kalerkantho


সেরা হতে চান সেরা

মডেলিং, টিভি নাটক ও চলচ্চিত্রে অভিনয় করছেন এই ‘ভিট টপ মডেল’। সেরা জামানকে নিয়ে লিখেছেন মীর রাকিব হাসান। ছবি তুলেছেন মং ছেন

২ মার্চ, ২০১৭ ০০:০০



সেরা হতে চান সেরা

এলোমেলো আর অগোছালো বলতে যা বোঝায়, শৈশবটা ঠিক সেভাবেই কাটিয়েছেন। দুপুরে খেয়েছেন সকালের খাবার কিংবা সন্ধ্যায় দুপুরেরটা। বকাঝকাও কম খেতে হতো না, কিন্তু তাঁকে মানানোর সাধ্য কার! কোনো কিছুতে নিয়ম না থাকলেও ছবি তোলাটা নিয়মিতই হতো। ছবি তোলা বিষয়ে তাঁর একটা বক্তব্যও আছে, ‘নিজের ছবি নিজেই বেশি তুলি। প্রতিটি ছবি এমনভাবে তুলতে চাই, যেন মানুষ পরের ছবিটি দেখার জন্য অপেক্ষা করে। ’

পেশাভাবনা পাল্টাতেন ক্ষণে ক্ষণে। ছয় মাস চারুকলায় পড়েই সেখান থেকে কেটে পড়লেন। নানুর লিভার ক্যান্সার হওয়ার পর ডাক্তার হওয়ারও স্বপ্ন দেখতেন। সব ছাড়িয়ে অভিনয় আর মডেলিংয়ে এসে থিতু হলেন। ফটোগ্রাফার বন্ধুদের অনুরোধে কিছু ছবি তুলেছিলেন। সেই ছবি পত্রিকার ফ্যাশন ম্যাগাজিনেও ছাপা হয়েছে।

কাছের এক ফটোগ্রাফার তাঁর ছবি জমা দিলেন ‘ভিট চ্যানেল আই টপ মডেল’ প্রতিযোগিতায়। প্রাথমিক সিলেকশনের খবর আসে অক্টোবরের ২৭ তারিখ, আর সেদিনই তাঁর জন্মদিন। আনন্দের মাত্রা বেড়ে গেল। সেদিনই মনে মনে ঠিক করে ফেললেন, শোবিজেই ক্যারিয়ার গড়বেন। প্রতিযোগিতায় সেরা সাত পর্যন্ত টিকে ছিলেন। তবে এই প্রতিযোগিতা থেকেই তিনি অনেক কিছু শিখেছেন। সেরার ভাষায়, ‘এই প্রতিযোগিতাই আমার জীবনটা বদলে দেয়। নিয়মানুবর্তিতা শিখি এখানেই। একসঙ্গে ২০ জন বন্ধু পেয়ে যাই। সবার কাছ থেকেই কিছু না কিছু শিখেছি। ’

পরিবারের চৌহদ্দির কেউই নেই শোবিজে। শখের বসে নিজেই গান, নাচ, এমনকি গিটারবাদনও শিখেছেন। তবে ফল আশা করেননি কখনো। ‘ভিট চ্যানেল আই টপ মডেল’ প্রতিযোগিতাই তাঁর লক্ষ্য নির্ধারণ করে দিয়েছে—অভিনয়। অনলাইনে মডেলদের ছবি দেখে মডেলিংয়ের প্রতিও ভালোবাসা জন্মাল। অভিনয়ের শুরুটা রাজীব হাসানের টেলিফিল্ম ‘বঙ্গত’ দিয়ে। এর পর থেকেই নাটক আর সিনেমা দুই মাধ্যমেই কচ্ছপ পায়ে এগোচ্ছেন। ‘যাঁরা তারকা হন তাঁদের লক্ষ্য, সারা জীবন যেন ভালো কাজ করে যেতে পারেন। আমার লক্ষ্য ভিন্ন। একটা সময় এসে শোবিজ ছেড়ে দেব, আমি চাই তখনো যেন মানুষ আমাকে মনে রাখে’—বললেন সেরা।

এখন বান্দরবানে শুটিং করছেন সিনেমা ‘রংঢং’-এর। তাঁর বিপরীতে আছেন আরমান পারভেজ মুরাদ। ডিসেম্বরে বিজয় দিবসে বড় পর্দায় তাঁর অভিষেক হলো—মুশফিকুর রহমান গুলজারের ‘লাল সবুজের সুর’ দিয়ে। একই সময় চ্যানেল আইয়ে প্রচারিত হয় মুক্তিযুদ্ধের গল্প নিয়ে তিন পর্বের নাটক ‘৭১ এর নিশান’, পরিচালনায় তাহের শিপন। মুক্তিযুদ্ধের গল্পে অভিনয় করতে পেরে ভীষণ উত্ফুল্ল সেরা—“আমি মুক্তিযুদ্ধ দেখিনি। এসব চরিত্রে অভিনয় করে সে সময়টা অনুভব করার চেষ্টা করেছি। ‘লাল সবুজের সুর’ মুক্তির পর অনেকের কাছ থেকেই প্রশংসা পেয়েছি। ছবিতে খালি গলায় ‘পাগলা হাওয়ার বাদল দিনে’ ও ‘সখী ভাবনা কাহারে বলে’ রবীন্দ্রসংগীত দুটি গেয়েছি। অভিনয় ও গান দুটিই পছন্দ করেছেন দর্শক। ”

সেরা অভিনীত তিনটি ধারাবাহিক নাটকের প্রচার চলছে—এফ জামান তাপসের ‘নিউটনের তৃতীয় সূত্র’, মীর সাব্বিরের ‘নোয়াশাল’ এবং আর বি প্রীতমের ‘কম-ইউনিটি’।

গল্প লিখতেও পছন্দ করেন। তাঁর গল্পে নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘প্রমিজ’। এতে অভিনয় তো করেছেনই, ছিলেন পরিচালকের সহকারী।

মাত্রই মিরপুর ইউনিভর্সিটি অব কলেজ থেকে অনার্স শেষ করেছেন। মাস্টার্সও করবেন। তাঁর লক্ষ্য এখন একটাই, অভিনয়ে সেরাদের সেরা হবেন।


মন্তব্য