kalerkantho


হাতুড়ি ছাড়া থর

ফের দর্শকদের কাঁপাতে আসছে থর। তবে এবার তাকে মুখোমুখি হতে হবে মৃত্যুদেবী হেলার। তা-ও আবার হাতুড়ি ছাড়াই! আগামীকাল মুক্তির অপেক্ষায় থাকা ‘থর : র্যাগনারক’ চলচ্চিত্রটি নিয়ে লিখেছেন হাসনাইন মাহমুদ

২ নভেম্বর, ২০১৭ ০০:০০



হাতুড়ি ছাড়া থর

ভাইকিংদের রূপকথায় ‘র্যাগনারক’ শব্দটি ভয়ংকর এক যুদ্ধকে নির্দেশ করে, যাতে বিনাশ হয়েছিল দেবতাদের। মার্ভেলের সুপারহিরোর জগতেও এই শব্দ দিয়ে সেই ভয়াবহতাকেই বোঝানো হয়।

মার্ভেলের কমিকস কিংবা সিনেমার জগতে যেখানে নর্স দেবতা থর একজন সুপারহিরো, সেখানেও এবার দেখা দিচ্ছে সেই মহাসংকট। মার্ভেল সিনেমাটিক ইউনিভার্সের সতেরোতম চলচ্চিত্রে এবার থরকে মুখোমুখি হতে হবে মৃত্যুদেবী হেলার, যে লড়াইয়ের ওপর নির্ভর করছে সম্পূর্ণ অ্যাসগার্ডের ভবিষ্যত্।

এবারের গল্পটা এমন—ছায়াপথের অন্য প্রান্তে মৃত্যুদেবী হেলার হাতে বন্দি হয় থর। নিজের প্রিয় হাতুড়িটা ছাড়াই থরকে অবতীর্ণ হতে হবে এই বন্দিদশা থেকে মুক্ত হওয়ার যুদ্ধে। থরের হাতেই নির্ভর করছে অ্যাসগার্ডের ভবিষ্যত্। হেলার সঙ্গে এই কঠিন লড়াইয়ের শুরুতেই থরকে মুখোমুখি হতে হবে প্রিয় বন্ধু হাল্কের। থর চরিত্রে অভিনয় করেছেন অস্ট্রেলিয়ান অভিনেতা ক্রিস হেমসওয়ার্থ। হেলা চরিত্রে কেট ব্লানচেট, লোকি টম হিডলস্টোন, হাল্ক চরিত্রে মার্ক রাফেলো এবং ওডিন হয়েছেন অ্যান্থনি হপকিন্স। ডক্টর স্ট্রেঞ্জ হিসেবে বিশেষ চরিত্রে আছেন জনপ্রিয় ব্রিটিশ তারকা বেনেডিক্ট কাম্বারব্যাচ।

নিউজিল্যান্ডের পরিচালক তাইকা ওয়াতিতির এটাই প্রথম কোনো বড় বাজেটের চলচ্চিত্র। ‘মোয়ানা’ এনিমেশন চলচ্চিত্রের চিত্রনাট্য লিখে খ্যাতি পাওয়া এ পরিচালক যে এখানেও সমান মুনশিয়ানা দেখিয়েছেন, এর পরিচয় পাওয়া যায় চলচ্চিত্রটির ট্রেলার মুক্তির পর থেকেই। ‘থর : দ্য ডার্ক ওয়ার্ল্ড’ ভক্তদের কাছে সমালোচিত হয়েছিল এর রসকষহীন প্রকৃতির জন্যই। এবার সেই ঘাটতিটা একেবারেই পুষিয়ে দিয়েছেন ওয়াতিতি। তিনি বলেন, ‘প্রথমে চলচ্চিত্রটির দৈর্ঘ্য মাত্র ১০০ মিনিট ছিল। পরে দর্শকদের জন্যই এতে আমরা আরো কৌতুক ঢুকিয়েছি। এবার একটা জমজমাট চলচ্চিত্র দেখতে পাবে তারা। ’
দুবার অস্কারজয়ী অভিনেত্রী কেট ব্লানচেট এ চলচ্চিত্রে অভিনয়ের সিদ্ধান্তটা নিয়েছিলেন নিজের সন্তানদের অনুরোধ রক্ষা করতেই। ট্রেলারে হেলা চরিত্রে তাঁর অভিনয়ের ঝলক এরই মধ্যে সিনেমাপাড়ায় শোরগোল ফেলে দিয়েছে। মৃত্যুদেবীর চরিত্রে অভিনয়ের জন্য তাঁকে করতে হয়েছে কঠিন অনুশীলন, পালন করতে হয়েছে কঠোর খাদ্যাভ্যাস। এ অভিজ্ঞতাকে এক কথায় ভয়ংকর বলেই আখ্যায়িত করলেন ৪৮ বছর বয়সী এ অভিনেত্রী। চলচ্চিত্রে ছোট্ট একটি চরিত্রে দেখা যাবে কেট ব্লানচেটের ছোট ছেলে ইগনেটিয়াসকে। এ পর্বেও আছেন থরের ভাই লোকি। এই ধূর্ত খল লোকি মার্ভেল ভক্তদের অন্যতম প্রিয় চরিত্র। প্রবল মানসিক দ্বন্দ্বে ভোগা লোকি হয়েছেন ব্রিটিশ অভিনেতা টম হিডলস্টোন। চরিত্রটি সম্পর্কে তিনি বলেন, ‘এ চলচ্চিত্রটি লোকিকে একেবারেই নতুনভাবে উপস্থাপন করবে। দর্শকরা নিশ্চিতভাবেই চমকে যাবে। ’ আগামী বছর মুক্তি পেতে যাওয়া ‘অ্যাভেঞ্জারস ইনফিনিটি ওয়ার’-এ মার্ভেলের সব সুপারহিরোকে দেখা যাবে তাদের প্রধান শত্রু থানোসের মুখোমুখি হতে। মার্ভেল সিনেমাটিক ইউনিভার্সের চালক কেভিন ফাইগির মতে, ‘থর’-এর এবারের কিস্তি সেই বড় যুদ্ধের জন্য ময়দানটা তৈরি করবে।


মন্তব্য