kalerkantho

মঙ্গলবার। ২১ ফেব্রুয়ারি ২০১৭ । ৯ ফাল্গুন ১৪২৩। ২৩ জমাদিউল আউয়াল ১৪৩৮।


সবাইকে বই উপহার দিন: ইমদাদুল হক মিলন

কালের কণ্ঠ অনলাইন   

৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সবাইকে বই উপহার দিন: ইমদাদুল হক মিলন

একটি বই আত্মাতে আত্মার মিলন ঘটাতে পারে। বইয়ের মাধ্যমে অকৃত্রিম বন্ধু হওয়া যায়। সবাইকে বই উপহার দিন। প্রিয়জনকেও দিন। অপ্রিয়জনকেও দিন। বিশেষ করে যারা বইমেলায় আসছেন, তারা সবাই একটি করে বই কিনুন। প্রত্যেক শিশুর জন্য অন্তত একটি করে বই কিনে নিয়ে যান। প্রখ্যাত কথাসাহিত্যক ইমদাদুল হক মিলন এভাবেই গত মঙ্গলবার রাতে বইমেলায় পাঠকের উদ্দেশ্যে আবেদন রাখেন।  

বইকে সম্পর্কের সেতু উল্লেখ করে লেখক বলেন, বই পড়েই কেবল ভালো থাকা যায়। বই মানুষে মানুষে বন্ধন মজবুত করে। মেলায় আসা অসংখ্য বই এবং মান প্রসঙ্গে জানতে চাওয়া হলে তিনি বলেন, লেখক বাড়ছে এটিকে ইতিবাচকভাবেই বিবেচনা করতে হয়। অসংখ্য বই আসছে। গতবার প্রায় চার হাজার বই এসেছিল মেলায়। এর মধ্যে দুইশ বইয়ের মান যদি ভালো হয়, তাহলে সেটাই এই মেলা আয়োজনের সার্থকতা। সব বইয়ের মান এক হবে তা আশা করা ঠিক হবে না। মানুষ সাহিত্য চর্চা করছে, এটিই বড় কথা।

পাঠকের উদ্দেশে তিনি বলেন, মেলায় আরও পাঠক আসুক। তারা বইয়ের গন্ধ নিক। সবাই বইকেই উপহারের প্রধান সামগ্রী বিবেচনা করুক। সব ধরনের পাঠক এলেই কেবল মেলাটি পূর্ণতা লাভ করবে।

এবারের মেলা বিগত বছরগুলোর চাইতে সফল হবে উল্লেখ করে বলেন, প্রচুর পাঠক আসছে। বইও বিক্রি হচ্ছে বেশ। অন্যান্য বছরের চাইতে প্রকাশকদের ব্যবসা ভালো হবে বলেও উল্লেখ করেন তিনি।

মেলার আয়োজন সম্পর্কে বলেন, এবারের মেলা বেশ পরিপাটি। সাজানো-গোছানো। মানুষ প্রাণ খুলে হাঁটতে পারছে। নিরাপত্তা ব্যবস্থাও চোখে পড়ার মতো।  

অনন্যা, পার্ল, কথা প্রকাশ এবং পাঞ্জেরি প্রকাশনী থেকে লেখকের এবারে মেলায় মোট ৯টি বই বের হয়েছে। বইয়ের কাটতিও হচ্ছে বেশ।


মন্তব্য