিদেশের নানা প্রতিষ্ঠানের স্টল রয়েছে। ছবি : কালের কণ্ঠ

নগরে শুরু হয়েছে দুই দিনব্যাপী আন্তর্জাতিক স্টিল কনফারেন্স। গতকাল বুধবার নগরের পাঁচ তারকা হোটেল রেডিসন ব্লু চিটাগাং বে ভিউর মেজবান হলে আয়োজন করা হয়েছে এই কনফারেন্স। স্টিল ইউজারস ফেডারেশন অব ইন্ডিয়ার সহযোগিতায় মুম্বাইয়ের স্টিল গ্রুপ এর আয়োজক।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি ছিলেন পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান। তিনি বলেন, ‘মানসম্পন্ন স্টিল উন্নয়নের পূর্ব শর্ত। বাংলাদেশে উন্নয়নের চলমান মহাযজ্ঞের কারণে স্টিলের চাহিদা ও উত্পাদন দুটোই বেড়েছে।’

তিনি আরো বলেন, ‘আধুনিক সভ্যতার ভিত্তি হচ্ছে স্টিল। স্টিল ইন্ডাস্ট্রির কোয়ালিটি, ভ্যালু ক্রিয়েশন, বাজার সম্প্রসারণে এই সম্মেলন ইতিবাচক ভূমিকা রাখবে। কেননা আমাদের দেশে জনপ্রতি স্টিল কনজামশান ১০০ কেজি।’

তিনি কুরআন-হাদিস ও মনীষীদের বাণী উদ্ধৃত করে নতুন প্রজন্মকে বাসযোগ্য নিরাপদ সুখী-সমৃদ্ধ পৃথিবী উপহার দিতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পিএইচপি ফ্যামিলির পরিচালক আমির হোসেন সোহেল, বিএসআরএম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো. আমির আলী হোসাইন, নির্বাহী পরিচালক তপন সেনগুপ্ত, আরএসআরএমের ব্যবস্থাপনা পরিচালক মারজানুর রহমান, ইক্যুইটি প্রপার্টি ম্যানেজমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. কাজী আইনুল হক প্রমুখ।

যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জার্মানি, চীন, জাপান, ভিয়েতনাম, রাশিয়া, বেলজিয়াম, অস্ট্রিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভারত, বাংলাদেশসহ বিভিন্ন দেশের স্টিল খাতের প্রতিনিধিরা এ কনফারেন্সে অংশ নেন।

কনফারেন্স ঘিরে বিভিন্ন দেশের যন্ত্রপাতি সরবরাহকারী, পরামর্শক, উত্পাদক, ব্যবহারকারী ও অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানের স্টল দেওয়া হয়েছে।

দুই দিনব্যাপী কনফারেন্সে রয়েছে লোহা ও স্টিলের বিশ্ববাজার পরিস্থিতি, সর্বশেষ প্রযুক্তি, বর্তমান ও ভবিষ্যতের চ্যালেঞ্জ, সমাধান, স্ক্র্যাপ হ্যান্ডলিং ও রিসাইক্লিং, মার্কেট ট্রেন্ড, ঝুঁকি ইত্যাদি বিষয়ভিত্তিক আলোচনা।

 



মন্তব্য