kalerkantho


হলিউডে এশিয়া

১৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



হলিউডে এশিয়া

‘ক্রেজি রিচ এশিয়ানস’-এর আগে শেষবার প্রধান চরিত্রগুলোতে এশিয়ানদের নিয়ে হলিউড ছবি মুক্তি পেয়েছিল ১৯৯৩ সালে—‘জয় লাক ক্লাব’। ওয়েইন ওয়াংয়ের ড্রামা ধাঁচের ছবিতে উঠে এসেছিল এশিয়ার পারিবারিক বন্ধন, অভিবাসীদের সংগ্রাম এবং নতুন সামাজিক-সাংস্কৃতিক পরিবেশে মানিয়ে নেওয়ার গল্প। মাত্র এক কোটি ডলারে নির্মিত চলচ্চিত্রটি আয় করে মূলধনের তিন গুণেরও বেশি।

হলিউডে এশীয় মূল চরিত্রে অভিনয়ের শুরুটা হয় ১৯৫৯ সালে মুক্তি পাওয়া ‘দ্য ক্রিমসন কিমোনো’ দিয়ে। জাপানি অভিনেতা জেমস শিগেতার এক চৌকস গোয়েন্দা চরিত্রে অভিনয় যেন সরাসরি ককেশীয় নায়কোচিত ভূমিকাকে চ্যালেঞ্জ করে। হলিউডে এশীয়দের জন্য অগ্রদূত বলা হয় এই অভিনেতাকে।

পুরো বিশ্বে এশীয় তারকাদের জন্য নয়া দিগন্তের সূচনা করেন কিংবদন্তিতুল্য অভিনেতা ব্রুস লি। এশিয়ায় তাঁর সাফল্যের পর ওয়ার্নার ব্রাদার্স সিদ্ধান্ত নেয় এই মার্শাল আর্টিস্ট অভিনেতাকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের। যদিও মুক্তি পেয়েছিল অভিনেতার মৃত্যুর পর, কিন্তু বক্স অফিসে সাফল্য পেয়েছে দারুণ। এরপর এক জ্যাকি চান ছাড়া এশীয় তারকাদের হলিউডে তেমন একক সাফল্য নেই। মনে করা হচ্ছে, ‘ক্রেজি রিচ এশিয়ানস’ সে দরজাই খুলে দেবে।’

 



মন্তব্য