kalerkantho


সুযোগসন্ধানী সিয়াম

টিভি নাটকের তরুণ মুখ সিয়াম নাসি। অভিনয় করছেন বেশ কয়েকটি ধারাবাহিক নাটকে। তাঁকে নিয়ে লিখেছেন ইসমাত মুমু

২ মার্চ, ২০১৭ ০০:০০



সুযোগসন্ধানী  সিয়াম

জন্ম ও বেড়ে ওঠা পুরান ঢাকায়। হৈ-হুল্লোড় তাঁর ভীষণ পছন্দ।

এলাকার কোনো অনুষ্ঠান হলে নেচে-গেয়ে মাত করেন। ছোটবেলায় স্বপ্ন দেখতেন ক্রিকেটার হবেন। কলেজ পর্যন্ত তাঁর ধ্যান-জ্ঞান ছিল ক্রিকেটই। টেলিভিশনে মোশাররফ করিমকে দেখে বদলে গেল ফোকাস। বনে গেলেন এই অভিনেতার পাগলা ভক্ত। ঠিক করলেন নিজেও অভিনেতা হবেন। আয়নার সামনে মোশাররফ করিমের মতো করে অভিনয় করতেন। একবারে না হলে দশবার করতেন, তবু নিখুঁত হওয়া চাই-ই। কাছের বন্ধুদের জানালেন, পর্দায় অভিনয় করবেন। কিন্তু সুযোগ দেবে কে? এক বন্ধুর মাধ্যমে আদনান আল রাজীবের নির্মাণে রবির বিজ্ঞাপনের মডেল হওয়ার সুযোগ পেলেন। শুটিংয়ে যাওয়ার আগ পর্যন্ত পরিচালককে চিনতেন না সিয়াম, তবে তাঁর কাজের অনেক প্রশংসা শুনেছেন। শুটিংয়ের দিন তাঁকে দেখে তো অবাক, এত অল্পবয়সী নির্মাতার এত সুনাম! ইউটিউবে সার্চ দিয়ে আদনানের প্রায় সব নাটক, টেলিফিল্ম, বিজ্ঞাপনচিত্র দেখে ভীষণ মুগ্ধ। পরের দিন শুটিংয়ে মুগ্ধতার কথা জানালেন। ‘ওই বিজ্ঞাপনচিত্রে বলার মতো উপস্থিতি আমার ছিল না। ক্যামেরার সামনে দাঁড়ানোর সুযোগ পেয়েছিলাম, এটাই অনেক! তবে অনেক কিছু শিখেছি শুটিং দেখে’—বললেন সিয়াম।

নাটকে সুযোগ দেন ইমরাউল রাফাত। এই পরিচালকের বেশ কিছু নাটকে অভিনয় করেছেন। তবে আলোচনায় আসেন মাবরুর রশীদ বান্নাহর ধারাবাহিক ‘নাইন অ্যান্ড আ হাফ’-এ অভিনয় করে। ‘মিডিয়ায় আমার সবচেয়ে কাছের মানুষ, ভাই-গুরু যা-ই বলি না কেন, তিনি বান্নাহ। তিনি নিজেও অনেক ভালো অভিনেতা, শটের আগে প্রতিটি চরিত্র অভিনয় করে দেখিয়ে দেন। তাঁকে যদি ৫০ ভাগও অনুকরণ করতে পারি তাহলে নিজেকে অভিনেতা ভাবতে পারব। অন্য পরিচালক ও অভিনেতার কাছ থেকেও শিখেছি, কিন্তু তাঁর কাছ থেকে একটু বেশিই পাই’—বললেন সিয়াম।

যাঁর কারণে অভিনয়ে আসা, সেই মোশাররফ করিমের সঙ্গে অভিনয়ের সুযোগও পেয়েছেন। “তাঁর সঙ্গে প্রথম অভিনয় ‘পুরান ঢাকার ফুল ভাই’তে। এটা আমার কাছে আশীর্বাদের মতো ছিল। অভিনয়ের অনেক বিষয়ে টিপস নিয়েছি তাঁর কাছ থেকে। সামনে থেকে তাঁর অভিনয় দেখে যা বুঝেছি, পাণ্ডুলিপির বাইরে নিজেও কিছু করার চেষ্টা করেন। এ কারণেই তিনি অন্যদের চেয়ে আলাদা। তাঁর সঙ্গে প্রথম দিন শুটিংয়ে আমার দৃশ্য ছিল, দৌড়ে একটা হাসপাতালে ঢুকব। তিনি আমাকে বললেন, শট শুরু হওয়ার আগে কিছুক্ষণ শ্বাস বন্ধ করে রাখো, পরে দৌড়াও। তাহলে হাঁপানোটা ভালো আসবে। ”

সিয়াম অভিনীত উল্লেখযোগ্য নাটকের মধ্যে রয়েছে ‘টিনটিন’, ‘প্রিয়তমেষু’, ‘নাইন অ্যান্ড আ হাফ’, ‘কলিংবেল’, ‘ব্যাকবেঞ্চারস’, ‘বেবি আপার বিয়ে’, ‘তোমার পিছু পিছু’। শুটিং করছেন ধারাবাহিক ‘সানগ্লাস’, ‘গুগল সব জানে’, ‘ল্যাম্পপোস্ট’-এর।

মা তাঁর সবচেয়ে কাছের বন্ধু, কথা প্রসঙ্গে বললেন সে কথা। সব কিছুতেই মা তাঁকে সহযোগিতা করেন।

নিজের পছন্দের চরিত্র প্রসঙ্গে বললেন, ‘নায়ক কিংবা খলনায়ক—এ রকম কোনো কিছুতে আমার বিশ্বাস নেই। অভিনয় দেখানোর সুযোগ আছে, এমন যেকোনো চরিত্রই আমার পছন্দ। আমি সুযোগসন্ধানী, ভালো চরিত্রের। ’


মন্তব্য