kalerkantho


বঙ্গবন্ধুর ‘কারাগারের রোজনামচা’ তৃতীয় সংস্করণ প্রকাশ

কালের কণ্ঠ অনলাইন   

২৪ জুলাই, ২০১৭ ১৭:০৭



বঙ্গবন্ধুর ‘কারাগারের রোজনামচা’ তৃতীয় সংস্করণ প্রকাশ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় গ্রন্থ ‘কারাগারের রোজনামচা’ তৃতীয় সংস্করণ প্রকাশ করছে বাংলা একডেমি।  

প্রথম ও দ্বিতীয় সংস্কৃরণ’এর বিশ হাজার কপি বিক্রয় শেষ হয়ে যাওয়ায় বইটির প্রকাশনা সংস্থা বাংলা একাডেমী নতুন সংস্করণ প্রকাশ করছে।

বইটির নতুন সংস্করনের ১০ হাজার কপি ইতোমধ্যে ছাপা শেষ হয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যে বইটির আরও চারটি সংস্করণে প্রতিটি সংস্করণে ১০ হাজার করে ৪০ হাজার কপি প্রকাশ এবং একই সময়ের মধ্যে বিক্রয় শেষ হয়ে যাবে বলে একাডেমীর সংশ্লিষ্ট সূত্র আশা প্রকাশ করছেন। আগামী বইমেলায় পরবর্তী সংস্করণ ছাপা হবে।  

বইটির ভূমিকায় জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা লিখেছেন ‘অসমাপ্ত আত্মজীবনী’ বাঙালি জাতির অধিকার আদায়ের সংগ্রামের পথপ্রদর্শক। ভাষা আন্দোলন থেকে ধাপে ধাপে স্বাধীনতা অর্জনের সোপানগুলি যে কত বন্ধুর পথ অতিক্রম করে এগুতে হয়েছে তার কিছুটা এই ‘কারাগারের রোজনামচা’ থেকে পাওয়া যাবে। ’ তিনি লিখেছেন ‘স্বাধীন বাংলাদেশ ও স্বাধীন জাতি হিসেবে বাঙালি মর্যাদা পেয়েছেন সংগ্রামের মধ্যদিয়ে। সেই সংগ্রামের ব্যথা, বেদনা, অশ্রু ও রক্তের ইতিহাস রয়েছে করাগারের রোজনামচায়। ’ 

বাংলা একাডেমীর মহাপরিচালক ড. শামসুজ্জামান খান বলেন, বঙ্গবন্ধুর এই বইটি প্রকাশের কয়েক মাসের মধ্যেই দুটি সংস্করণ বিক্রি শেষ হয়ে যায়। বইটি দেশ-বিদেশের পাঠকদের কাছে ব্যাপক গ্রহণযোগ্যতা লাভ করে।

ইতিপূর্বে কোন বই এতো চাহিদা লক্ষ্য করা যায়নি। দেশের বাইরে কলকাতা, লন্ডন ও নিউইয়র্কের মেলায়ও বইটি বিপুলসংখ্যক কপি বিক্রি হয়। পাঠকের ব্যাপক চাহিদার কথা বিবেচনায় এনে বইটির নতুন পাঁচটি সংস্করণে ৫০ হাজার কপি ছাপা হচ্ছে।  

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সার্বিক তত্ত্বাবধানে জাতির জনকের এই বইটি ২০১৭ সালের ফেব্রুয়ারিতে প্রথম প্রকাশ করে বাংলা একাডেমী। গত একুশের বইমেলায় বইটির প্রথম সংস্করণ বিক্রি শেষ হয়ে যায় এবং গত মে মাসে দ্বিতীয় সংস্করণ প্রকাশ করা হয়। দ্বিতীয় সংস্করণও শেষ হয়ে যায়। নতুন সংস্করণ হচ্ছে একাডেমীর নিজম্ব তহবিলের অর্থায়নে। দেশ বিদেশে বইটির বিপুল চাহিদার প্রেক্ষিতে একাডেমী তৃতীয় সংস্করণ প্রকাশের পদক্ষেপ গ্রহণ করে। তৃতীয় সংস্করণে আরও উন্নতমানের কাগজে বইটি ছাপা হয়েছে। এই সংস্করণের প্রকাশক ও কর্মসূচি পরিচালকের দায়িত্ব পালন করছেন একাডেমীর পরিচালক ড. জালাল আহমেদ। বইটির গ্রন্থস্বত্ব হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট। প্রচ্ছদ ও গ্রন্থ নকশা করেছেন তারিক সুজাত এবং প্রচ্ছদে ব্যবহ্নত পোট্রেট এঁকেছেন রাসেল কান্তি দাশ। বইটির নতুন সংস্করণের মূল্য আগের সংস্করণের মতোই চারশত টাকা রাখা হয়েছে।

নতুন সংস্করণের প্রকাশক ও বাংলা একাডেমীর পরিচালক ড. জালাল আহমেদ (বিক্রয়, বিপণন ও পুনর্মুদ্রন) বাসস’কে এইসব তথ্য জানিয়ে বলেন, আগামী দুই মাসের মধ্যে পাঁচটি সংস্করণের ৫০ হাজার কপি ছাপা সম্পন্ন হবে এবং বিক্রিও শেষ হয়ে যাবে। কারণ দেশ-বিদেশে চাহিদার ভিত্তিতেই একাডেমী নিজম্ব তহবিলের অর্থায়নে নতুন সংস্করণ প্রকাশ করছে। এরপরও বইটির পরবর্তী সংস্করণ প্রকাশ অব্যাহত থাকবে। তিনি জানান, বঙ্গবন্ধু জাতির পিতা, স্বাধীনতার স্থপতি ও জাতির শ্রেষ্ঠ সন্তান হিসেবে তার বইয়ের প্রতি দেশবাসীর যে বিপুল আগ্রহ তা দিন দিন আরও প্রকটতর হচ্ছে। এই বইয়ের চাহিদা বিদেশে বিভিন্ন বইমেলায়ও দেখা গেছে। গত এক বছরে একাডেমী বিদেশে যে সব মেলায় অংশ নিয়েছে-সবগুলো মেলায়ই বিপুল বিক্রি হয়েছে বইটি।  


মন্তব্য