kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রথম বই প্রকাশের পর আমি যে ৩ বিষয় শিখলাম

কালের কণ্ঠ অনলাইন   

১ অক্টোবর, ২০১৬ ১৭:০৯



প্রথম বই প্রকাশের পর আমি যে ৩ বিষয় শিখলাম

যে কোনো লেখকের জন্যই প্রথম বই প্রকাশের অভিজ্ঞতাটি গুরুত্বপূর্ণ। এ থেকে বহু বিষয় তিনি শিখতে পারেন।

আর ভবিষ্যতের জন্য এ অভিজ্ঞতা কাজে লাগে। এ লেখায় তুলে ধরা হলো লেখক ক্রিস মায়ার্সের প্রথম বই প্রকাশের অভিজ্ঞতা। এ থেকে তিনি যে তিনটি বিষয় শিখেছিলেন তা তুলে ধরেছেন এক নিবন্ধে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফোর্বস।
১. বই প্রকাশ করা সহজ
বই প্রকাশ করাকে অনেকেই কঠিন কাজ বলে মনে করেন। যদিও বিষয়টি মোটেই কঠিন কাজ নয়। বর্তমানে ডিজিটাল যুগে এ বিষয়টি আর আগের মতো নেই। এছাড়া বই প্রকাশের জন্য রয়েছে বিভিন্ন প্রেস ও প্রকাশনা সংস্থা। এরা অর্থের বিনিময়ে বই প্রকাশ করে দেবে। আর এ কারণে বিষয়টি মোটেই কঠিন থাকছে না। বর্তমানে অনেক বিখ্যাত লেখকই এ কারণে নিজেই প্রকাশনা সংস্থা খুলছেন। এতে তারা নিজের বই নিজেই প্রকাশ করছেন। ফলে প্রকাশকদের জন্য কোনো দৌড়াদৌড়ি করতে হচ্ছে না।
২. মার্কেটিং করা কঠিন
বই প্রকাশ করলেই হলো না, তা মার্কেটিং করা প্রয়োজন। আর এ কাজটি যে কোনো লেখকের জন্য অত্যন্ত কঠিন। এক্ষেত্রে প্রকাশনা সংস্থাগুলোর নিজস্ব বিক্রয় নেটওয়ার্ক থাকে। একজন লেখকের এ সুবিধা থাকে না। কারণ পাঠকেরা কখনোই আপনার কাছে বইয়ের জন্য দৌড়ে আসবে না। এজন্য আপনারই সে দায়িত্ব নিতে হবে। এ কারণে বই বিপণণ করা কঠিন হয়ে দাঁড়ায় যে কোনো লেখকেরই। এছাড়া অভিজ্ঞতার একটি মূল্য রয়েছে। বই বিপণণে একটি প্রকাশনার যে অভিজ্ঞতা থাকে, কোনো লেখকের তা থাকে না। তবে বর্তমানে অনলাইনে বিভিন্ন বিখ্যাত সাইটে বই বিক্রি শুরু হয়েছে। আর এ ধারায় একজন লেখক নিজের বই নিজেই বিক্রি করতে পারবেন। এছাড়া অন্যান্য মাধ্যমগুলো ব্যবহার করে বই বিক্রির বিষয়টি আয়ত্ব করতে প্রচুর মেধা ও শ্রম ব্যয় করতে হবে।
৩. প্রত্যাশা ও বাস্তবতার পার্থক্য
আশা যতই থাক না কেন, একজন লেখক প্রথম বই লিখেই রাতারাতি সাফল্য লাভ করে না। আর দিনশেষে তাই প্রত্যাশা ও বাস্তবতার পার্থক্য চোখে পড়বেই। এ পার্থক্য অনেক লেখকের জন্য দুঃখজনক হয়ে দাঁড়ায়। প্রথম বই লিখেই যদি কেউ রাতারাতি ধনী কিংবা বিখ্যাত হয়ে যাওয়ার আশা করেন তাহলে ভুল করবেন। কারণ পাঠকের মন জয় করা কোনো সহজ কাজ নয়। এজন্য দীর্ঘদিন চেষ্টা করে যেতে হয়। এটি দীর্ঘ যাত্রার বিষয়। অভিজ্ঞতার সঙ্গে সঙ্গে পাঠকরাও আপনাকে পছন্দ করবেন। আপনিও জানতে পারবেন পাঠক কোন বিষয়টি পছন্দ করে।


মন্তব্য