kalerkantho


শ্রীকৃষ্ণ আজীবন শান্তির আরাধনা করেছেন : মেয়র

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মদিন জন্মাষ্টমী উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

গতকাল শনিবার সৌদি আরব থেকে পাঠানো এক বার্তায় মেয়র বলেন, ‘শ্রীকৃষ্ণ আজীবন শান্তি ও মানবপ্রেমের আরাধনা করেছেন। সমাজ থেকে অন্যায়-অবিচার, অত্যাচার, নির্যাতন, জুলুম ও হানাহানি দূর করে মানুষে মানুষে অকৃত্রিম ভালোবাসা ও সম্প্রীতির বন্ধন গড়ে তোলাই ছিল শ্রীকৃষ্ণের মূল দর্শন।’

মেয়র বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতি আমাদের ঐতিহ্য। আবহমানকাল থেকে এ দেশে সকল ধর্মের অনুসারীরা পারস্পরিক সম্প্রীতি ও সৌহার্দ্য বজায় রেখে নিজ নিজ ধর্ম পালন করে আসছে। আমাদের সকলকে সম্মিলিত প্রচেষ্টায় এই ঐতিহ্য অক্ষুণ্ন রাখতে হবে।’

সব ধর্মের মূল বাণী মানবকল্যাণ উল্লেখ করে আ জ ম নাছির বলেন, ‘ধর্মকে ব্যবহার করে বা ধর্মের অপব্যাখ্যা করে কেউ যাতে সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সেই ব্যাপারে সবাইকে সজাগ থাকতে হবে।’

সিটি মেয়র সমাজে বিদ্যমান শান্তি, শৃঙ্খলা, সম্প্রীতি ও মৈত্রী বন্ধনকে আরো দৃঢ় করে জাতীয় অগ্রযাত্রা ও সমৃদ্ধি অর্জনে কাজে লাগানোর জন্য দেশের সকল ধর্মাবলম্বীদের প্রতি আহ্বান জানান।

এদিকে চট্টগ্রাম সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনীও জন্মাষ্টমী উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন।

 

বান্দরবানে জন্মাষ্টমী উৎসব শুরু

বান্দরবান থেকে নিজস্ব প্রতিবেদক জানান : সনাতন ধর্মাবলম্বীদের ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন উপলক্ষে পার্বত্য জেলা বান্দরবানে বিস্তারিত কর্মসূচির মধ্য দিয়ে শুভ জন্মাষ্টমী উৎসব শনিবার শুরু হয়েছে। শহরের রাজার মাঠে কেন্দ্রীয় জন্মাষ্টমী উৎসব উদযাপন পরিষদের উদ্যোগে নামকীর্তন ও ধর্মীয় সভার আয়োজন করা হয়।

সকাল সাড়ে নয়টায় জন্মাষ্টমী উৎসব উদ্বোধন করেন চট্টগ্রাম তুলসী ধামের প্রধান শ্রীমৎ স্বামী সুদর্শনানন্দপুরী মহারাজ। বিকেলে ধর্মসভায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি প্রধান অতিথি ছিলেন। সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি এবং সনাতন ধর্মীয় নেতারা এ সময় উপস্থিত ছিলেন।

জন্মাষ্টমী উৎসব উপলক্ষে বিভিন্ন বয়সের নারী-পুরুষ ও শিশুরা রাজার মাঠের মহানামযজ্ঞ ও ধর্মসভা এবং শ্রীকৃষ্ণের কথামৃত পরিবেশনায় অংশ নেন।

জন্মাষ্টমী উৎসব উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সুজন চৌধুরী জানান, আজ রবিবার সকাল ১০টায় জন্মাষ্টমী উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হবে।

আগামী ৪ সেপ্টেম্বর জন্মাষ্টমী উৎসবের শেষদিন।

 



মন্তব্য