স্মার্ট পাঠক হতে বাড়িতে রাখুন-331337 | সাহিত্য | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

রবিবার । ২৫ সেপ্টেম্বর ২০১৬। ১০ আশ্বিন ১৪২৩ । ২২ জিলহজ ১৪৩৭


স্মার্ট পাঠক হতে বাড়িতে রাখুন অসাধারণ ২০ বই

কালের কণ্ঠ অনলাইন   

২ মার্চ, ২০১৬ ১৭:৫৯



স্মার্ট পাঠক হতে বাড়িতে রাখুন অসাধারণ ২০ বই

জ্ঞান অর্জনের জন্য বই পড়ার বিকল্প নেই। তবে যে কোনো বই পড়লেই জ্ঞান অর্জন হবে এমন কোনো কথা নেই। সঠিক জ্ঞান অর্জনের জন্য পড়তে হবে সঠিক বই। আর এ লেখায় দেওয়া হলো তেমন ২০টি বইয়ের তালিকা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।
১. দ্য হিচহাইকার্স গাইড টু দ্য গ্যালাক্সি
ডগলাস অ্যাডামস রচিত দ্য হিচহাইকার্স গাইড টু দ্য গ্যালাক্সি মূলত সায়েন্স ফিকশন ("The Hitchhiker's Guide to the Galaxy" by Douglas Adams)। এ বইটি টেসলার সিইও বিলিয়নেয়ার এলন মাস্কের অনুপ্রেরণার উৎস।
২. দ্য বেস্ট অ্যান্ড দ্য ব্রাইটেস্ট
ডেভিড হলবারস্ট্যাম রচিত দ্য বেস্ট অ্যান্ড দ্য ব্রাইটেস্ট মূলত একটি রাজনৈতিক বই ("The Best and the Brightest" by David Halberstam)। এতে মার্কিন যুক্তরাষ্ট্রের ভিয়েতনাম যুদ্ধে জড়িয়ে পড়ার কাহিনী তুলে ধরা হয়েছে। আন্তর্জাতিক রাজনীতির বহু বিষয় বুঝতে হলে এ বইটি পড়তে হবে।
৩. দ্য কারেকশনস
জোনাথন ফ্র্যানজেনের লেখা দ্য কারেকশনস ("The Corrections" by Jonathan Franzen) মূলত একটি পরিবারের সংগ্রামের কাহিনী। পরিবারের কর্তা পার্কিনসন রোগে আক্রান্ত হয়ে পড়ে। আর এতে তাদের সন্তান বিবাহিত এক ব্যক্তির সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়ে। এছাড়া আরও কিছু বিপর্যয় সৃষ্টি হয় সে পরিবারে।
৪. দ্য ইনোভেটরস
ওয়াল্টার আইজ্যাকসন লিখেছেন নিউ ইয়র্ক টাইমসের এ বেস্ট সেলার বই দ্য ইনোভেটরস ("The Innovators" by Walter Isaacson)। এ বইতে কম্পিউটার ও ইন্টারনেটের পেছনের মন তুলে ধরা হয়েছে।
৫. ওয়ার অ্যান্ড পিস
লিও টলস্টয় রচিত ওয়ার অ্যান্ড পিস ("War and Peace" by Leo Tolstoy) বিশ্বের অন্যতম বিখ্যাত একটি বই। ১৮১২ সালে নেপোলিয়নের রাশিয়া আক্রমণের প্রেক্ষাপটে এ বইটি রচিত হয়েছে।
৬. ইনফিনিট জেস্ট
ডেভিড ফস্টার ওয়ালেস রচিত ইনফিনিট জেস্ট ("Infinite Jest" by David Foster Wallace) একটি অসাধারণ বই। এ বইতে তুলে ধরা হয়েছে কমেডি যেভাবে আমাদের জীবনে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে সে কাহিনী।
৭. পার্সেপোলিস
মারজানে সাত্রাপি রচিত উপন্যাস পার্সেপোলিস ("Persepolis" by Marjane Satrapi) মূলত ইরানে ইসলামি বিপ্লবের সময় বেড়ে ওঠা এক তরুণীর কাহিনী।
৮. ডিউন
ফ্র্যাংক হারবার্ট রচিত ডিউন ("Dune" by Frank Herbert) সেরা উপন্যাস হিসেবে হিউগো ও নেবুলা অ্যাওয়ার্ড জয় করেছে। এর কাহিনীতে উঠে এসেছে এক শিশুর দৃষ্টিতে বিশ্বের ভবিষ্যৎ।
৯. লেটারস টু এ ইয়ং পোয়েট
রায়নার মারিয়অ রাইলক রচিত লেটারস টু এ ইয়ং পোয়েট ("Letters to a Young Poet" by Rainer Maria Rilke) মূলত ১০টি অসাধারণ চিঠির সংকলন। এগুলো কবিতা বিষয়ে একজন শিক্ষার্থিকে লেখা চিঠি।
১০. মিসেস ড্যালোওয়ে
ভার্জিনিয়া উলফ রচিত বিখ্যাত মিসেস ড্যালোওয়ে ("Mrs. Dalloway" by Virginia Woolf) বইটির কাহিনীর ওপর নির্ভর করে তৈরি হয়েছে চলচ্চিত্র ‘দ্য আওয়ার্স।’ এক নারীর জীবনের নানা কাহিনী রয়েছে এতে।
১১. দ্য আর্ট অব ওয়ার
সান জু রচিত দ্য আর্ট অব ওয়ার ("The Art of War" by Sun Tzu) মূলত দুই হাজার বছরের পুরনো। এখনও তার এ বক্তব্য রাজনীতিসহ নানা ক্ষেত্রে ব্যবহৃত হয়।
১২. গ্র্যাভিটিস রেইনবো
থমাস পিনচন রচিত গ্র্যাভিটিস রেইনবো ("Gravity's Rainbow" by Thomas Pynchon) মূলত নাৎসি জার্মানির গোপন প্রকল্পের কাহিনী। এতে উঠে এসেছে দ্বিতীয় মহাযুদ্ধের সময় নাৎসি জার্মানির রকেট উন্নয়ন ও তার গবেষকের কাহিনী।
১৩. ওয়ান হানড্রেড ইয়ার্স অব সলিটিউড
গ্যাব্রিয়োল গার্সিয়া মারকেজ রচিত বিশ্বখ্যাত বই ওয়ান হানড্রেড ইয়ার্স অব সলিটিউড ("One Hundred Years of Solitude" by Gabriel Garcia Márquez) এখনও বহু মানুষের দৃষ্টি আকর্ষণ করে। এটি একটি পরিবারের উত্থান ও পতনের কাহিনী।
১৪. বিলভড
একজন দাসের জীবনকাহিনী অনুসারে লেখা হয়েছে টনি মরিসনের বই বিলভড ("Beloved" by Toni Morrison)। এতে যুক্তরাষ্ট্রের ওহাইও রাজ্যে তার পালিয়ে যাওয়া, পরিবার গঠন এবং এ সম্পর্কিত নানা বিষয় উঠে এসেছে।
১৫. লিন ইন : ওম্যান, ওয়ার্ক অ্যান্ড দ্য উইল লিড
ফেসবুকের চিফ অপারেটিং অফিসার (সিওও) শেরিল স্যান্ডবার্গ তার লিন ইন : ওম্যান, ওয়ার্ক অ্যান্ড দ্য উইল লিড ("Lean In: Women, Work, and the Will to Lead" by Sheryl Sandberg) বইতে তুলে ধরেছেন নারীর অগ্রযাত্রায় নানা বাধা-বিপত্তির বিষয়গুলো।
১৬. দ্য আর্ট অব ইটিং : ৫০ তম বর্ষপূতি সংখ্যা
এম.এফ.কে ফিশার ও জোয়ান রিয়ারডন রচিত দ্য আর্ট অব ইটিং : ৫০ তম বর্ষপূতি সংখ্যা ("The Art of Eating: 50th Anniversary Edition" by M.F.K. Fisher and Joan Reardon) বইতে আমেরিকার সবচেয়ে বিখ্যাত খাবার বিষয়ে লেখকদের কয়েকটি লেখা সঙ্কলন করা হয়েছে। এতে রয়েছে রেসিপি, খাবার বিষয়ে পরামর্শ ও অন্যান্য টিপস।
১৭. উলিসেস
জেমস জয়েসের বই উলিসেসকে ("Ulysses" by James Joyce) আধুনিক সাহিত্যের অন্যতম নিদর্শন ধরা হয়। এতে মানুষের মনের জটিলতা উঠে এসেছে।
১৮. দ্য ডিক্লাইন অ্যান্ড দ্য ফল অব দ্য রোমান এম্পায়ার
এডওয়ার্ড গিবন রচিত দ্য ডিক্লাইন অ্যান্ড দ্য ফল অব দ্য রোমান এম্পায়ার ("The Decline and Fall of the Roman Empire" by Edward Gibbon) বইতে রোমান সাম্রাজ্য ধ্বংস হওয়ার পেছনের কাহিনী তুলে ধরা হয়েছে। ইতিহাসবিদদের কাছে বইটি মূল্যবান।
১৯. ডন টু ডিকেডেন্স : ১৫০০ টু দ্য প্রেজেন্ট- ৫০০ ইয়ার্স অব ওয়েস্টার্ন কালচারাল লাইফ
জ্যাকুস বার্জুন রচিত এ বইতে মূলত ইউরোপের সাংস্কৃতিক ইতিহাস তুলে ধরা হয়েছে। ডন টু ডিকেডেন্স : ১৫০০ টু দ্য প্রেজেন্ট- ৫০০ ইয়ার্স অব ওয়েস্টার্ন কালচারাল লাইফ ("From Dawn to Decadence: 1500 to the Present — 500 Years of Western Cultural Life" by Jacques Barzun) বইটি লেখকের দীর্ঘদিনের গবেষণাকর্মের ফসল।
২০. দ্য কমপ্যাক্ট ইডিশন অব দ্য অক্সফোর্ড ইংলিশ ডিকশনারি
যে কোনো ভাষাতেই আপনি পড়াশোনা করেন না কেন, সে ভাষার ডিকশনারি রাখা চাই। আর ইংরেজিতে পড়তে হলে জে.এ.এইচ. মুরে রচিত দ্য কমপ্যাক্ট ইডিশন অব দ্য অক্সফোর্ড ইংলিশ ডিকশনারি ("The Compact Edition of the Oxford English Dictionary" by J.A.H. Murray) হতে পারে একটি আদর্শ ডিকশনারি।

মন্তব্য