kalerkantho


বিয়ারের সঙ্গে তাঁরা

ডিসকভারিতে চলছে ‘রানিং ওয়াইল্ড উইথ বিয়ার গ্রিলস’। যেখানে বিয়ারের সঙ্গে বেঁচে থাকার লড়াইতে শামিল তারকারাও। লিখেছেন আনিকা জীনাত

১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বিয়ারের সঙ্গে তাঁরা

‘ম্যান ভার্সেস ওয়াইল্ড’ থেকে অনুপ্রাণিত হয়েই ‘রানিং ওয়াইল্ড উইথ বিয়ার গ্রিলস’। এনবিসি টিভি চ্যানেলে ২০১৪ সালে প্রথম শুরু হয় অনুষ্ঠানটি।

তিন মৌসুমে এখন পর্যন্ত ২২টি পর্ব প্রচারিত হয়েছে।

বিয়ার গ্রিলসের সঙ্গে এই অনুষ্ঠানে অংশগ্রহণকারী তারকাদের মধ্যে ছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও! এ ছাড়া ছিলেন মাইকেল বি জর্ডান, কেট উইন্সলেট, কেট হাডসনসহ অনেক চেনা মুখ। চলচ্চিত্র তারকারা ছাড়াও শোতে থাকেন খেলার জগতের তারকারাও। অনুষ্ঠানে কী হয়? বিয়ার থাকলে যা হওয়ার তাই। অর্থাত্ তিনি দুর্গম কোনো জায়গায় যান আর ন্যূনতম সরঞ্জাম ব্যবহার করে বেঁচে বেরিয়ে আসার চেষ্টা করেন। পার্থক্য এখানে তাঁর সঙ্গী তারকাও। তারকাদের ৪৮ ঘণ্টা সময় দেওয়া হয় প্রত্যন্ত অঞ্চলে বিকল্প উপায়ে জীবনধারণ করতে। অংশগ্রহণকারী প্রত্যেককে তীব্র ভয়ের মুখোমুখি হতে হয়। বন্য প্রাণীকে মুখোমুখি হওয়া থেকে পাহাড়ে চড়ার মতো ভয়ংকর অভিজ্ঞতাও জমা হয়।

পরীক্ষা নেওয়া হয় মানসিক দৃঢ়তা আর শারীরিক সক্ষমতার।

এই সিজনের পর্বগুলো দর্শকদের নিয়ে যাবে আফ্রিকার সাভানায়, নেভাদার পর্বতে, আয়ারল্যান্ডের বনে আর ফ্রান্সের পাথুরে সমুদ্রতীর করসিকায়।

এবারের অভিযানে বিয়ারের সঙ্গে আছেন জ্যাক এফ্রন। ‘নেইবার্স’-খ্যাত এই অভিনেতার অভিযান শুরু নিউ ইয়র্কের ক্যাটস্কিল পাহাড়ে। যথারীতি বিয়ার সামনে থেকে রাস্তা বাতলে দিয়েছেন জ্যাককে। এরপর পিচ্ছিল একটি পাহাড় থেকে দড়ি ধরে তাঁদের নামতে দেখা যায়। গুহায় রাত কাটানোর জন্য বিয়ার কয়েকটি পোকা সঙ্গে নেন। রাতের খাবার হিসেবে তাঁরা রান্না করেন পোকা ও ডিম।

পরদিন সকালে তাঁরা গিরিখাদের পাশ দিয়ে যাত্রা শুরু করেন। সেখান থেকে তাঁদের সাঁতরে তীরে উঠতে দেখা যায়। বেন স্টিলারের অভিযান উত্তর স্কটল্যান্ডের একটি উপদ্বীপে। সেখানে তাঁরা পাহাড়ে চড়ে অভিযান করেন। অভিযানের ফাঁকে ফাঁকেই বেন তাঁর ক্যারিয়ার নিয়েও কথা বলেন। এ ছাড়া এবারের সিজনে আছেন চ্যানিং ট্যাটুম ও টম আর্নল্ড। ‘টোয়েন্টি টু জাম্প স্ট্রিট’ অভিনেতা ট্যাটুম ক্যালিফোর্নিয়ার ইয়েসমিট ন্যাশনাল পার্কে অভিযান করেন। হেলিকপ্টার থেকে তিনি বিয়ারের সঙ্গে পানিতে লাফ দেন। স্থলে ওঠার পর নির্ধারিত গন্তব্যে পৌঁছাতে গহিন বনের ভেতর দিয়ে তাঁদের ৪০ মাইলের যাত্রা শুরু হয়। টম আর্নল্ড অভিযান শুরু হয় যুক্তরাষ্ট্রের অরিগন কোস্ট রেঞ্জে। হেলিকপ্টারে করে নামানো হয় গহিন বনে। এরপর বিয়ারের সঙ্গে তিনি কাদামাখা একটি পাহাড়ের গা বেয়ে নামতে থাকেন। চলার পথে নদী থেকে তাঁরা মাছ ধরে খান। ‘রানিং ওয়াইল্ড উইথ বিয়ার গ্রিলস’ প্রচারিত হচ্ছে বৃহস্পতিবার রাত ১০টা ৩০ মিনিটে, ডিসকভারিতে।


মন্তব্য