kalerkantho


পরদেশি জ্যাকি

অ্যাকশন ছবি বানাতে ওস্তাদ মার্টিন ক্যাম্পবেল। তাঁর ছবিতে যদি একসঙ্গে দেখা যায় জ্যাকি চান আর পিয়ার্স ব্রসনানকে, তাহলে তো কথাই নেই। আগামীকাল মুক্তির অপেক্ষায় থাকা ‘দ্য ফরেইনার’ নিয়ে লিখেছেন হাসনাইন মাহমুদ

১২ অক্টোবর, ২০১৭ ০০:০০



পরদেশি জ্যাকি

বয়স ৬৪ ছুঁই ছুঁই। তবে কিংবদন্তিদের কি আর বয়সের কাছে হার মেনে বসে থাকলে চলে।

এই বয়সেও রুপালি পর্দায় দুষ্ট মানুষগুলোকে নিজ হাতেই শায়েস্তা করে চলছেন সময়ের অন্যতম জনপ্রিয় অভিনেতা জ্যাকি চান। দর্শকরাও কখনোই মুখ ফিরিয়ে নেয়নি তাদের প্রিয় জ্যাকির থেকে। ইউরোপ থেকে এশিয়া, আমেরিকা থেকে অস্ট্রেলিয়া, কোথায় নেই তাঁর জয়গান? জ্যাকি চানকে এবার দেখা যাবে ব্রিটিশ-চায়নিজ যৌথ প্রযোজনার চলচ্চিত্র ‘দ্য ফরেইনার’-এ। পরিচালনা করেছেন নন্দিত পরিচালক মার্টিন ক্যাম্পবেল। ‘গোল্ডেন আই’, ‘ক্যাসিনো রয়াল’-এর মতো জেমস বন্ড ছবি বানানো ক্যাম্পবেল অ্যাকশন ছবি বানাতে ভালোই পারঙ্গম।

চলচ্চিত্রটিতে জ্যাকিকে দেখা যাবে কুয়ান নামের এক চীনা ব্যবসায়ীর ভূমিকায়। রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত একটি সন্ত্রাসী হামলায় নিজ মেয়েকে হারানোর পর কুয়ানের অতীত নাড়া দিয়ে ওঠে। প্রতিশোধের নেশায় উন্মত্ত কুয়ান একে একে খুঁজে বের করে হত্যা করতে থাকে হামলায় জড়িতদের। এমনই সময় কুয়ানকে জড়িয়ে পড়তে হয় এক ঘাঘু ব্রিটিশ সরকারি গোয়েন্দার, যে চরিত্র করেছেন জেমস বন্ড খ্যাত পিয়ার্স ব্রসনান।

এ ছাড়া চলচ্চিত্রটিতে আরো দেখা যাবে চার্লি মারফি, লিউ টাও, কেটি লিউংয়ের মতো তারকাদের।

স্টিফেন লেদারের ‘দ্য চায়নাম্যান’ উপন্যাস অবলম্বনে নির্মিত চলচ্চিত্রটি এর চিত্রায়ণের সময় থেকেই রয়েছে আলোচনার শিরোনামে। গত বছর ফেব্রুয়ারিতে লন্ডনের ল্যাম্বার্থ ব্রিজের ওপর চিত্রায়ণের সময় তো ঘটে গিয়েছিল এক হুলুস্থুল কাণ্ড। বাসে বোমা হামলার চিত্র ধারণের সময় অনেকে একে সত্যি ভেবে  তো পুলিশে ফোনই করে ফেলেছিল। পিয়ার্স ব্রসনান বেশ উচ্ছ্বসিত জ্যাকির সঙ্গে একই পর্দায় অভিনয় করে। তিনি বলেন, ‘ব্রুস লি-জ্যাকি চানের প্রচুর চলচ্চিত্র দেখেছি। এবারই প্রথম তাঁর সঙ্গে অভিনয় করলাম। অভিনয়ের প্রতি তাঁর একাগ্রতা দেখে আমি সত্যি মুগ্ধ। ’ পরিচালক মার্টিন ক্যাম্পবেলও বেশ আশাবাদী চলচ্চিত্রটি নিয়ে। ২০১১ সালে বক্স অফিসে ‘গ্রিন ল্যান্টার্ন’ মুখ থুবড়ে পড়ায় ক্যারিয়ারটাও খাদের কিনারায় চলে গিয়েছিল ‘মাস্ক অব জরো’ পরিচালকের। ‘দ্য ফরেইনার’-এর মাধ্যমে নিজের ক্যারিয়ারটাকে আবার চাঙ্গা করে তোলার আশায় আছেন ৭৩ বছর বয়সী এই পরিচালক।

যাঁকে ঘিরে চলচ্চিত্রটি চায়ের কাপে ঝড় তুলছে, সেই জ্যাকি চান খুবই উত্তেজিত চলচ্চিত্রটি নিয়ে। চিত্রনাট্য এতটাই পছন্দ হয়েছিল যে ছবিতে অর্থ লগ্নি করতেও পিছপা হননি এই অভিনেতা। এ বছরের শুরুতেই  ‘কুংফু ইয়োগা’ দিয়ে একবার বক্স অফিসে ঝড়ও তুলেছিলেন এই তারকা। এই বয়সেও অ্যাকশনধর্মী চলচ্চিত্রে অভিনয় প্রসঙ্গে বলেন, ‘বয়স আমার কাছে একটা সংখ্যা মাত্র। আমি খুবই ভাগ্যবান যে এখনো বেঁচে আছি, পৃথিবীর রূপ-রস আস্বাদন করতে পারছি। যত দিন উপভোগ করব, ততদিন দর্শকদের বিনোদন দিয়ে যাব। ’


মন্তব্য